img

Follow us on

Thursday, Jun 13, 2024

Sunita Williams: স্পেস স্টেশনে পা দিয়েই তুমুল নাচ সুনীতার! ভাইরাল ভিডিও

Space Mission Update: স্পেস স্টেশনে নামতেই ঘণ্টা বাজিয়ে অভ্যর্থনা সুনীতাদের! দেখুন ভিডিও...

img

আন্তর্জাতিক স্পেস স্টেশনে সুনীতা উইলিয়ামস। সংগৃহীত চিত্র।

  2024-06-07 17:21:45

মাধ্যম নিউজ ডেস্ক: অবশেষে তৃতীয় মিশনে (Space Mission Update) সফলতা লাভ। শুক্রবার আন্তর্জাতিক স্পেস স্টেশনে (আইএসএস) নিরাপদে পৌঁছনোর পরই খুশিতে নেচে ওঠেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস (Sunita Williams)। ইতিমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিও। এবারেও যাত্রার সময় নিজের ‘লাকি চার্ম’ গণেশের মূর্তি সঙ্গে নিয়ে গিয়েছেন সুনীতা। সঙ্গে রেখেছেন শ্রীমদ্ভগবত গীতাও। স্পেস স্টেশনে পৌঁছে নাচ করার পাশাপাশি আইএসএসে থাকা অন্য সাত নভোচারীকে জড়িয়ে ধরে তিনি।

স্পেস স্টেশনে সফল ডকিং (Space Mission Update)

বুধবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস স্টেশন থেকে বোয়িং স্টারলাইনার রকেটে চেপে মহাকাশের জন্য রওনা দিয়েছিলেন মহাকাশচারী সুনীতা উইলিয়ামস (Sunita Williams) এবং তাঁর সহকারী বুচ উইলমোর। শেষ পর্যন্ত শুক্রবার আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছন তাঁরা। আগামী এক সপ্তাহ এই আন্তর্জাতিক স্পেশ স্টেশনেই থাকবেন সুনীতারা। উইলিয়ামস এবং মিস্টার উইলমোর হলেন স্টারলাইনারের প্রথম ক্রু। জানা গিয়েছে, উৎক্ষেপণের প্রায় ২৬ ঘণ্টা পর তাঁরা সফলভাবে বোয়িং মহাকাশযানটিকে আইএসএস-এ ডক করেন। 

ঘণ্টা বাজিয়ে স্বাগত মহাকাশচারীদের (Sunita Williams)

আইএসএস-এর একটি ঐতিহ্য আছে। সেই নিয়ম মাফিক এদিন স্পেস স্টেশনে (Space Mission Update) পৌঁছনোর পরেই সুনীতা উইলিয়ামস এবং মিস্টার উইলমোরকে ঘণ্টা বাজিয়ে স্বাগত জানানো হয়। সুনীতা তাঁর নাচ নিয়ে জানিয়েছেন, এই আনন্দের মাধ্যমেই কাজ এগিয়ে নিয়ে যেতে হয়। একইসঙ্গে ক্রু মেম্বারদের নিজের 'আরেকটি পরিবার' বলেও উল্লেখ করেন। স্পেস স্টেশনে তাঁদের এমনভাবে স্বাগত জানানোর জন্য সকলকে ধন্যবাদও জানান তিনি। 

আরও পড়ুন: কংগ্রেসের সঙ্গে জোট নয়! পরবর্তী বিধানসভায় একাই লড়বে আপ, সাফ জানালেন গোপাল রাই

আসলে মহাকাশ গবেষণাকারীদের স্বপ্ন থাকে মহাশূন্য থেকে পৃথিবীকে একবার স্বচক্ষে দেখার। আর সেখানে তিন তিনবার মহাকাশে যাওয়া! এ যেন আক্ষরিক অর্থে স্বপ্নই। আর সেই স্বপ্নই এবার সত্যি করলেন সুনীতা উইলিয়ামস (Sunita Williams)। তবে হিলিয়াম বেরিয়ে যাওয়ার সমস্যার জন্য প্রযুক্তিগত ত্রুটির কারণে ডকিং প্রায় এক ঘণ্টা বিলম্বিত হয়েছিল। কিন্তু সমস্ত বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে সফলতা পেলেন উইলিয়ামস এবং মিস্টার উইলমোর। এবার আগামী এক সপ্তাহ সেখানে নানা পরীক্ষা-নিরীক্ষার পর পুনর্ব্যবহারযোগ্য ক্যাপসুলের মাধ্যমে আবার পৃথিবীতে ফিরে আসবেন এই দুই মহাকাশচারী। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

Astronaut

news in bengali

Sunita Williams

Space Mission Update

Boeing Starliner

trip to space


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর