img

Follow us on

Sunday, May 19, 2024

Subrata Roy Sahara: সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সুব্রত রায়ের জীবনাবসান

প্রয়াত হলেন বিশিষ্ট ব্যবসায়ী তথা সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সুব্রত রায়...

img

সুব্রত রায় সাহারা (সংগৃহীত ছবি)

  2023-11-15 16:14:29

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত হলেন বিশিষ্ট ব্যবসায়ী তথা সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সুব্রত রায় (Subrata Roy Sahara)। মৃত্যুকালে সাহারাশ্রীর বয়স হয়েছিল ৭৫ বছর। মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ তাঁর জীবনাবসান হয়। সুব্রত রায়ের মৃত্যুর খবর আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে সাহারা গোষ্ঠীর তরফ থেকেও।

বুধবার লক্ষ্ণৌতে আসবে সুব্রত রায়ের মরদেহ

সুব্রত রায়ের (Subrata Roy Sahara) পার্থিব শরীর লক্ষ্ণৌতে সাহারা সিটিতে নিয়ে আসা হবে বুধবার। সেখানেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। মৃত্যুকালে তিনি রেখে গেলেন স্ত্রী, পুত্র এবং এক ভাইকে। সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতার মৃত্যুর পরে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়েই তাঁর মৃত্যু হয়। দীর্ঘদিন ধরেই হৃদরোগের সমস্যা ছাড়াও হাইপারটেনশন, ডায়াবেটিসহ একাধিক গুরুতর রোগে আক্রান্ত ছিলেন তিনি। শরীরের অসুস্থতা বেড়ে যাওয়ায় গত ১২ নভেম্বর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। দুদিনের মাথায় তাঁর জীবনাবসান হল।

সংক্ষিপ্ত জীবন ও ব্যবসায়িক বিতর্ক

বিহারের আড়ারিয়াতে ১৯৪৮ সালের ১০ জুন জন্ম হয় সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সুব্রত রায়ের (Subrata Roy Sahara)। গোরক্ষপুরের সরকারি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে তিনি পাস করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং। এরপরই ব্যবসায় নামেন তিনি। ১৯৭৬ সালে মাত্র দু বছরের মধ্যেই সেটিকে সাহারা ইন্ডিয়া পরিবারে পরিণত করতে সক্ষম হন তিনি। ব্যবসায়ী হিসেবে তাঁর জীবনে নানা জটিলতাও নেমে আসে। জেলেও যেতে হয় সুব্রত রায়কে। শেষ জীবনে অবশ্য প্যারোলে মুক্তি পেয়েছিলেন তিনি। বিপুল টাকা তছরুপের অভিযোগ ওঠে সাহারা গোষ্ঠীর বিরুদ্ধে। সেবির সঙ্গে দীর্ঘ আইনের লড়াই চলতে থাকে। সুব্রত রায়কে এই মামলায় ২০১৪ সালে গ্রেফতার করা হয় মার্চ মাসে এবং দিল্লির তিহার জেলে বন্দি করা হয়। ২০১৬ সালে প্যারোলে মুক্তি পান তিনি। সেইসময় সেবির কাছে ২৪ হাজার কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয় তাঁকে। আমানতকারীদের অর্থ মেটানোর জন্য। সাহারা গোষ্ঠী অবশ্য দাবি করে ৯৫ শতাংশ আমানতকারীকে তাদের অর্থ ফেরত দেওয়া হয়েছে। তবে জানা যায়, এই তালিকার অধিকাংশ নামই ভুয়ো। কালোটাকা সাদা করতেও সাহারা গোষ্ঠীকে ব্যবহার করার অভিযোগ ওঠে সেই সময়। এই বিতর্কের মাঝেই চলতি বছরে সমবায়মন্ত্রী অমিত শাহ ঘোষণা করেন সাহারার আমানতকারীদের টাকা ফেরত দেওয়া হবে। সেই মতো ২০২৩ সালের জুলাই মাসে খোলা হয় 'CRCS-Sahara Refund Portal'. জানা গিয়েছে এখনও পর্যন্ত ১৮ লাখ আমানতকারী এখানে নাম নথিভুক্ত করেছেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

SEBI

bangla news

Bengali news

Subrata Roy Sahara

CRCS-Sahara Refund Portal

Sahara


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর