img

Follow us on

Sunday, Apr 28, 2024

Visva Bharati University: বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ ফুরোল, বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় মল্লিক

বিদ্যুতের মেয়াদ শেষে বিশ্বভারতী অ্যাক্ট অনুযায়ী, সবচেয়ে প্রবীণ অধ্যাপক হিসাবে দায়িত্ব নিলেন সঞ্জয়

img

সঞ্জয় মল্লিক ও বিদ্যুৎ চক্রবর্তী।

  2023-11-08 20:33:45

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বভারতীর উপাচার্য পদ থেকে অবসর নিলেন বিদ্যুৎ চক্রবর্তী। নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হলেন সঞ্জয় মল্লিক। বিশ্বভারতীয় উপাচার্য থাকাকালীন তাঁর বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে অনেক সময়ই তৈরি হয় বিতর্ক। সম্প্রতি ইউনেস্কো বিশ্বভারতীকে হেরিটেজ তকমা দেওয়ার পরে ফলকে তাঁর এবং আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম থাকলেও, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না থাকায় বিতর্ক সৃষ্টি হয়।

বিতর্কের মাঝেই সরলেন  বিদ্যুৎ

ফলক-বিতর্কের মাঝেই মেয়াদ শেষ হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর। সম্প্রতি বিশ্বভারতীর পক্ষে উপাসনা গৃহ, ছাতিমতলা এবং রবীন্দ্রভবনের উত্তরায়ণের সামনে শ্বেতপাথরের ফলক বসানো হয়েছে। তাতে লেখা হয়েছে, ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’। তার ঠিক নীচে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিদ্যুতের নাম রয়েছে। তাতে কবিগুরুর উল্লেখ নেই। গুরুদেবের নাম না থাকায় বিশ্বভারতীকে বার্তা দিতে দেখা যায় রাজ্যপাল সি ভি আনন্দ বোসকেও। আবার বিবৃতি জারি করে সমালোচনাকারীদের পালটা জবাব দেয় বিশ্বভারতী কর্তৃপক্ষও। সেই বিবৃতিতে দাবি করা হয়, অতীতেও এমন বেশকিছু ফলক বিশ্বভারতীতে বসানো হয়েছে, যেগুলিতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাম নেই। 

আরও পড়ুন: এবার মহুয়ার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ প্রাক্তন ‘প্রেমিক’ জয়ের, কী জানালেন থানায়?

জল্পনা ছিল হয়ত শেষ মুহূর্তে বিদ্যুতের চাকরির মেয়াদ বৃদ্ধির নির্দেশ  আসতে পারে। কিন্তু বাস্তবে তা হয়নি। বুধবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য হন সঞ্জয়কুমার মল্লিক। কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় বিশ্বভারতীর কর্মসমিতিরও সদস্য। তাই বিদ্যুতের মেয়াদ শেষে বিশ্বভারতী অ্যাক্ট অনুযায়ী, সবচেয়ে প্রবীণ অধ্যাপক হিসাবে উপাচার্যের ভার নিলেন তিনি। বুধবার বাসভবন ‘পূর্বিতা’ থেকে দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে সরকারি কাগজে সই করেন বিদ্যুৎ। উপাচার্য হয়ে আসা থেকে নানা বিতর্কে জড়িয়েছেন তিনি। কর্মজীবনের শেষ দিনেও তাঁকে ঘিরে বিক্ষোভ দেখানো হতে পারে, এই আশঙ্কায় আগেভাগেই মহিলা পুলিশ-সহ বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছিল বিশ্ববিদ্যালয় চত্বরে। পাশাপাশি ছিল বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীরাও।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

VC

bidyut chakrabarty

Visva-bharati


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর