img

Follow us on

Sunday, May 19, 2024

Gurpatwant Singh Pannu: আমেরিকায় পথ দুর্ঘটনায় মৃত্যু খালিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুর!

গুরপতবন্ত সিং পান্নু গা ঢাকা দিয়েছিলেন আমেরিকায়, ২০২১ সালে তাঁকে জঙ্গি ঘোষণা করে ভারত...

img

খালিস্তানি জঙ্গি গুরপত সিং পান্নু।

  2023-07-06 12:09:10

মাধ্যম নিউজ ডেস্ক: ভিন দেশে গা ঢাকা দিয়ে পালিয়ে বাঁচতে চেয়েছিলেন খালিস্তানি সন্ত্রাসবাদী (Khalistani Terrorist) গুরপতবন্ত সিং পান্নু (Gurpatwant Singh Pannu)। যদিও শেষ রক্ষা হল না। আমেরিকায় পথ দুর্ঘটনায় মৃত্যু হল তাঁর। খালিস্তান টাইগার ফোর্সের নেতৃত্ব দিতেন হরদীপ সিং নিজ্জার। ২০১৯ সালে পান্নুর সঙ্গে হাত মেলান নিজ্জার। সম্প্রতি নিজ্জার ও পরমজিৎ সিং পাঞ্জওয়ারকে হত্যা করা হয়।

আতঙ্কিত সন্ত্রাসবাদীরা

ব্রিটেনে সন্দেহজনকভাবে মৃত্যু হয় অবতার সিং খান্দারেরও। এই তিন খালিস্তানপন্থী শীর্ষ নেতার মৃত্যুর পরেই আতঙ্ক ছড়ায় খালিস্তানপন্থী সন্ত্রাসবাদীদের মধ্যে। তারা গা ঢাকা দেয় আমেরিকা, কানাডা, ব্রিটেন, অস্ট্রেলিয়া ও পাকিস্তান সহ বিভিন্ন দেশে। পান্নু (Gurpatwant Singh Pannu) গা ঢাকা দিয়েছিলেন আমেরিকায়। প্রাণসংশয়ের আশঙ্কায় কাঁটা পান্নু নিজেকে গুটিয়ে নিতে শুরু করেছিলেন বলেও একটি সূত্রের খবর। সেই পান্নুরই মৃত্যু হয়েছে বেঘোরে। তবে দেশ-বিদেশের কয়েকটি সংবাদ মাধ্যমে পান্নুর মৃত্যুর খবর চাউর হলেও, ভারত কিংবা মার্কিন সরকারের তরফে এ ব্যাপারে কিছু বলা হয়নি। তাই আদৌ পান্নু মারা গিয়েছেন, নাকি স্রেফ গুজব ছড়ানো হচ্ছে, তা নিয়ে সন্দেহ রয়েছে।

পান্নু কে?

২০২০ সালে কানাডায় গণভোট প্রচার চালানোর দায়িত্ব বর্তেছিল পান্নুর (Gurpatwant Singh Pannu) ঘাড়ে। কানাডায় শিখ ফর জাস্টিসের মুখ ছিলেন তিনি। সারে ও ভ্যাঙ্কুভারে বেশ কয়েকটি বিক্ষোভ ও গাড়ি সমাবেশের আয়োজনও করেছিলেন পান্নু। ২০০৭ সালে গঠিত হয় শিখ ফর জাস্টিস। জন্মভূমি আমেরিকা। যাঁরা এই সংগঠন প্রতিষ্ঠা করেছিলেন, তাঁদের মধ্যে পান্নুও ছিলেন। পঞ্জাবে হিংসা ও অশান্তির একাধিক ঘটনার নেপথ্যে ছিল পান্নুদের এই সংগঠন। অমৃতসরের কনখটে জন্ম পান্নুর। পেশায় ছিলেন আইনজীবী।

তার জেরেই ২০১৪ সালের পর থেকে ভারতের বিভিন্ন রাজনৈতিক নেতৃত্বের বিরুদ্ধে মামলা দায়ের করতে থাকেন পান্নু (Gurpatwant Singh Pannu)। যাঁদের বিরুদ্ধে তিনি মামলা দায়ের করেছিলেন, তাঁদের মধ্যে ছিলেন নরেন্দ্র মোদিও। ২০১৮ সালে প্রথম প্রচারের আলোয় চলে আসেন পান্নু। তার ঠিক দু বছর পরেই পঞ্জাবকে ভারত থেকে মুক্ত করার ডাক দেন তিনি। ২০২১ সালে ইউএপিএ মামলায় পান্নুকে অভিযুক্ত করে ভারত সরকার। তাঁকে জঙ্গি ঘোষণা করা হয়। নিষিদ্ধ করা হয় শিখ ফর জাস্টিসকেও।

আরও পড়ুুন: ‘‘তৃণমূলের দেওয়া উপ মুখ্যমন্ত্রী পদের অফারও ছুড়ে ফেলেছি’’, বললেন শুভেন্দু

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

Khalistan

Khalistani Terrorist

Gurpatwant Singh Pannu


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর