img

Follow us on

Tuesday, May 21, 2024

Israel Hamas War: প্যালেস্তাইনে ফের ক্ষেপণাস্ত্র হামলা ইজরায়েলের, শিশুসহ হত ২১

Rafah: প্যালেস্তাইনে ফের ক্ষেপণাস্ত্র হামলা ইজরায়েলের, কেন জানেন?...

img

রাফায় ইজরায়েলের হামলার ছবি।

  2024-05-12 20:08:23

মাধ্যম নিউজ ডেস্ক: প্যালেস্তাইনে ফের হামলা চালাল ইজরায়েল (Israel Hamas War)। শনিবার প্যালেস্তাইনের রাফায় লাগাতার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইজরায়েল। কেবল রাফা নয়, গাজার আরও বেশ কয়েকটি এলাকায়ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইহুদি রাষ্ট্র ইজরায়েল। এই হামলায় অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। তাদের তরফে জানানো হয়েছে, রাফায় ইজরায়েলি অভিযান চলতে থাকলে বিশাল বিপর্যয় নেমে আসবে। রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, “ইজরায়েল যদি রাফায় পুরোদস্তুর যুদ্ধ শুরু করে তাহলে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে।”

রাফায় অভিযান (Israel Hamas War)

প্রসঙ্গত, দিন (Israel Hamas War) পাঁচেক আগেই রাফায় অভিযান শুরু করেছে ইজরায়েলি সেনা। তাদের দাবি, অভিযান শুরুর আগে রাফার পশ্চিম দিক থেকে সাধারণ মানুষকে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।ইজরায়েল মূলত হামলা চালিয়েছে গাজার উত্তর দিকে। ইজরায়েলি সেনার দাবি, রাফাকে ঘাঁটি বানিয়ে ফের শক্তি বাড়ানোর চেষ্টা করছিল হামাস জঙ্গিরা। সেই কারণেই রাফায় অভিযানের সিদ্ধান্ত নেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

হামাসের অভিযোগ

শনিবারই হামাস অভিযোগ করেছিল, রাফায় ক্রমেই আক্রমণের ঝাঁঝ বাড়িয়ে চলেছে ইজরায়েলি সেনা। তারা ঢুকে পড়েছে শহরের পূর্ব ও মধ্য অংশে। এদিকে, ইজরায়েলি সেনার দাবি, মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত সশস্ত্র জঙ্গিদের সঙ্গে লড়াই করেছে তারা। মাটির নীচে জঙ্গিদের ব্যবহৃত বহু সুড়ঙ্গের হদিশও মিলেছে।

আরও পড়ুুন: “এই নির্বাচন রামভক্ত ও রাম-দ্রোহীদের মধ্যে একপক্ষকে বেছে নেওয়ার”, বললেন যোগী

ইজরায়েলি সেনা রাফায় অভিযান চালানোয় ক্ষুব্ধ আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, রাফায় বড় মাপের অভিযান চালালে আমেরিকার কাছ থেকে আর কোনও অস্ত্র পাবে না ইজরায়েল (Israel Hamas War)। সূত্রের খবর, ইজরায়েলকে ইতিমধ্যেই গোলা-বারুদ সরবরাহ করা বন্ধ করে দিয়েছে আমেরিকা। রাফায় ইজরায়েলের হামলা ঠেকাতে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছে দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক আদালতে করা আবেদনে বলা হয়েছে, ‘রাফায় ইজরায়েলের অভিযান সেখানকার মানবিক সহায়তা ও মৌলিক সেবার জন্য চরম হুমকি তৈরি করেছে। প্যালেস্তাইনে চিকিৎসা ব্যবস্থা ও গাজায় প্যালেস্তাইনিদের বেঁচে থাকাও হুমকির মধ্যে পড়েছে। ইজরায়েল গণহত্যার কনভেনশনও ক্রমাগত লঙ্ঘন করে যাচ্ছে। আন্তর্জাতিক সব আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলেছে ইজরায়েল (Israel Hamas War)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

war

bangla news

Bengali news

Israel

news in bengali

Palestine

israel hamas war

Hamas

missile attacks on rafah

Rafah


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর