img

Follow us on

Tuesday, May 21, 2024

Pak Occupied Kashmir: পাক অধিকৃত কাশ্মীর ফের ভারতেই মিশবে, সোজাসাপ্টা উত্তর জয়শঙ্করের

S Jaishankar: পাক অধিকৃত কাশ্মীর নিয়ে বড় ঘোষণা বিদেশমন্ত্রীর

img

প্রতীকী চিত্র

  2024-05-15 13:37:35

মাধ্যম নিউজ ডেস্ক: পাক-অধিকৃত কাশ্মীর (Pak Occupied Kashmir) ভারতের অঙ্গ ছিল, আগামীতেও ভারতের (India) অঙ্গই থাকবে। আমাদের সংকল্প একদিন ভারতের ওই অংশ পুনরায় ভারতে মিশবে। সম্প্রতি পিওকে-তে পাকিস্তান সরকারের বিরুদ্ধে গণবিদ্রোহ চলছে। এ প্রসঙ্গে প্রতিক্রিয়া চাওয়া হলে এমনই মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)।

সরকারের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছে পিওকে-র জনতা

পাকিস্তানের প্রথম সারির দৈনিক ডন পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, গত মাসের শেষ থেকেই পাক অধিকৃত কাশ্মীরের (Pak Occupied Kashmir) বহু অঞ্চলে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ শুরু হয়েছে। মূলত খাবার, পানীয় জল ও বিদ্যুতের চূড়ান্ত মূল্যবৃদ্ধি ও অব্যবস্থা নিয়ে সরকারের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে পাক অধিকৃত কাশ্মীরের জনতা। পাকিস্তানে মুদ্রাস্ফীতি এবং বিদ্যুতের দাম আকাশছোঁয়া হওয়ায় সেখানকার মানুষ উগ্র আন্দোলন শুরু করছে। জম্মু-কাশ্মীর জয়েন্ট আওয়ামি অ্যাকশন কমিটির নেতৃত্বে চলছে ভয়ংকর আগ্রাসী আন্দোলন। সেনার বহু যানবাহন জ্বালিয়ে দেওয়া হয়েছে। পাকিস্তান রেঞ্জার্স দেখলেই ক্ষিপ্ত হয়ে উঠছে আন্দোলনকারীরা। পাক রেঞ্জার্স দেখলে পাথর ছুড়ছে জনতা। চাপে পড়ে সেখানকার জন্য ৭১৮ কোটি টাকার প্যাকেজ ও রেঞ্জার্সদের কাশ্মীর ছাড়ার ঘোষণা করেছে শাহবাজ শরিফ প্রশাসন। এরপরেও সেখানে আন্দোলন থামার নাম নিচ্ছে না। স্থানীয়দের সঙ্গে কথা বলে প্রশাসন সমস্যার সমাধান করার বদলে সাধারণ মানুষের উপরে গুলি চালায় পাকিস্তানি রেঞ্জার। ইতিমধ্যেই পিওকে-তে বহু মানুষের মৃত্যু হয়েছে। বহু এলাকায় কারফিউ জারি করা হয়েছে। তবু আন্দোলন থামার কোন দিশা দেখা যাচ্ছে না।  

জম্মু-কাশ্মীর জয়েন্ট আওয়ামি অ্যাকশন কমিটির দাবি

পাক অধিকৃত কাশ্মীরের জনতা এপারের (Union Territory) কাশ্মীরের সঙ্গে নিজেদের এলাকাকে তুলনা করে রীতিমতো কান্নাকাটি শুরু করেছে। সোশ্যাল মিডিয়ার যুগে পাক প্রশাসনের শত বাধা সত্ত্বেও ভারতীয় কাশ্মীরের উন্নয়নের দৃশ্য পৌঁছে যাচ্ছে তাঁদের মোবাইলে। সেই দৃশ্য দেখে তাঁরা বুঝতে পেরেছেন কোন মধ্যযুগে বাস করছেন। ডনের প্রতিবেদন অনুযায়ী, পাক অধিকৃত কাশ্মীরের (Pak Occupied Kashmir) আটার দাম কিলোপ্রতি ৯০ রুপি (পাকিস্তানি)। চিনি ১৪০ টাকা রুপি। দুধ ২১০ রুপি প্রতি লিটার। ডাল ৩০০ থেকে ৪০০ রুপি পর্যন্ত কিলো। চাল ৪০০ রুপি কিলো। সাধারণ মানুষের দৈনন্দিন জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। পাকিস্তানের যেন বেঁচে থাকাই কষ্টসাধ্য ব্যাপার। এই কারণেই পাক অধিকৃত কাশ্মীরের জনতা আন্দোলন করে চলেছেন। জম্মু-কাশ্মীর জয়েন্ট আওয়ামি অ্যাকশন কমিটির দাবি, “পাকিস্তানি প্রশাসন যেভাবে সাধারণ মানুষের উপর অত্যাচার করছে ভারতের উচিত দিল্লি অবস্থিত পাকিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে জবাবদিহি তলব করা। ভারত যদি মনে করে পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অঙ্গ, তাহলে সেখানকার জনতার প্রতিও ভারতের দায়িত্ব রয়েছে।”

আরও পড়ুন: গণবিদ্রোহে উত্তাল পাক অধিকৃত জম্মু-কাশ্মীর, ভারতভুক্তির দাবি, উড়ল তেরঙ্গাও

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের প্রতিক্রিয়া 

এমতাবস্থায় পাল্টা প্রতিক্রিয়া দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তিনি স্পষ্ট ভাষায় বলেছেন, “ভারতে সংসদের (Parliament Resolution) রিজল্যুশন আছে। আমরা স্পষ্টভাবে মনে করি পাক অধিকৃত কাশ্মীর (Pak Occupied Kashmir) ভারতের অংশ। ঐতিহাসিকভাবে এটি শুধুমাত্র ভারতেরই অংশ। আগেও ছিল, আগামীতেও থাকবে। আমাদের সংকল্প একদিন আমরা পাকিস্তানের কব্জা শেষ করে দেব। এবং ওই অঞ্চল ভারতের সঙ্গে জুড়ে যাবে। কিন্তু, ভারতের কিছু বিরোধী দলের নেতা আজব যুক্তি দিয়ে চলেছেন। যেমন ফারুক আবদুল্লা। তিনি বলেছেন, এ বিষয়ে কথা বলা যাবে না। কারণ পাকিস্তানের কাছে পারমাণবিক অস্ত্র আছে। আমরা আমাদের দেশের পারমাণবিক অস্ত্রের উপর গর্ব করি। কিন্তু মনিশঙ্কর আইয়ার এবং ফারুক আবদুল্লার মত নেতারা পাকিস্তানের পারমাণবিক অস্ত্রকে বেশি গুরুত্ব দেয়।” 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

POK

news in bengali

pok unrest

PoK Protest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর