img

Follow us on

Wednesday, May 22, 2024

Israel Gaza War: যুদ্ধের মাঝে রাষ্ট্রসংঘে কর্মরত ভারতীয় নাগরিকের মৃত্যু হল রাফায়

রাফায় রাষ্ট্রসংঘে কর্মরত ভারতীয়ের মৃত্যু

img

israel-strikes-nukhba-hq

  2024-05-14 13:36:56

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তর গাজার রাফায় ইজরায়েল ও হামাস যুদ্ধের (Israel Gaza War) মাঝে পড়ে গিয়ে রাষ্ট্রসংঘে (United Nations) কর্মরত এক ভারতীয় ব্যক্তির মৃত্যু হয়েছে। ওই ব্যক্তি রাষ্ট্রসংঘের সুরক্ষা ও নিরাপত্তা (Safty and Security Dept) বিভাগে কর্মরত ছিলেন বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর। জানা গিয়েছে রাফায় রাষ্ট্রসংঘের মানব কল্যাণমূলক কাজ করার সময় তাঁদের গাড়ি যুদ্ধের মাঝে হামলার শিকার হয়। অক্টোবর মাস থেকেই হামাস ও ইজরায়েলের মাঝে অনবরত যুদ্ধ চলছে।

মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘ মহাসচিব

রাষ্ট্রসংঘের (UN) তরফে জানানো হয়েছে ওই হামলায় তাঁদের সুরক্ষা ও নিরাপত্তা বিভাগের এক কর্মী নিহত ও আরও এক কর্মী আহত হয়েছেন। রাষ্ট্রসংঘের ডেপুটি মুখপাত্র ফারহান হক জানিয়েছেন “রাষ্ট্রসংঘের কর্মীরা সকলেই রাফায়ে অবস্থিত ইউরোপিয়ান হাসপাতালের দিকে যাচ্ছিলেন। তখনই হামলা হয়।” রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এই হামলার নিন্দা করেছেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, “রাষ্ট্রসংঘের একটি গাড়ি গাজায় আটকে পড়ে। তাতে আমাদের এক কর্মীর মৃত্যু হয়েছে এবং একজন গুরুতর আহত হয়েছেন। এখন পর্যন্ত রাষ্ট্রসংঘের ১৯০ জন কর্মী গাজায় (Israel Gaza War) মৃত্যুবরণ করেছেন। মানবিক কারণে যারা কর্মরত তাদের সুরক্ষা করতেই হবে।”তবে ঠিক কারা এই হামলা চালিয়েছে তা এখনও পরিষ্কার নয়।

ভারতের বক্তব্য (Israel Gaza War)

রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ ইজরায়েল হামাস (Israel Gaza War) যুদ্ধে মৃত্যুর নিন্দা জানিয়েছেন। তিনি রাষ্ট্রসংঘের দশম জরুরি অধিবেশনে বলেছেন, “ইজরায়েল এবং হামাসের (Israel Gaza War)  যুদ্ধে প্রচুর জীবনহানি হয়েছে। বিশেষ করে মহিলা ও শিশুর মৃত্যু কাম্য নয়। এই মানবিক সংকট কোনওভাবেই কাম্য নয়। আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক মানবাধিকার সংক্রান্ত আইন সকলের অবশ্যই পালন করা উচিত।”

আরও পড়ুন: প্যালেস্তাইনে ফের ক্ষেপণাস্ত্র হামলা ইজরায়েলের, শিশুসহ হত ২১

ইজরায়েল হামাস যুদ্ধের ইতিহাস (Israel Gaza War)

গত বছরে ৭ই অক্টোবর ইজরায়েলে সারা দেশজুড়ে অনুষ্ঠান চলাকালীন হামাসের জঙ্গিরা কাঁটাতার পেরিয়ে ইজরায়েলের সীমান্তবর্তী শহর ও গ্রামে ঢুকে পড়ে। একতরফা নিধনযজ্ঞ চালায়। কয়েক ঘণ্টার জঙ্গি অভিযানে প্রায় দেড় হাজার মানুষকে খুন করে হামাস। পুরুষ, নারী ও শিশু সহ মোট ২৫২ জনকে অপহরণ করে গাজায় নিয়ে যায় তাঁরা। এরপর পর টাকা রকেট হামলা করে হামাস। অপহৃত মহিলা ও শিশুদের উপর পাশবিক অত্যাচার করে তাঁদের মেরে ফেলে হামাস জঙ্গিরা। সেই ভিডিও তাঁরা ছড়িয়ে দেয় সমাজ মাধ্যমে। এর প্রতি আক্রমণে ইজরায়েলও হামলা চালায় এবং সকল অপহৃতদের ফেরত না দেওয়া পর্যন্ত হামলা চালিয়ে যাবে বলে ঘোষণা করেছে। এখন পর্যন্ত ইজরায়েল হামার যুদ্ধে ৩৫ হাজার প্যালেস্তাইন নাগরিকের প্রাণ গিয়েছে। প্রাণ গিয়ে হাজারের উপর ইজরায়েলি নাগরিক ও সামরিক বাহিনীরও। সারা বিশ্ব ইজরায়েলকে যুদ্ধবিরতির জন্য চাপ দিলেও তাঁরা শেষ অপহৃত নাগরিক ফিরে না পাওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে। তবে যত সাধারণ মানুষ এই যুদ্ধে নিহত হয়েছেন তাতে হোয়াইট হাউসও যুদ্ধবিরতির পক্ষে এবং তাঁরা ইতিমধ্যেই ইজরায়েলকে গোলাবারুদ দেওয়া বন্ধ করে দিয়েছে। যদিও ইজরায়েল জানিয়েছে তাঁরা নিজের দমেই যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Israel

news in bengali

Israel Hamas Conflict

Israel Gaza war

israeli gaza war

gaza war

Israel News


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর