img

Follow us on

Sunday, May 19, 2024

HSS: আমেরিকার হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘের সঙ্ঘচালক বেদপ্রকাশ নন্দ প্রয়াত, শোকবার্তা প্রধানমন্ত্রীর

পদ্মভূষণ পদকপ্রাপ্ত বেদপ্রকাশ নন্দ প্রয়াত...

img

বেদ প্রকাশ নন্দের প্রয়াণে শোক প্রকাশ করলেন প্রধানমন্ত্রী (সংগৃহীত ছবি)

  2024-01-02 17:32:37

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত হলেন আমেরিকার হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘের (HSS) সঙ্ঘচালক অধ্যাপক বেদপ্রকাশ নন্দ। ভারত সরকারের কাছ থেকে পদ্মভূষণ পদকও প্রাপ্ত হয়েছিলেন তিনি। প্রসঙ্গত তিনি ছিলেন আন্তর্জাতিক আইন বিষয়ের একজন পণ্ডিত। মঙ্গলবার ২ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বেদপ্রকাশ নন্দ।

শোক প্রকাশ প্রধানমন্ত্রীর

হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘের (HSS)  সঙ্ঘ চালকের প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলে প্রয়াত বেদপ্রকাশ নন্দের অবদান ও কৃতিত্বের ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

বেদপ্রকাশ নন্দ একাধিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন

২০১৮ সালের ২০ মার্চ সাহিত্য তথা শিক্ষা ক্ষেত্রে পদ্মভূষণ পদকপ্রাপ্ত হয়েছিলেন অধ্যাপক নন্দ (HSS) । কলোরাডোর ডেনভার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক আইন বিষয়ের অধ্যাপক ছিলেন তিনি। এছাড়াও 'ওয়ার্ল্ড জ্যুরিস্ট অ্যাসোসিয়েশনে'র প্রাক্তন সভাপতিও ছিলেন বেদপ্রকাশ। এর পাশাপাশি 'আমেরিকান সোসাইটি অফ ইন্টারন্যাশনাল ল'য়ের প্রাক্তন সহ-সভাপতির দায়িত্বও সামলেছেন তিনি। তাঁর কাছেই আইনি পরামর্শ নিত 'ইউনাইটেড স্টেট ইনস্টিটিউট অফ হিউম্যান রাইটস'। মার্কিন প্রতিনিধি হিসেবে তিনি 'ওয়ার্ল্ড ফেডারেশন অফ দ্যা ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনে'র জেনেভার সম্মেলনেও হাজির ছিলেন এবং সেখানে সহ-সভাপতির আসন অলংকৃত করেন। নিজের জীবনে অসংখ্য সংগঠনের সঙ্গে যুক্ত থেকেছেন তিনি। তিনি ছিলেন 'আমেরিকান ল ইনস্টিটিউট' এর একজন কাউন্সিল মেম্বার। ১৯৯৭ সালেই তাঁকে দেওয়া হয় 'ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন' এর হিউম্যান রাইটসের অ্যাওয়ার্ড। টোকিও-র শোকা বিশ্ববিদ্যালয় এবং ঝাঁসির বুন্দেলখন্ড বিশ্ববিদ্যালয় থেকে সাম্মানিক ডক্টরেট উপাধিতে ভূষিত করা হয় তাঁকে। একজন অসামান্য লেখকও ছিলেন তিনি (HSS) । কুড়িটি ওপর আন্তর্জাতিক আইনের উপর বই তিনি রচনা করেছিলেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

United States Of America

Padma Bhusan

HSS

ved prakash nanda


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর