img

Follow us on

Friday, May 17, 2024

PM Modi In France: ফ্রান্সের উদ্দেশে রওনা দিলেন নরেন্দ্র মোদি, দুদিনের সফরে কী কী কর্মসূচি রয়েছে?

Bastille Day: আগামিকাল বাস্তিল দিবসের অনুষ্ঠানে ‘সম্মানীয় অতিথি’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি...

img

ফ্রান্সের পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ছবি-এএনআই)

  2023-07-13 14:37:50

মাধ্যম নিউজ ডেস্ক: ফ্রান্সের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ‘বন্ধু’ মাক্রঁর আমন্ত্রণে দুদিনের ফ্রান্স সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi In France)। আগামিকাল বাস্তিল দিবস (Bastille Day) উদযাপিত হবে ফ্রান্সে, যা ভারতের স্বাধীনতা দিবসের সমান। সেই অনুষ্ঠানে ‘সম্মানীয় অতিথি’ হিসেবে উপস্থিত ছাকবেন মোদি। এর পাশাপাশি, দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত ও দৃঢ় করতে একাধিক বৈঠকেও অংশগ্রহণ করার কথা তাঁর।

বন্ধু মাক্রঁর আমন্ত্রণ

ফ্রান্সের সঙ্গে বরাবরই সুসম্পর্ক রয়েছে ভারতের। প্রধানমন্ত্রী মোদির (PM Modi In France) আমলে সেই সম্পর্ক অন্য উচ্চতায় পৌঁছয়। কূটনৈতিক সম্পর্ককে মজবুত করতে বিদেশনীতিকে ব্যাপক বদল এনেছে মোদি সরকার। যার ফলও মিলেছে। সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের সফর সেরে ফিরেছেন মোদি। সেখানে তাঁকে রাষ্ট্রীয় আমন্ত্রণ জানানো হয়েছিল। তাঁর সম্মানে দেওয়া হয়েছিল রাষ্ট্রীয় নৈশভোজ। এবার ফ্রান্সে গিয়েও ‘বন্ধু’ মাক্রঁর সঙ্গে বৈঠক করবেন মোদি। একাধিক বিষয় নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা হওয়ার কথা। 

বিকেলে পৌছবেন প্যারিসে

এদিন সকালে প্রধানমন্ত্রী দিল্লি থেকে ফ্রান্সের উদ্দেশে রওনা দেন। বিকেল ৪টে নাগাদ তিনি রাজধানী প্যারিসে পৌঁছবেন। তাঁর আগে এদিন এক বিবৃতি জারি করে মোদি জানান, দু’দিনের সফরে তিনি ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে প্রতিরক্ষা থেকে শুরু করে মহাকাশ, সিভিল নিউক্লিয়ার, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতি সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। এই সফর দুই দেশের মধ্য়ে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করবে বলেও তিনি জানান। 

বৃহস্পতিবার কী কী কর্মসূচি?

বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এদিন ভারতীয় সময় অনুযায়ী, বিকেলে প্যারিস পৌঁছনোর পর সোজা হোটেলে যাবেন মোদি (PM Modi In France)। সন্ধে সাড়ে সাতটা নাগাদ ফ্রান্সের সেনেটে পৌঁছবেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি সেনেট প্রেসিডেন্ট জেরাড লার্চারের সঙ্গে দেখা করবেন। রাত ৯টায় ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নের সঙ্গে দেখা করার কথা প্রধানমন্ত্রীর। এরপরে তিনি লাসেন মিউজিক্যাল অনুষ্ঠানে অনাবাসী ভারতীয়দের উদ্দেশে বক্তব্য রাখবেন। এর পর ভারতীয় সময় অনুযায়ী, রাত সাড়ে ১২টা নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এলিজে প্যালেসে পৌঁছবেন। সেখানে প্রধানমন্ত্রী মোদির জন্য বিশেষ নৈশভোজের আয়োজন করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রঁ।

বাস্তিল দিবসে ‘গেস্ট অব ওনার’ মোদি

আগামিকাল, বাস্তিল দিবস (Bastille Day) অনুষ্ঠানে ‘গেস্ট অব ওনার’ হিসাবে যোগ দেবেন প্রধানমন্ত্রী (PM Modi In France)। সেখানে ভারতীয় সামরিক বাহিনীর তিন বিভাগ - স্থল, নৌ ও বায়ু— এই ট্রাই-সার্ভিস বা তিন বাহিনীর মোট ২৬৯ জন সদস্যও কুচকাওয়াজে অংশ নেবেন। পাশাপাশি ভারতীয় বায়ুসেনার তিনটি রাফাল ফাইটার জেটও ফ্লাইপাস্টে সামিল হবে ফ্রান্সের যুদ্ধবিমানগুলির সঙ্গে। পরে, বিখ্যাত ‘ল্য ল্যুভ্র’ মিউজিয়ামে বিভিন্ন সংস্থার সিইওদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন মোদি। সেখানে সরকারি নৈশভোজের আয়োজন করা হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Modi in France

bangla news

India defence

news in bengali

france bastille day

modi bastille day visit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর