img

Follow us on

Monday, May 20, 2024

Modi Ji Thali: প্রধানমন্ত্রীর আমেরিকা সফরের আগে মার্কিন রেস্তোরাঁয় চালু ‘মোদিজি থালি’

PM Modi US Visit: মোদির সফরকে সম্মান জানিয়ে ভারতীয় এই থালিতে থাকছে ধোকলা, ছাঁচ থেকে খিচুড়ি, রসগোল্লা

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমেরিকা সফরের আগে মার্কিন রেস্তোরাঁয় ‘মোদিজি থালি’ ।

  2023-06-12 18:54:40

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি মাসেই ৪ দিনের আমেরিকা সফরে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi)। তার আগেই নিউ জার্সির একটি রেস্তোরাঁ তাঁদের মেনুতে আনল নয়া চমক। ভারতের প্রধানমন্ত্রীকে সম্মান জ্ঞাপনের উদ্দেশে তাদের রেস্তোরাঁয় চালু করল 'মোদি জি থালি' (ModiJi Thali)। 

কারা তৈরি করল ‘মোদি জি থালি’

আগামী ২১ থেকে ২৪ জুন মার্কিন সফরে যাচ্ছেন মোদি। মার্কিন সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশনে বক্তৃতা দেওয়ার পাশাপাশি মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণে এক রাষ্ট্রীয় নৈশভোজেও অংশ নেবেন প্রধানমন্ত্রী। শুধু সরকারি স্তরে নয়, বেসরকারি দিক থেকেও ভারতীয় প্রধানমন্ত্রী স্বাগত জানানোর জন্য বিভিন্নভাবে প্রস্তুতি নিচ্ছে আমেরিকা। এই প্রস্তুতিরই অন্যতম অংশ ‘মোদি জি থালি’(ModiJi Thali)! আমেরিকার নিউ জার্সি শহরের এই রেস্তোরাঁটির মালিক ভারতীয় বংশোদ্ভূত শেফ শ্রীপদ কুলকার্নি। আমেরিকায় মোদির জনপ্রিয়তার কথা মাথায় রেখেই এই থালি প্রস্তুত করেছেন তিনি। 

কী কী রয়েছে ‘মোদি জি থালি’তে

কুলকার্নি বলেন, এই থালিটি নিউ জার্সিতে অবস্থিত ভারতীয় কমিউনিটিদের চাহিদা থেকেই তৈরি করা হয়েছে। একটি ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন রেস্তোরাঁর মালিক নিজেই। সেখানে মোদি জি থালিতে (ModiJi Thali) কী কী খাবার রয়েছে তার বিস্তারিত বিবরণও দিয়েছেন। ‘মোদি জি থালি’-তে রয়েছে খিচড়ি, রসগুল্লা, সরষে শাক, কাশ্মীরি দম আলু, ইডলি, ধোকলা, চাচ এবং পাপড় সহ অন্যান্য খাবার। শুধু তাই নয়, ভারতের আবেদন মেনে রাষ্ট্রপুঞ্জ যে ২০২৩ সালটিকে ‘আন্তর্জাতিক বাজরা বছর’ হিসেবে ঘোষণা করেছে, সেই বিষয়টিকেও এই থালিতে উদযাপন করা হয়েছে। থালিতে বাজরার তৈরি খাবার অন্তর্ভুক্ত করা হচ্ছে। 

আরও পড়ুন: সাইক্লোন ‘বিপর্যয়’-এর মোকাবিলায় বৈঠক প্রধানমন্ত্রীর

রেস্তোরাঁটির মালিক শ্রীপদ কুলকার্নির আশা শীঘ্রই স্থানীয় ভারতীয় জনগোষ্ঠীর মধ্যে ‘মোদি জি থালি’ (ModiJi Thali) অত্যন্ত জনপ্রিয়তা লাভ করবে। আর তার পরই আরও একটি বিশেষ থালি চালু করবেন তাঁরা। সেই বিশেষ থালিটি উৎসর্গ করা হবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। এর কারণ, ভারতীয়-মার্কিন সম্প্রদায়ের কাছে জয়শঙ্কর একজন ‘রকস্টার’-এর সম্মান পান। তাই, বিদেশমন্ত্রীর সেই জনপ্রিয়তাকে কাজে লাগাতেই তাঁর নামেও একটি বিশেষ থালি তৈরির পরিকল্পনা করা হচ্ছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

Narendra Modi

USA

bangla news

New Jersey

Modi Ji Thali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর