img

Follow us on

Saturday, May 18, 2024

Pakistan Economy: আইএমএফের সাহায্য না পেলে দেউলিয়া হয়ে যাবে পাকিস্তান?

ওই সাহায্য না পেলে স্বখাত সলিলে ডুবে যাবে পাক অর্থনীতি...

img

ফাইল ছবি।

  2023-05-11 18:47:41

মাধ্যম নিউজ ডেস্ক: গ্রেফতার হয়েছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর গ্রেফতারির প্রতিবাদে উত্তাল হয়েছে ভারতের (India) পড়শি দেশ পাকিস্তান (Pakistan)। ভাঙচুর, সেনা শিবিরে আগুন, সড়ক অবরোধ, পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়া, কি না হয়েছে! দেশ ছাড়িয়ে অশান্তির আঁচ গিয়ে পড়েছে ভিন দেশেও। ব্রিটেন, কানাডা সহ পশ্চিমের কয়েকটি দেশেও বিক্ষোভ প্রদর্শন করেছেন ইমরানের দল পিটিআইয়ের নেতা-কর্মী-সমর্থকরা। দেশের এই অস্থির সময়ে ভয়ঙ্কর আশঙ্কার কথা শোনাল আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডিস।

পাকিস্তানের অর্থনীতির দেউলিয়া (Pakistan Economy) অবস্থা...

সংস্থা জানিয়েছে, পাকিস্তানের দেউলিয়া (Pakistan Economy) হওয়ার সম্ভাবনা খুব বেশি। বস্তুত আইএমএফের সাহায্য না পেলে দেউলিয়া হয়ে যাবে বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দেশ। চলতি বছরের জুন মাসের পর অশনি সংকেত দেখা দিতে পারে পাক অর্থনীতিতে। তাই সাহায্যের প্রয়োজন আইএমএফের। ওই সাহায্য না পেলে স্বখাত সলিলে ডুবে যাবে পাক অর্থনীতি। দেশ হয়ে যাবে দেউলিয়া।

চিনা ঋণের ফাঁদে পড়ে সর্বস্বান্ত হয়ে গিয়েছিল দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। চিনের পাতা (Pakistan Economy) ফাঁদে পা দিয়ে সর্বস্ব খুইয়েছে পাকিস্তানও। ২০১৯ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে আইএমএফের দ্বারস্থ হয় ইসলামাবাদ। আবেদন করে ঋণের। সেই সময় ৬.৫ বিলিয়ন মার্কিন ডলারের বেলআউট প্যাকেজের প্রোগ্রাম দেওয়া হয় পাকিস্তানকে। এই অর্থের ১.২ বিলিয়ন ডলার গত বছর অক্টোবর মাস থেকে পায়নি শাহবাজ শরিফের দেশ।

অথচ গত বছর থেকেই টের পাওয়া যাচ্ছিল পাকিস্তানের অর্থনীতির হাঁড়ির হাল। দেশে বৈদেশিক মুদ্রার ভাণ্ডার তলানিতে। তাই একাধিক গুরুত্বপূর্ণ জিনিস আমদানি করতে পারেনি পাকিস্তান। চাল, গম, ডালের মতো নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া। পেট্রল, ডিজেলের মতো অতি আবশ্যকীয় জ্বালানিও মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। দেশের অর্থনৈতিক (Pakistan Economy) সঙ্কট কাটাতে আইএমএফের দ্বারস্থ হয়েছিল শাহবাজ শরিফের দেশ। দেশের অর্থনীতির হাল ফেরাতে আইএমএফ কর্তাদের সঙ্গে একাধিকবার বৈঠকও হয়েছে। তার পরেও এখনও মেলেনি সাহায্য। অথচ দেশের এহেন অর্থনৈতিক সঙ্কট কাটাতে পাকিস্তানের একমাত্র ভরসা আইএমএফের সাহায্য। সেই সাহায্য না মিললেই দেউলিয়া হয়ে যাবে পাকিস্তান। অন্তত মুডিসের আশঙ্কা এমনই।

 

Tags:

pakistan

India

bangla news

Pakistan Economy

Bengali news  

Pakistan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর