img

Follow us on

Friday, May 17, 2024

Weather Update: লক্ষ্মীবারেও বইছে গরম হাওয়া, সপ্তাহ শেষে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস

Rain Fall: রবিবার থেকে বৃষ্টির পূর্বাভাস জেলায় জেলায়, নামবে কি পারদ?

img

গরমে স্বস্তির বৃষ্টিরই প্রতীক্ষা।

  2024-05-02 10:57:26

মাধ্যম নিউজ ডেস্ক: লক্ষ্মীবারেও খর-তাপে জ্বলছে বাংলা। জেলায় জেলায় চলছে তাপপ্রবাহ। তবে এরই মধ্যে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের জলীয়বাষ্প ঢুকল বাংলায়। আজ বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে কিছু জেলার তাপমাত্রা (Weather Update) নামবে। আগামী ৭২ ঘন্টায় গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা এবং উপকূলের জেলার তাপমাত্রা গড়ে ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে। শনিবার বিকেলের পর থেকে দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে।

কলকাতার তাপমাত্রা

বুধবার কলকাতা এবং তৎপার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা (Weather Update) ছিল ৪২ ডিগ্রি যা স্বাভাবিকের চেয়ে ৬.৬ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি, যা স্বাভাবিকের চেয়ে ৩.৯ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৭৬ শতাংশ। সর্বনিম্ন ২৩ শতাংশ। আজ, বৃহস্পতিবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকবে দুপুরে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৪২ ডিগ্রি এবং ৩০ ডিগ্রির আশেপাশে থাকবে। কলকাতা সহ বাকি জেলাতেও তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে ।

কবে থেকে বৃষ্টি

হাওয়া অফিস (Weather Update) জানাচ্ছে, উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে শুক্রবার। ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ এবং অসম, তামিলনাড়ু ও আরব সাগর সংলগ্ন এলাকায়। বিহার থেকে মণিপুর অবধি তৈরি হয়েছে অক্ষরেখা। এই অক্ষরেখা বাংলাদেশ ও অসমের উপর দিয়ে গেছে। এরই জেরে বাংলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের জলীয়বাষ্প বাংলায় ঢোকার ফলে রাশ পড়বে পারদের ঊর্ধ্বগতিতে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার অবধি একটু কষ্ট করতে হবে। আপাতত অতি তীব্র তাপপ্রবাহের মাত্রা কমবে। পারদ আর চড়ার সম্ভাবনা নেই ৷ শনিবার থেকে উপকূলে বৃষ্টি শুরু হবে। রবিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে, তবুও গরম থেকে রেহাই মিলবে না।  দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই গরম ও অস্বস্তিকর আবহাওয়াই থাকবে। সোম এবং মঙ্গলবার ৬ ও ৭ মে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Weather Update

bangla news

Weather Update in Bengal

Weather Update in Kolkata

Rain Fall in Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর