img

Follow us on

Monday, May 20, 2024

Abu Dhabi Hindu Temple: আবুধাবিতে প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন! আবেগে ভাসলেন প্রধানমন্ত্রী মোদি

PM Modi: বসন্ত পঞ্চমীর সন্ধ্যায় আবু ধাবির হিন্দু মন্দিরে প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা প্রধানমন্ত্রী মোদির

img

আবু ধাবিতে হিন্দু মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2024-02-14 22:57:10

মাধ্যম নিউজ ডেস্ক: সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) প্রথম হিন্দু মন্দির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বুধবার বসন্ত পঞ্চমীর সন্ধ্যায় আবু ধাবির হিন্দু মন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানান স্বামী ব্রমহ্মভিহরিদাস। মন্দিরের উদ্বোধনের পর ভগবান স্বামী নারায়ণের কাছে পুজো দেন প্রধানমন্ত্রী। এরপর আরতিতেও অংশ নেন তিনি। প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা করতে দেখা যায় তাঁকে। 

মন্দিরের নানা কথা

বিজ্ঞানসম্মত ভাবে প্রাচীন বিভিন্ন মন্দিরের আদল একত্রিত করে এই মন্দির বানানো হয়েছে। চাপ, তাপ, সিসমিক মুভমেন্ট মাপার জন্য মন্দিরের প্রত্যেক স্তরে রয়েছে উচ্চ প্রযুক্তির সেন্সর। সেই সেন্সর সব সময় তথ্য পাঠাবে। এই এলাকা ভূমিকম্প প্রবণ। তার থেকে মন্দিরকে সুরক্ষিত করতেই নানা পদক্ষেপ করা হয়েছে। এই মন্দির তৈরিতে কোনও ধাতুর ব্যবহার করা হয়নি বলেও জানা গিয়েছে। রাজস্থান থেকে ২০ হাজার টন পাথর আবুধাবিতে নিয়ে আসা হয়েছে বলেও জানিয়েছেন মন্দির কর্তৃপক্ষ। ২০১৯ সাল থেকেই এই মন্দির তৈরির কাজ চলছিল। 

কী বললেন মন্দির

২০১৯ সালের এপ্রিল মাসে ভিত্তিপ্রস্তর স্থাপন হয় এই মন্দিরের। ওই বছরের ডিসেম্বর মাসেই শুরু হয় মন্দিরের নির্মাণ কাজ। মন্দির উদ্বোধনের সময় মোদিকে বলেন, ”আমার কাছে বিএপিএস মন্দির ভারতের প্রতি আপনাদের ভালোবাসার প্রতিফলন। সংযুক্ত আরব আমিরশাহীর উজ্জ্বল ভবিষ্যতের প্রতি আপনাদের দূরদৃষ্টি। আপনাদের সমর্থন ছাড়া এটা হওয়াই সম্ভব ছিল না। আমাদের প্রথম বৈঠকের দিনই আমি একটা সাধারণ অনুরোধ করেছিলাম যদি এই বিষয়ে কিছু করা যায়। এবং আপনারা তাতেই এমন সিদ্ধান্ত নেন। আমাকে বলা হয়েছিল যেখানেই আপনার আঙুল রাখবেন সেটাই আপনার হবে।”

আবুধাবির এই মন্দির উদ্বোধন উপলক্ষে বাপস বিশ্বের ১২০০টি হিন্দু মন্দিরে আরতির আয়োজন করেছিল। আবুধাবিতে মন্দির উদ্বোধনের পর সেখানেও আরতি করেছেন তিনি। অযোধ্যার রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উৎসবের মতো সংযুক্ত আরব আমিরশাহীর এই অনুষ্ঠানেও হাজিরা ভারতের একঝাঁক তারকা। আবু ধাবির হিন্দু মন্দির উদ্বোধনে পৌঁছে গিয়েছে অভিনেতা অক্ষয় কুমরা, বিবেক ওবেরয়, সংগীতশিল্পী শংকর মহাদেবন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Abu Dhabi

PM Modi

bangla news

hindu temple

Abu Dhabi Hindu Temple


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর