img

Follow us on

Thursday, May 09, 2024

Bankura: উন্নয়ন সত্যিই রাস্তায় দাঁড়িয়ে! ৩২০ জন ছাত্রীর স্কুলে স্থায়ী শিক্ষিকা মাত্র একজন!

বাঁকুড়ার স্কুলে একজন মাত্র শিক্ষিকা! কীভাবে চলছে পঠনপাঠন?

img

সংগৃহীত চিত্র।

  2023-08-18 19:40:41

মাধ্যম নিউজ ডেস্ক: বাঁকুড়ার (Bankura) একটি স্কুলে মাত্র একজন স্থায়ী ইংরেজির শিক্ষিকা এবং একজন আছেন অতিথি শিক্ষক। স্কুলের ছাত্রী সংখ্যা অথচ ৩২০! কীভাবে চলছে স্কুল? অভিভাবকরা স্বাভাবিক কারণেই একাধিক অভিযোগে সরব হয়েছেন। প্রশাসনের বিরুদ্ধে রীতিমতো ক্ষোভ প্রকাশ করছেন এলাকার মানুষও। কারণ ছাত্রীরা বিষয় ভিত্তিক শিক্ষিকা চাইছেন দীর্ঘদিন ধরে। কেউ তাতে কর্ণপাত করছে না। অবশেষে দ্রুত শিক্ষিকা নিয়োগের দাবিতে ব্যাপক শোরগোল পড়েছে এলাকায়।

কোন স্কুলে এমন ঘটনা (Bankura)?

বাঁকুড়ার (Bankura) ইন্দাস ব্লকের শান্তাশ্রম জুনিয়র গার্লস হাইস্কুল নিয়েই এমন চরম অব্যবস্থার অভিযোগে সরব হয়েছেন ছাত্রীদের অভিভাবক এবং প্রতিবেশীরা। স্কুলের একজন মাত্র শিক্ষিকা, যিনি নিজে ক্লাস করাচ্ছেন আবার স্কুলের অন্যান্য কাজও করছেন। পড়াশুনা এবং মিড ডে মিল সবই দেখাশোনা করতে হচ্ছে তাঁকে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সব ছাত্রীকে পড়াশুনায় ব্যাপক অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। স্কুলে পর্যাপ্ত শিক্ষক না থাকায় একদিকে যেমন ক্লাস ঠিক মতো হচ্ছে না, তেমনি আবার সময়ে পাঠ্যক্রমও শেষ করা যাচ্ছে না। আর সমানেই পরীক্ষা, তাই সবথেকে বেশি অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে স্কুলের ছাত্রীদের। প্রশাসনকে জানিয়েও কোনও লাভ হচ্ছে না বলে অভিযোগ।

স্কুলের ছাত্রীদের বক্তব্য

এই স্কুলের (Bankura) এক ছাত্রী স্নেহা পাল বলে, প্রতিদিন মাত্র একটা কি দুটো করেই ক্লাস হয়। স্কুলে শুধু বসে থেকেই সময় কাটাতে হয়। এই ছাত্রী আরও বলে, আমাদের ক্লাস না হওয়ার জন্য ঠিক করে পাঠ্যক্রম এগোচ্ছে না। আমাদের বিষয়ের উপর পর্যাপ্ত শিক্ষিকা একান্ত প্রয়োজন।

স্কুল শিক্ষিকার বক্তব্য

স্কুলের (Bankura) একমাত্র শিক্ষিকা শতাব্দী রায় বলেন, যখন এই স্কুলে যোগদান করি, সেই সময় স্কুলে মাত্র তিনজন শিক্ষিকা ছিলেন। পরে ২০২১ সালে বদলি নিয়ে দু'জন শহরে চলে যান। বর্তমানে আমি একমাত্র স্থায়ী শিক্ষিকা। স্কুলের এই সমস্যা নিয়ে ডিআই অফিসেও জানিয়েছি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Teacher Recruitment

Bankura

poor condition of west bengal school


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর