img

Follow us on

Tuesday, May 07, 2024

Chandrayaan 3: ফুরিয়ে আসছে আয়ু, হাতের কাজ শেষ করতে ব্যস্ত প্রজ্ঞান

চন্দ্রালোকে তথ্য খুঁজে বেড়াচ্ছে রোভার প্রজ্ঞান

img

রোভার প্রজ্ঞান।

  2023-08-29 19:21:25

মাধ্যম নিউজ ডেস্ক: ফুরিয়ে আসছে আয়ু। তাই শেষ করতে হবে হাতের কাজ। ইতিমধ্যেই চাঁদে ছ’ দিন কাটিয়ে ফেলেছে চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। ‘শিবশক্তি পয়েন্টে’ ঠায় দাঁড়িয়ে রয়েছে ল্যান্ডার বিক্রম। ছ’ চাকায় ভর করে চন্দ্রালোকে তথ্য খুঁজে বেড়াচ্ছে রোভার প্রজ্ঞান। সংগৃহীত তথ্য প্রজ্ঞান পাঠাচ্ছে বিক্রমকে। বিক্রম সেই তথ্য পাঠিয়ে দিচ্ছে চন্দ্রযান ২-র আঁতুড় ঘর ইসরোয়।

চন্দ্রযান ৩

২৩ অগাস্ট সন্ধ্যা ৬টি ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করে চন্দ্রযান ৩। যে এলাকায় পা রেখেছে ভারত, সেই অঞ্চলে বিশ্বের আর কোনও দেশ এখনও পৌঁছতেও পারেনি। তাই চাঁদ নিয়ে যাঁরা গবেষণা করবেন, তাঁদের কাছে চাঁদের এই অঞ্চলের রহস্যের দুয়ার খুলে দেবে প্রজ্ঞান। সেকেন্ডে এক সেন্টিমিটার গতি প্রজ্ঞানের। তাতেই বাজিমাত করে চলেছে সে। জানা গিয়েছে, চন্দ্রপৃষ্ঠের খনিজ পরীক্ষা করছে প্রজ্ঞান। চন্দ্রভূমে ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং টাইটানিয়াম রয়েছে। চাঁদের যে অংশে পা রেখেছে বিক্রম, তার চারপাশের শিলাগুলিও পরীক্ষা করে চলেছে প্রজ্ঞান।

চন্দ্রযান ৩-র আয়ু

পৃথিবীর হিসেবে চাঁদে (Chandrayaan 3) ১৪ দিন দিন থাকে। বাকি ১৪ দিন থাকে রাত। বর্তমানে চাঁদে চলছে দিন। সূর্য অস্ত যেতে বাকি আর মাত্র আট দিন। তার মধ্যেই কাজ শেষ করে ফেলতে হবে প্রজ্ঞানকে। কারণ চন্দ্রযান ৩ কাজ করছে সোলার প্যানেলের সাহায্যে। সূর্য যতক্ষণ কিরণ দেবে, ততক্ষণই কাজ করবে এই প্যানেল। সূর্য অস্ত গেলে ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়বে চন্দ্রযান ৩। যেহেতু আট দিন পরে সূর্য অস্ত যাবে চাঁদে, তাই চন্দ্রযান ৩-র আয়ুও ওই ক’ দিন। তার পর কী ফের প্রাণ প্রতিষ্ঠা হবে চন্দ্রযান ৩-র?

আরও পড়ুুন: অরুণাচল প্রদেশ, আকসাই চিন বেজিংয়ের! চিনা আগ্রাসনে রুষ্ট ভারত

বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারি বলেন, “ইসরো বিষয়টিকে একেবারে নাকচ করে দেয়নি ঠিকই। তবে বিক্রম এবং প্রজ্ঞানের চলাফেরার ক্ষমতা নির্ভর করছে অনেকগুলি ‘যদি’ এবং ‘তবে’র ওপর। ১৪ দিনের সকাল শেষে চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ১৪ দিনের অতিশীতল রাত। এই ১৪ দিন সূর্যরশ্মির (Chandrayaan 3) একটি কণাও পৌঁছবে না চাঁদের দক্ষিণ মেরুতে। সেই সময় তাপমাত্রা নেমে যেতে পারে মাইনাস ৩০০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত। তাতে চন্দ্রযান ৩-র যন্ত্রপাতি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Moon

ISRO

bangla news

Bengali news

Chandrayaan 3

rover pragyan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর