img

Follow us on

Thursday, May 09, 2024

Vande Bharat: ফের বাংলা পেল বন্দে ভারত, কোন রুটে চলবে এই এক্সপ্রেস?

সারা দেশে ১০টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন মোদি, তালিকায় পশ্চিমবঙ্গও রয়েছে

img

বন্দে ভারত এক্সপ্রেস (নিজস্ব চিত্র)

  2024-03-12 13:02:57

মাধ্যম নিউজ ডেস্ক: হাওড়া, গুয়াহাটির পর এবার এনজেপি থেকে পাটনা পর্যন্ত চালু হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat)। ১৫ মাসের মধ্যে তিনটি বন্দে ভারত এক্সপ্রেস পেল এনজেপি। মঙ্গলবার সকাল সাড়ে নটায় গুজরাত থেকে ভার্চুয়ালি এই ট্রেনের যাত্রা শুভারম্ভ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন প্রধানমন্ত্রী ভার্চুয়ালি রেলের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন। এর মধ্যে দশটি বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন ছিল। পাশাপাশি চারটি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রাপথ সম্প্রসারণে শুভারাম্ভ করেন তিনি। অন্যান্য প্রকল্পগুলির মধ্যে  বিভিন্ন স্টেশনে বৈদ্যুতিকরণ, সিগনালিং ব্যবস্থার আধুনিকীকরণের উদ্বোধন বেশি ছিল।

 কবে থেকে শুরু এনজেপি- পাটনা বন্দে ভারত এক্সপ্রেস? (Vande Bharat)

বৃহস্পতিবার এনজেপি থেকে ট্রেনটির বাণিজ্যিক যাত্রা শুরু হবে। মঙ্গলবার বাদে সপ্তাহের বাকি সব দিন চলবে এনজেপি- পাটনা বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat)। সকাল ৫:১৫ মিনিটে এনজিপি থেকে ছেড়ে বিহারের রাজধানী পাটনা পৌঁছবে বেলা ১২:১০ মিনিটে। পাটনা থেকে আবার বেলা ১ টায় ছেড়ে রাত ৮ টায় পৌঁছবে এনজেপিতে। স্টপেজ দেওয়া হয়েছে কিষাণনগঞ্জ এবং কাটিহারে। গত শুক্রবার এনজেপি থেকে এই বন্দে ভারত এক্সপ্রেসের  ট্রায়াল সফল হয়। ট্রেনটিতে ৫৩০টি সিটিং ক্যাপাসিটি-সহ ৮টি কোচ থাকবে। একটি এগজিকিউটিভ ক্লাস, পাঁচটি চেয়ার কার এবং দুটি ড্রাইভার ট্রেইল কোচ থাকবে।

ভাড়া কেমন?

নিউ জলপাইগুড়ি-পাটনা জংশনের মধ্যে ট্রেন ভ্রমণের ভাড়া ক্যাটারিং মাসুল ছাড়া এগজিকিউটিভ ক্লাসের জন্য ২০৮০ টাকা, চেয়ার কারের জন্য ১০৪০ টাকা এবং ক্যাটারিং মাসুল-সহ যথাক্রমে ২২৫০ টাকা ও ১১৮০ টাকা হবে। বিহার ও উত্তরবঙ্গের মধ্যে এই অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat) ট্রেনটির ফলে বিশেষভাবে উভয় রাজ্যের জনগণ বর্ধিত গতি ও স্বাচ্ছন্দ্যের সঙ্গে এক্সপ্রেস রেলের মাধ্যমে ভ্রমণের অভিজ্ঞতা লাভ করতে সক্ষম হবেন। যেহেতু এই সেমি হাই-স্পিড ট্রেনটি সমস্ত ধরনের বিশ্বমানের আধুনিক সুযোগ-সুবিধাযুক্ত, তাই যাত্রীরা নিজেদের ভ্রমণের সময় এই পার্থক্য ভালভাবেই অনুভব করতে পারবেন।

 স্বাগত জানাল বণিক মহল

এনজেপি থেকে  হাওড়া, গুয়াহাটির পর বিহারের রাজধানী পাটনা পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসকে স্বাগত জানাল শিরিগুড়ির বণিক মহল। উত্তরবঙ্গ বণিক মহলের অন্যতম কর্মকর্তা সুরজিৎ পাল বলেন, বিহারের সঙ্গে যোগাযোগ আরও সহজ হল। অল্প সময়ে মানুষ বিহারে যাতায়াত করতে পারবেন। এতে দু'জায়গার ব্যবসা- বাণিজ্যে উন্নতি হবে।

 এনজেপি-র গুরুত্ব বাড়ছে

এদিকে ১৫ মাসের মধ্যে তিনটি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat) চালু হওয়ায় এনজেপি  স্টেশনের গুরুত্ব আরও বাড়লো। এর জবাবে ডাবগ্রাম- ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রের বিধায়ক বিজেপি নেত্রী শিখা চট্টোপাধ্যায় বলেন, প্রতিশ্রুতি মতো উত্তরবঙ্গের যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে বিজেপি প্রথম থেকেই এখানকার রেল পরিষেবা উন্নত করার উপর জোর দিয়েছে। সেই পরিকল্পনা মতো তিনটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পাশাপাশি এনজেপি স্টেশনকে বিশ্বমানের করে তোলারও কাজ শুরু হয়েছে। শিলিগুড়ি জংশন সহ উত্তরবঙ্গের একাধিক স্টেশনকে অমৃত ভারত প্রকল্পের আওতায় এনে আধুনিকীকরণের কাজও চলছে। এর আগে এনজেপি- হাওড়া, এনজিপি -গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে। তার মধ্যেই বার্তা ছিল যে এনজিবি থেকে আরও বন্দে ভারত এক্সপ্রেস চলবে। তাই এনজেপি- পাটনা বন্দে ভারত এক্সপ্রেস চালু হল।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

West Bengal

PM Modi

bangla news

Bengali news

Patna

Vande Bharat

njp


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর