img

Follow us on

Sunday, May 19, 2024

Pakistani Beggars: ‘পুণ্যার্থীর ছদ্মবেশে ভিখিরি পাঠানো বন্ধ করো’, পাকিস্তানকে হুঁশিয়ারি সৌদি আরবের

ভিক্ষা বৃত্তি করার জন্য সৌদি আরবে যাদের গ্রেফতার করা হয়েছে, তার মধ্যে ৯০ শতাংশই পাকিস্তানি!

img

প্রতীকী ছবি।

  2023-09-28 13:52:22

মাধ্যম নিউজ ডেস্ক: চিনা ঋণের ফাঁদে পড়ে সর্বস্বান্ত হওয়ার পথে দেশ। বিশ্বের বিভিন্ন দেশের কাছে হাত পেতেও, ঝুলি এখনও রয়েছে অপূর্ণ। পাশে পায়নি আরবের মতো দেশগুলিকেও। প্রত্যাশিতভাবেই দেশবাসীর অবস্থা করুণ। এমতাবস্থায় ভিন দেশে ভিক্ষেকেই (Pakistani Beggars) সম্বল করেছেন পাকিস্তানের নাগরিকদের একটা অংশ। তীর্থযাত্রীর ছদ্মবেশে তাঁরা চলে যাচ্ছেন আরবে। তারপর পেশা হিসেবে বেছে নিচ্ছেন ভিক্ষে করাকেই।

গ্রেফতারির জেরে উপচে পড়ছে জেল!

সম্প্রতি পাকিস্তানি ওভারসিজ সেক্রেটারি জিসান খানজাদা সে দেশের সেনেট স্ট্যান্ডিং কমিটির বৈঠকে জানিয়েছেন, পাকিস্তান থেকে যাঁরা আসছেন, তাঁদের অধিকাংশই ভিক্ষেকে (Pakistani Beggars) বৃত্তি হিসেবে বেছে নিচ্ছেন। আরবে ভিক্ষে করা নিষিদ্ধ। অথচ পুণ্যার্থীর ছদ্মবেশে আসা লোকজনের মধ্যে ভিক্ষে করার অপরাধে যাঁদের গ্রেফতার করা হয়েছে, তাঁদের মধ্যে ৯০ শতাংশই পাকিস্তান থেকে এসেছেন। সৌদি আরব ও ইরাকের রাষ্ট্রদূতদের অভিযোগ, গ্রেফতারির জেরে তাঁদের দেশের জেল উপচে পড়ছে। মানব পাচারের ঘটনায়ও উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা।

উমরাহ ভিসা নিয়ে এসে ভিক্ষে!

জিসান জানান, সৌদি আরবের মসজিদ অল হারাম এলাকায় পকেটমারিও করছেন বহু পাকিস্তানি। এঁরা উমরাহ ভিসা নিয়ে তাঁদের দেশে এসে ভিক্ষে করছেন। জানা গিয়েছে, তীর্থযাত্রীর ছদ্মবেশে ভিক্ষুকদের (Pakistani Beggars) আরবের দেশগুলিতে পাঠাতে পাকিস্তানকে নিষেধ করা হয়েছে। সমস্ত ভিক্ষুককে নিজেদের দেশে ফেরত নিতেও বলা হয়েছে পাকিস্তানকে।

সেনেটর রানা মহম্মদ-উল-হাসান জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ শ্রমিক এসেছেন ৩ লক্ষ ৪০ হাজার। তার মধ্যে পাকিস্তানি দক্ষ শ্রমিক রয়েছেন মেরেকেটে ২০০ জন। অথচ ভারত থেকে দক্ষ শ্রমিক এসেছেন ১৫ লক্ষ। ছোট্ট দেশ নেপাল থেকে এসেছেন ৯১ হাজার। বাংলাদেশ এবং শ্রীলঙ্কা থেকেও প্রচুর দক্ষ শ্রমিক এসেছেন।

আরও পড়ুুন: “বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির সংগঠিত অপরাধে জর্জরিত কানাডা”, নিউইয়র্কে জয়শঙ্কর

জানা গিয়েছে, সৌদি আরবে প্রায় ৩০ লক্ষ পাকিস্তানি এসেছেন। এঁদের সিংহভাগই অদক্ষ। দক্ষ কর্মী এসেছেন খুবই অল্প। প্রসঙ্গত, দিন কয়েক আগে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ পাকিস্তানের অর্থনীতি সম্পর্কে বলতে গিয়ে বলেছিলেন, “ভিখিরির (Pakistani Beggars) কোনও পছন্দ থাকতে পারে না।” পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সুপ্রিমো তথা প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান আবার পাকিস্তানকে “আমেরিকার দাস” বলে কটাক্ষ করেছিলেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

pakistan

bangla news

Bengali news

Arab

Pakistani Beggars Arrested


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর