img

Follow us on

Monday, May 20, 2024

Hamas Israel War: বিপুল কর্মসংস্থান! প্যালেস্তিনীয়দের ছাঁটাই করে ১ লক্ষ ভারতীয়কে নেবে ইজরায়েল সরকার?

মঙ্গলবারই হামাস-ইজরায়েল যুদ্ধের মাসপূর্তি হয়েছে...

img

হামাস-ইজরায়েল যুদ্ধের পরিণতি। ফাইল ছবি।

  2023-11-07 20:56:05

মাধ্যম নিউজ ডেস্ক: কথায় বলে, ‘কারও পৌষ মাস, তো কারও সর্বনাশ’! ক্যালেন্ডারে কার্তিক মাস হলেও, আক্ষরিক অর্থে ভারতীয় নির্মাণ শ্রমিকদের পৌষ মাস হতে চলেছে। বিষয়টি তাহলে খুলেই বলা যাক। আজ, মঙ্গলবারই হামাস-ইজরায়েল যুদ্ধের (Hamas Israel War) মাসপূর্তি হয়েছে।

যুদ্ধবিরতি নয়

এদিনই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়ে দিয়েছেন, গাজা স্ট্রিপে ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে সাময়িক যুদ্ধ বন্ধ করা যেতে পারে, তবে যুদ্ধবিরতি নয়। এর পর বেলা গড়ালে জানা যায়, হাতে মারার পাশাপাশি এবার প্যালেস্তাইনের নাগরিকদের ভাতে মারতে চায় ইজরায়েল। সে দেশের বিভিন্ন আবাসন প্রকল্প ও শিল্পক্ষেত্রে ওয়ার্ক ভিসা নিয়ে প্যালেস্তিনীয় নাগরিকদের ছাঁটাই করতে চায় ইজরায়েল সরকার। তার পরিবর্তে তারা সুযোগ দেবে ভারতীয়দের। প্রত্যাশিতভাবেই এটি ভারতীয় নির্মাণ শ্রমিকদের কাছে একটা বড় সুযোগ।

বড় সুযোগ ভারতীয়দের 

এক মার্কিন সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে দিন (Hamas Israel War) কয়েক আগেই ইজরায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট হাইম ফেইগলিন জানিয়েছিলেন, তাঁদের দেশের নির্মাণ শিল্পে কর্মরত ৯০ হাজারেরও বেশি প্যালেস্তিনীয়কে ছাঁটাই করা হবে। তার বদলে সুযোগ দেওয়া হবে এক লক্ষ ভারতীয়কে। সোমবার এ বিষয়ে প্রস্তাব গ্রহণ করেছে ওই অ্যাসোসিয়েশন। এদিন ফেইগলিন বলেন, “আমরা ভারতের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করছি। ইজরায়েল সরকারের অনুমোদনের জন্য অপেক্ষা করছি। তবে আমরা আশাবাদী, ভারত থেকে ৫০ হাজার থেকে এক লক্ষ শ্রমিক এনে এই সেক্টরকে সচল রাখতে পারব।”

আরও পড়ুুন: মমতার বিদেশ সফরের খরচ জানতে আরটিআই, জবাব না পেয়ে আদালতের পথে শুভেন্দু!

৭ অক্টোবর ইহুদি রাষ্ট্র ইজরায়েলের ওপর আচমকাই হামলা চালায় ইসলামি রাষ্ট্র প্যালেস্তাইনের জঙ্গি সংগঠন হামাস। গাজা স্ট্রিপ থেকে তারা প্রথমে আক্রমণ করে ইজরায়েলকে। পরে প্রত্যাঘাত করে তেল আভিভ। গত এক মাস ধরে চলছে সেই যুদ্ধ। ইতিমধ্যেই দু’ পক্ষের অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সোমবার গাজা স্ট্রিপে এয়ার স্ট্রাইক চালায় ইজরায়েলি সেনা। তাতে জঙ্গিদের সাড়ে চারশোটি ডেরা গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলেও দাবি তাদের। হামাস-ইজরায়েল যুদ্ধের জেরে জনজীবন বিপন্ন হয়ে পড়েছে গাজায়। গাজার সাধারণ মানুষকে শহরের দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনা (Hamas Israel War)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

war

bangla news

Bengali news

Israel

Hamas

Hamas Israel War

Palestinians construction sector


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর