img

Follow us on

Saturday, May 18, 2024

Cyclonic Storm Alerts: বঙ্গোপসাগরে ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, পরিণত হবে ঘূর্ণিঝড়ে!

ঘণ্টা প্রতি ২০ কিলোমিটার বেগে উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে নিম্নচাপ...

img

প্রতীকী ছবি।

  2023-11-16 22:30:55

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। বৃহস্পতিবার সকালে বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই সাধারণ নিম্নচাপ পরিণত হয়েছে গভীর নিম্নচাপে (Cyclonic Storm Alerts)। এদিন বিকেলে আলিপুর আবহাওয়া দফতর জানায়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ওই গভীর নিম্নচাপ পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে নাম হবে ‘মিধিলি’।

হাওয়া অফিসের বুলেটিন

আবহাওয়া দফতর প্রকাশিত শেষ বুলেটিন থেকে জানা গিয়েছে, বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বাংলার দিকে অনেকটাই এগিয়ে এসেছে ওই নিম্নচাপ। বুধবার রাতে দিঘা থেকে তার দূরত্ব ছিল ৬৭০ কিলোমিটার। বৃহস্পতিবার দূরত্ব কমে দাঁড়িয়েছে ৪১০ কিলোমিটারে। ঘণ্টা প্রতি ২০ কিলোমিটার বেগে সাগর থেকে উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে এই নিম্নচাপ। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ১৮ নভেম্বর, শনিবার স্থলভাগে ঢুকতে পারে। তবে এ রাজ্যে আছড়ে পড়ার সম্ভাবনা ক্ষীণ। নিম্নচাপের গতিবিধি পর্যবেক্ষণ করে আবহাওয়া অফিসের অনুমান, ঘণ্টা প্রতি ৮০ কিলোমিটার বেগে ঝড়টি আছড়ে পড়তে পারে বাংলাদেশের মোংলা ও খেপুপাড়া উপকূলের মাঝে কোনও জায়গায়।

প্রভাব পড়বে রাজ্যে

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে (Cyclonic Storm Alerts) পরিণত হলে তার প্রভাব পড়বে এ রাজ্যেও। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুরের কিছু এলাকা এবং দুই ২৪ পরগনায়। শুক্রবার এই তিন জেলার পাশাপাশি ভারী বৃষ্টি হতে পারে হাওড়ায়ও। শনিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে হুগলি, নদিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও মুর্শিদাবাদে। রেড অ্যালার্ট জারি করা হয়েছে মৎস্যজীবীদের জন্য। হাওয়া অফিসের সেই সতর্কবার্তা পেয়ে বন্দরে ফিরতে শুরু করেছে সাগর, পাথর, নামখানা, কাকদ্বীপ সহ বিভিন্ন এলাকার ট্রলার।

আরও পড়ুুন: জয়নগরে তৃণমূল নেতা খুনে নদিয়া থেকে গ্রেফতার 'মাস্টারমাইন্ড'

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া এই নিম্নচাপ পরিণত হবে ঘূর্ণিঝড়ে। নাম হবে ‘মিধিলি’। নামটি মালদ্বীপের দেওয়া। শুক্রবারই সেটি পরিণত হবে ঘূর্ণিঝড়ে। তার জেরে বৃহস্পতিবারই বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার বেগ হতে পারে ঘণ্টা প্রতি ৪০ থেকে ৫০ কিলোমিটার। উপকূলবর্তী জেলাগুলিতে হাওয়ার গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ৭০ কিলোমিটার। দুর্যোগ মোকাবিলায় যাবতীয় ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছে নবান্ন (Cyclonic Storm Alerts)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

weather office

Cyclonic

Storm Alerts


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর