img

Follow us on

Sunday, May 19, 2024

Uttarkashi Tunnel: আরও এক মাস আটকে থাকতে হবে উত্তরকাশীর সুড়ঙ্গের সেই শ্রমিকদের!

"আমি নিশ্চিত, বড়দিনের মধ্যে ওঁরা সকলে বাড়ি ফিরবেন...”

img

এই মেশিনের সাহায্যেই চলছিল উদ্ধার কাজ। ফাইল ছবি।

  2023-11-26 13:52:48

মাধ্যম নিউজ ডেস্ক: আরও এক মাস সুড়ঙ্গে আটকে থাকতে হতে পারে শ্রমিকদের। উত্তরকাশীর সুড়ঙ্গে (Uttarkashi Tunnel) ধস নামায় আটকে রয়েছেন ৪১জন শ্রমিক। এঁদের মধ্যে তিনজন বাংলার। এই শ্রমিকদের উদ্ধার করতে আক্ষরিক অর্থেই হিমশিম খাচ্ছেন উদ্ধারকারী দলের সদস্যরা।

কী বলছেন উদ্ধারকারীরা?  

তবে শুক্রবার ফের থমকে গিয়েছে উদ্ধার কাজ। কারণ আমেরিকায় তৈরি যে অগার মেশিনটি আনা হয়েছিল, শুক্রবার আচমকাই ভেঙে পড়ে সেটি। আনা হয়েছে নতুন মেশিনও। কোদাল, শাবল, গাঁইতি দিয়ে সুড়ঙ্গ খুঁড়েও শ্রমিকদের উদ্ধার করা যায় কিনা, তা নিয়েও ভাবনা-চিন্তা চলছে। তবে সুড়ঙ্গের যা পরিস্থিতি, তাতে এসব পন্থা কতখানি ফলপ্রসূ হবে, তা নিয়ে সন্দিহান উদ্ধারকারী দলের বিশেষজ্ঞরাও। আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞরা জানান, উদ্ধারকাজ সম্পন্ন হতে লেগে যেতে পারে মাসখানেক। তবে সুড়ঙ্গে (Uttarkashi Tunnel) আটকে পড়া শ্রমিকদের ঠিক কবে উদ্ধার করা যাবে, নিশ্চিত করে তা বলতে পারেননি আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ দলের প্রধান আর্নল্ড ডিক্সও। তিনি জানান, বড়দিন পর্যন্ত সময় লাগতে পারে। অবশ্য তার আগেও সম্পন্ন হতে পারে উদ্ধারকাজ।

'ওঁরা সুরক্ষিত থাকবেন'

তিনি বলেন, “এখন থেকে আগামী এক মাসের মধ্যে যে কোনও সময়ে শ্রমিকদের উদ্ধার করে আনা হবে। সঠিক সময়টা আমি বলতে পারছি না। আমার মনে হয়, আমাদের তাড়াহুড়ো করা উচিত হবে না। যে কাজটি সব চেয়ে জরুরি, তা হল ৪১ জন শ্রমিককে নিরাপদে সুড়ঙ্গ থেকে উদ্ধার করে আনা ও বাড়িতে ফিরিয়ে দেওয়া। আমি নিশ্চিত, বড়দিনের মধ্যে ওঁরা সকলে বাড়ি ফিরবেন।” তিনি বলেন, “আমি প্রথম থেকেই বলে এসেছি, এই কাজ দ্রুত সম্পন্ন করা যাবে না, সহজেও করা যাবে না। আমি কখনওই বলিনি, কালই উদ্ধার করা যাবে শ্রমিকদের। আমি শুধু বলেছি, ওঁরা সুরক্ষিত থাকবেন, এটা নিশ্চিত।”

আরও পড়ুুন: "সন্ত্রাসবাদকে আমরা নির্মূল করে দিয়েছি", ২৬/১১ হামলার ১৫ বছরে দৃপ্ত ঘোষণা মোদির

ডিক্স বলেন, “খোঁড়াখুঁড়ির কাজ বন্ধ রয়েছে। মেশিনটি ভেঙে যাওয়ায় সামনের দিকে এগনো যাচ্ছে না। একাধিক বিকল্পের দিকে নজর রেখেছি। সুরক্ষিতভাবে যাতে প্রত্যেক শ্রমিককে সুড়ঙ্গ থেকে বের করা যায়, সেই বিষয়টিতেই জোর দিচ্ছি আমরা।” উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি অবশ্য বলেন, “কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের তরফেই শ্রমিকদের উদ্ধারে কাজ চলছে জোরকদমে। প্রধানমন্ত্রী সমগ্র পরিস্থিতি ও কর্মীদের অবস্থা নিয়ে উদ্বিগ্ন। আশা করছি, আমরা খুব তাড়াতাড়িই উদ্ধার (Uttarkashi Tunnel) করে আনতে পারব শ্রমিকদের।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Christmas

tunnel

Uttarkashi

uttarkashi tunnel


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর