img

Follow us on

Friday, Jun 21, 2024

Lok Sabha Elections 2024: রাত পোহালেই পঞ্চম দফার নির্বাচন, ভাগ্য পরীক্ষা কাদের জানেন?  

Phase 5: পঞ্চম দফার নির্বাচন সোমে, ভাগ্য পরীক্ষায় কারা জানেন?...  

img

প্রতীকী ছবি।

  2024-05-19 21:15:50

মাধ্যম নিউজ ডেস্ক: রাত পোহালেই পঞ্চম দফার লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2024)। এদিন ভাগ্য নির্ধারণ হবে দেশের ৪৯টি লোকসভা কেন্দ্রের প্রার্থীদের। এর মধ্যে যেমন উত্তরপ্রদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ আসন রয়েছে, তেমনি নির্বাচন হবে বাংলার কয়েকটি আসনেও। ভোট হবে বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র এবং ওড়িশায়ও। এই ছয় রাজ্যের পাশাপাশি সোম-সকালে ভোটগ্রহণ পর্ব শুরু হবে দেশের দুই কেন্দ্র শাসিত অঞ্চলের দুটি লোকসভা কেন্দ্রেও। এর একটি আসন জম্মু-কাশ্মীরে, অন্যটি লাদাখে।

রাজনাথ-রাহুল-স্মৃতি (Lok Sabha Elections 2024)

অষ্টাদশতম লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2024) হচ্ছে সাত দফায়। নির্বিঘ্নে পার হয়েছে চারটি দফার ভোট। ২০ মে রয়েছে পঞ্চম দফার নির্বাচন। এদিন উত্তরপ্রদেশে ভাগ্য পরীক্ষা হবে কেন্দ্রের পাঁচ মন্ত্রীর। এঁদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং স্মৃতি ইরানি। কংগ্রেসের রাহুল গান্ধীরও কপাল-লিখনও এদিন হয়ে যাবে ইভিএমে। এদিনই ভাগ্য পরীক্ষা হবে করণ ভূষণ সিং ও চিরাগ পাশোয়ানের। রাজীব প্রতাপ রুডি, পীযূষ গোয়েল, উজ্জ্বল নিকম, ন্যাশনাল কনফারেন্স সুপ্রিমো ওমর আবদুল্লা এবং রাষ্ট্রীয় জনতা দলের নেতা রোহিণী আচার্যের ভাগ্যও নির্ধারিত হবে এদিন।

৪৯টি আসনে নির্বাচন

এদিন ভোট হবে ঝাড়খণ্ডের ৩, ওড়িশার ৫, উত্তরপ্রদেশের ১৪, বিহারের ৫, মহারাষ্ট্রের ১৩ এবং পশ্চিমবঙ্গের ৭টি আসনে। লাদাখ ও জম্মু-কাশ্মীরের একটি আসনেও ভোট হবে এদিনই। ৪৯টি আসনে নির্বাচন হলেও, গোটা দেশের নজর রইবে হাতে গোণা কয়েকটি আসনের দিকে। এর মধ্যে রয়েছে রায়বরেলি এবং আমেঠি। রায়বরেলিতে হাত চিহ্নে লড়ছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। এই আসনে দীর্ঘদিন জিতে আসছিলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। বয়সের কারণে তিনি এবার প্রার্থী হতে রাজি হননি। তাই প্রার্থী হয়েছেন রাহুল।

আর পড়ুন: “মেদিনীপুর আমাদের শুভেন্দু-দিলীপের কর্মভূমি”, খড়্গপুরে বললেন মোদি

প্রসঙ্গত, রায়বরেলির পাশাপাশি রাহুল লড়ছেন কেরলের ওয়েনাড় কেন্দ্র থেকেও। উত্তরপ্রদেশের আমেঠির দিকেও নজর রইবে দেশবাসীর। কংগ্রেসের দখলে থাকা এই আসন ছিনিয়ে নিয়েছিলেন বিজেপির স্মৃতি ইরানি। উনিশের লোকসভা নির্বাচনে স্মৃতির কাছে গোহারা হারেন রাহুল। উত্তরপ্রদেশেরই লখনউ আসনে প্রার্থী হয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেদিকেও নজর রইবে দেশবাসীর। উত্তরপ্রদেশেরই ফৈজাবাদ কেন্দ্রের মধ্যেই পড়ে অযোধ্যা মন্দির। এই কেন্দ্রে বিজেপির প্রার্থী লাল্লু সিং। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির আওধেশ প্রসাদ (Lok Sabha Elections 2024)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

lok sabha

news in bengali

Lok Sabha Elections 2024

Elections 2024

phase 5

5th phase


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর