img

Follow us on

Friday, May 17, 2024

Bangladesh Election: বুধে শপথ বাংলাদেশের নতুন সাংসদদের, হাসিনার মন্ত্রিসভা গঠন বৃহস্পতিবার

আজ শপথ নেবেন বাংলাদেশের নতুন সাংসদরা....

img

শেখ হাসিনা ( ফাইল ছবি)

  2024-01-10 10:11:31

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলাদেশের (Bangladesh Election) জাতীয় সংসদের নির্বাচন সমাপ্ত হয়েছে রবিবারই। সেদিন সন্ধ্যা থেকেই শুরু হয় গণনা। নির্বাচনে জয়ী প্রার্থীরা বুধবার অর্থাৎ আজকে শপথ নেবেন বলে জানা গিয়েছে। অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়া মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন (Bangladesh Election) হবে বৃহস্পতির সন্ধ্যায়। মঙ্গলবার সরকারি সূত্রে  এ কথা জানা গিয়েছে। হাসিনার দলের এই বিপুল জয়ে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমেত আন্তর্জাতিক মহলে আরও ২০টি দেশ। যার মধ্যে রয়েছে জাপান, থাইল্যান্ড সমেত অন্যান্য দেশ।

কী বলছেন বাংলাদেশের মন্ত্রিপরিষদ বিষয়ক সচিব

বাংলাদেশ (Bangladesh Election) সরকারের মন্ত্রিপরিষদ বিষয়ক সচিব মহম্মদ মাহবুব হোসেন মঙ্গলবার বলেন, ‘‘বুধবার সংসদ ভবনে নবনির্বাচিত সংসদ সদস্যেরা শপথ নেবেন। এর পরে ১১ জানুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হচ্ছে। বঙ্গভবনে হবে এই শপথ অনুষ্ঠান।’’ প্রসঙ্গত, হাসিনার মন্ত্রিসভায় কারা মন্ত্রী হবেন, সে বিষয়ে কিছু জানান নি তিনি। জানা গিয়েছে, সেদেশের জাতীয় পার্টি (এরশাদ)-এর নির্বাচিত সাংসদেরা বুধবার শপথের অনুষ্ঠানে হাজির থাকবেন না। বাংলাদেশের (Bangladesh Election) সংবিধান অনুযায়ী, প্রথমে স্পিকার শপথ বাক্য পাঠ করান। সেসময় কোনও সাংসদ উপস্থিত থাকতে না পারলে, পরবর্তীকালে এই শপথ বাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার। নির্বাচিত সাংসদরা প্রথম বৈঠক থেকে পরববর্তী ৯০ দিন পর্যন্ত হাজির না থাকলে তাঁর আসন শূন্য বলে ধরে নেওয়া হবে।

৭ জানুয়ারি ৩০০ আসনে ভোট হয় বাংলাদেশে

৭ জানুয়ারি ৩০০ আসনে ভোট হওয়ার কথা ছিল বাংলাদেশে (Bangladesh Election)। কিন্তু ভোট হয় ২৯৮ আসনে। কারণ ১টি আসনে প্রার্থীর মৃত্যু হয় এবং অপর একটি আসনে সব মনোনয়নগুলি বাতিল হয়ে যায়। ২৯৮ আসনের মধ্যে হাসিনার দল পেয়েছে ২২৫ আসন। আওয়ামি লিগ জাতীয় পার্টি (এরশাদ)-কে ২৬টি আসনে প্রতিদ্বন্দিতা করতে দেয়। তারা ১১টিতে জিতেছে। নির্দল ও অন্যরা পেয়েছে ৬২টি। জানা গিয়েছে, জয়ী নির্দলদের বেশিরভাগই আওয়ামি লিগের সদস্য।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Sheikh Hasina

bangla news

Bengali news

awami leauge

bangladesh election 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর