img

Follow us on

Saturday, May 18, 2024

Independence Day 2023: ভারতের সঙ্গে আরও ৫টি দেশ স্বাধীনতা দিবস পালন করে ১৫ অগাস্ট

১৫ অগাস্ট আর কোন কোন দেশের স্বাধীনতা দিবস, জানুন

img

প্রতীকী চিত্র।

  2023-08-13 15:37:56

মাধ্যম নিউজ ডেস্ক: ১৫ অগাস্ট ১৯৪৭ সালে ভারতবর্ষ স্বাধীনতা (Independence Day 2023) লাভ করে। এই স্বাধীনতা হল ২০০ বছরের ব্রিটিশ শাসনের বিরুদ্ধে কলোনি সাম্রাজ্য থেকে মুক্তির স্বাধীনতা। উল্লেখ্য আরও ৫টি দেশের একই স্বাধীনতা দিবস ১৫ অগাস্ট। একই দিনে পরাধীনতা থেকে মুক্তি লাভ করে স্বাধীনতা লাভ করেছিল নর্থ কোরিয়া, সাউথ কোরিয়া, ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো, বাহারিন এবং লিচেনস্টেইন। ভারতবর্ষের স্বাধীনতার ৭৫ বর্ষের সময়কে ভারত সরকার অমৃত মহোৎসব হিসাবে স্বীকৃতি দিয়েছে।

ভারত কীভাবে স্বাধীন হয়েছিল (Independence Day 2023)?

ভারতবর্ষ ব্রিটিশদের ২০০ বছরের পরাধীনতা থেকে মুক্তি পেতে, অনেক স্বাধীনতা (Independence Day 2023) সংগ্রামীদের নিজেদের প্রাণ বিসর্জন দিতে হয়েছিল। ব্রিটিশদের সঙ্গে হয়েছে সশস্ত্র লড়াই। তৎকালীন ব্রিটিশ সরকার ভারত স্বাধীনের একটি বিল ১৯৪৭ সালের ৪ জুলাই ব্রিটিশ হাউসে পেশ করে। ওই বছরেই ১৪ অগাস্ট ভারতবর্ষকে ভারত এবং পাকিস্তান বিভাজনের মধ্যে দিয়ে ব্রিটিশরা ভারতীয়দের দেশের শাসন ভার দিয়ে প্রত্যাগমন করে। ১৫ই অগাস্ট ভারতের স্বাধীনতা দিবস ঘোষণা হয়। এরপর দিল্লির লালকেল্লায় প্রধানমন্ত্রী হিসাবে পণ্ডিত জওহরলাল নেহরু ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন।

পাঁচটি দেশের স্বাধীনতা দিবস ১৫ অগাস্ট

সাউথ কোরিয়া এবং নর্থ কোরিয়া প্রথমে এক সঙ্গেই অখণ্ড ছিল। এই দেশ ভারতের মতো পরাধীন ছিল। অ্যামেরিকা এবং সোভিয়েত ইউনিয়নের অধীনে ছিল। পরে জাপান দখল করেছিল। এরপর ১৫ অগাস্ট, ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে স্বাধীনতা লাভ করে কোরিয়া। কিন্তু তারও ৩ বছর পর ১৯৪৮ সালে কোরিয়া যথা ক্রমে সাউথ এবং নর্থ কোরিয়াতে ভাগ হয়ে যায়। বাহারিন দেশ ১৯৭১ সালের ১৫ অগাস্ট ব্রিটিশ কলোনি থেকে মুক্তি লাভ করে। কঙ্গো ১৯৬০ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা লাভ করে। এই দিনই কঙ্গোর জাতীয় দিবস হিসাবে পালন করে তাঁদের স্বাধীনতা দিবসকে। উল্লেখ্য কঙ্গো ফ্রান্স সাম্রাজ্যের অধীনে ছিল। লিচেনস্টেইন একটা সময় জার্মানের অধীনে ছিল। এই দেশটি হল ইউরোপের অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যবর্তী একটি ছোট্ট দেশ। ১৮৬৬ সাল পর্যন্ত জার্মান সাম্রাজ্যের অধীনে ছিল। তাঁদেরও স্বাধীনতা (Independence Day 2023) দিবস ১৫ অগাস্ট।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Azadi Ka Amrit Mahotsav

15th August

Independence Day 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর