img

Follow us on

Tuesday, May 07, 2024

Chandrayaan 3: চাঁদে কি মানুষ বাস করতে পারবে? কী জানাল বিক্রম?

চাঁদের দক্ষিণ মেরুতে প্রথম পা রেখেছে ভারতের চন্দ্রযান ৩...

img

চাঁদের দেশ। ফাইল ছবি।

  2023-08-27 21:10:10

মাধ্যম নিউজ ডেস্ক: চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখেছে চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরিয়ে এসেছে প্রজ্ঞানও। গুটি গুটি পায়ে শুরু করে দিয়েছে চাঁদের মাটি পরীক্ষার কাজও। বিক্রমের পেটে করে পাঠানো হয়েছে আরও একটি যন্ত্র। নাম চ্যাস্ট। চন্দ্রপৃষ্ঠের ওপরে এবং নীচে ১০ সেন্টিমিটার পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে পারবে এই যন্ত্র। আজ, রবিবার চন্দ্রযান ৩ ইসরোতে কী তথ্য পাঠিয়েছে, তা শেয়ার করেছেন ইসরো কর্তৃপক্ষ। এই প্রথম চাঁদের দক্ষিণ মেরুর তাপমাত্রা মাপতে পারল বিশ্বের কোনও দেশ। প্রসঙ্গত, চাঁদের দক্ষিণ মেরুতে প্রথম পা রেখেছে ভারতের চন্দ্রযান ৩।

চন্দ্রপৃষ্ঠের ওপরের অংশের তাপমাত্রা

এদিন ইসরোর তরফে এক ট্যুইট-বার্তায় বলা হয়েছে, চ্যাস্ট চন্দ্রপৃষ্ঠের ওপরের অংশের তাপমাত্রা পরীক্ষা করেছে। যাতে চন্দ্রপৃষ্ঠের (Chandrayaan 3) তাপীয় আচরণ জানা যায়। এই ডিভাইসটি ১০ সেন্টিমিটারের মধ্যে তাপকে স্পর্শ না করে, চন্দ্রপৃষ্ঠের ওপর না পড়ে, পৃষ্ঠ খনন না করে তাপ মাপতে পারে। ইসরো জানিয়েছে, চন্দ্রপৃষ্ঠে কোন তাপমাত্রা চ্যাস্টে পাওয়া গিয়েছে? চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি পৃষ্ঠের তাপমাত্রা প্রথমবারের মতো নেওয়া হয়েছে। তাই এই গ্রাফটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি গ্রাফের বাম দিকে তাকান, তখন আপনি মিলিমিটারে লেখা গভীরতা দেখতে পাবেন। মানে পৃষ্ঠের ভিতর কতটা গভীর।

ওপরে গরম আর ভিতরে এত ঠান্ডা

ওপরে গরম আর ভিতরে এত ঠান্ডা...পবিত্রতা শূন্যে বাম দিকে রাখা হয়েছে। অর্থাৎ সেখানে তাপমাত্রা ৫০-৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। যা গ্রাফে বাম থেকে ডানে কমতে কমতে ক্রমহ্রাসমান। কমলা রেখার নীল বিন্দু চন্দ্রপৃষ্ঠের তাপমাত্রা দেখায়। যেখানে পবিত্রতা শূন্য বিন্দুতে। এটি ৫০-৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আরও পড়ুুন: “ভারতে আজ যাঁরা গরিব, আগামিকাল তাঁরাই হবেন মধ্যবিত্ত”, বললেন প্রধানমন্ত্রী

কিন্তু ঠিক একই পৃষ্ঠের নীচে ১০ সেন্টিমিটার ভিতরে পারদ মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস। এখন আপনি নিজেই চিন্তা করুন যে মাটিতে আপনি দাঁড়িয়ে রয়েছেন, সেটি মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসের মতো ঠান্ডা এবং ওপরের তাপমাত্রা আপনাকে ঘামতে বাধ্য করছে। ইসরোর বিজ্ঞানী বিএইচএম দারুকেশা বলেন, “আমরা বিশ্বাস করতাম (Chandrayaan 3) চাঁদের তাপমাত্রা ২০-৩০ ডিগ্রি সেন্টিগ্রেডের আশপাশে। এখন দেখছি, ৭০ ডিগ্রি সেলসিয়াস।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।  

 

 

 

Tags:

bangla news

Bengali news   

Chandrayaan 3

moons soil temperature


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর