img

Follow us on

Thursday, Jun 13, 2024

Earthquake: জোরালো ভূমিকম্প নিউজিল্যান্ডে! জারি সুনামি সতর্কতা

রিখটার স্কেলের কম্পনের তীব্রতা ছিল ৭.২।

img

কেঁপে উঠল নিউজিল্যান্ড।

  2023-04-24 11:07:48

মাধ্যম নিউজ ডেস্ক: জোরালো ভূমিকম্প নিউজিল্যান্ডে। জারি করা হল সুনামির সতর্কতা। ভারতীয় সময় সোমবার ভোর ৬টা ১১ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলের কম্পনের তীব্রতা ছিল ৭.২। সঙ্গে সঙ্গেই ওই দ্বীপরাষ্ট্রটিতে সুনামির সতর্কতা জারি করেছে সংশ্লিষ্ট দফতর। 

সুনামি সতর্কতা

নিউজিল্যান্ডের কারমাডেক দ্বীপে এই তীব্র কম্পন অনুভূত হয়েছে। গতকাল সকালে ইন্দোনেশিয়ায় তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.১। আতঙ্কিত হয়েছিলেন বাসিন্দারা। যদিও হতাহতের তেমন খবর পাওয়া যায়নি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে ট্যুইট করে কম্পনের কথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, এই কম্পনের উৎসস্থল ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। 

ক্ষয়ক্ষতির সম্ভাবনা

ভোরবেলা ভূমিকম্পের ফলে কী কী ক্ষয়ক্ষতি হয়েছে, কেউ এর ফলে আহত হয়েছেন কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে আমেরিকার সুনামি সতর্কতা দফতর এই ভূমিকম্পের পর সুনামির সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল দ্বীপের ১০ কিলোমিটার গভীরে হওয়ায় সমুদ্রে তার প্রভাব পড়তে চলেছে। ফলে নিউজিল্যান্ডে সুনামির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। দ্বীপের বাসিন্দা এবং স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় সাবধানতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে। নিউজিল্যান্ডের কারমাডেক দ্বীপে গত মাসেও জোরালো ভূমিকম্প হয়েছিল। সে বার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১। স্বল্প সময়ের ব্যবধানে পর পর ৭-এর অধিক মাত্রার এমন ভূমিকম্প চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: প্রথমবার ভারতে আসছেন জো বাইডেন, কেন জানেন?

ভারতেও ভূমিকম্প

এদিন ভারতের মেঘালয়ের দক্ষিণ গারো পাহাড়েও অনুভূত হয়েছে মৃদু কম্পন। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৫। সোমবার ভোর তিনটে নাগাদ অনুভূত হয় কম্পন। গত কয়েক মাস ধরেই এশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার একাধিক দেশে ভূমিকম্প হয়ে চলেছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

New Zealand

Earthquake

Tsunami


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর