img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Kyrgyzstan Violence: ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে’, বলছে কিরঘিজ সরকার, ভারতীয় পড়ুয়াদের ঘরবন্দি থাকার নির্দেশ

Mob Violence: কিরঘিজস্তানে ভারতীয় পড়ুয়াদের ঘরবন্দি থাকার নির্দেশ, কেন জানেন?...

img

হিংসার সেই ছবি মোবাইলবন্দি করার চেষ্টা! প্রতীকী ছবি।

  2024-05-18 16:50:03

মাধ্যম নিউজ ডেস্ক: “পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে।” শনিবার জানিয়ে দিল কিরঘিজ বিদেশমন্ত্রক। দ্রোহকালে (Kyrgyzstan Violence) ভারতের তরফে কিরঘিজস্তানে থাকা পড়ুয়াদের ঘরবন্দি থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বিশকেকে বিদেশি পড়ুয়াদের বিরুদ্ধে জনবিদ্রোহ হতে পারে, এমন রিপোর্ট পাওয়ার পরেই সতর্ক করে দেওয়া হয়েছে সে দেশে থাকা ভারতীয় পড়ুয়াদের।

কী বলছে কিরঘিজ সরকার? (Kyrgyzstan Violence)

কিরঘিজ সরকারের তরফে জানানো হয়েছে, স্থানীয় বাসিন্দাদের মধ্যে ১৫ জনের মেডিক্যাল চেক-আপ হয়েছে। বিদেশি পড়ুয়াদের ক্ষেত্রে মৃত্যুর ঘটনাও ঘটেনি। সে দেশের বিদেশমন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “যে মুহূর্তে ঘটনার রিপোর্ট পাওয়া গিয়েছে, কিরঘিজ রিপাবলিকের আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলি দ্রুত ব্যবস্থা নিয়েছে। আটক করা হয়েছে ঘটনায় যুক্ত দেশের পাশাপাশি কয়েকজন বিদেশিকেও।”

পরিস্থিতি নিয়ন্ত্রণে

কিরঘিজ সরকার (Kyrgyzstan Violence) জানিয়েছে, পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে। বিবৃতিতে বলা হয়েছে, “নাগরিকদের এবং প্রবাসীদের প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ঘটনায় যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের কেউ গুরুতর জখম হননি। স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল ১৫ জনকে।” কিরঘিজ সরকারের তরফে মিথ্যা এবং যাচাই না করা সংবাদ পরিবেশন না করতে অনুরোধ করা হয়েছে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের।

আর পড়ুন: “কংগ্রেসের মাওবাদী ইস্তাহার রূপায়িত হলে দেউলিয়া হয়ে যাবে দেশ”, বললেন মোদি

এক্স হ্যান্ডেলে কিরঘিজ রিপাবলিকের ইন্ডিয়ান মিশনের তরফে লেখা হয়েছে, “আমরা আমাদের ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছি। বর্তমানে পরিস্থিতি শান্ত। তবে এই মুহূর্তে পড়ুয়াদের ঘরবন্দি থাকতে বলা হয়েছে। কোনও সমস্যায় পড়লে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হচ্ছে। চব্বিশ ঘণ্টাই যে নম্বরে যোগাযোগ করা যাবে, সেটি হল ০৫৫৫৭১১০০৪১।” বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, “বিশকেকে থাকা ভারতীয় পড়ুয়াদের ওপর নজর রাখা হচ্ছে।”

তিনি বলেন, “পরিস্থিতি বর্তমানে উল্লেখযোগ্যভাবে শান্ত। যে কোনও অপ্রীতিকর পরিস্থিতিতে ভারতীয় ছাত্রদের নিয়মিত দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হচ্ছে।” শুক্রবার রাতে আচমকাই বিশকেকে কিছু পাকিস্তানি পড়ুয়া পড়ে যান স্থানীয়দের বিক্ষোভের মুখে। কয়েকজন জখমও হন। বিদেশি পড়ুয়াদের সঙ্গে ঝগড়ার জেরেই এই ঘটনা বলে সূত্রের খবর (Kyrgyzstan Violence)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

violence

news in bengali

Kyrgyzstan Violence

Kyrgyzstan

indians asked to stay indoors

mob violence


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর