img

Follow us on

Sunday, May 19, 2024

Sikkim: মহিলা সরকারি কর্মীরা পাবেন ১ বছরের মাতৃত্বকালীন ছুটি! বড় ঘোষণা সিকিমের মুখ্যমন্ত্রীর

রাজ্যের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং বুধবার এই ঘোষণা করেন

img

প্রতীকী ছবি

  2023-07-27 12:57:29

মাধ্যম নিউজ ডেস্ক: বড় ঘোষণা সিকিম (Sikkim) সরকারের। বুধবার রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, সে রাজ্যের মহিলা সরকারি কর্মীরা এবার থেকে ১২ মাসের মাতৃত্বকালীন ছুটি পাবেন। অন্যদিকে পুরুষ কর্মীদের ক্ষেত্রে ১ মাসের পিতৃত্বকালীন ছুটিও ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। বুধবার তিনি বক্তব্য রাখেন সিকিমের রাজ্য সিভিল সার্ভিস অফিসারদের একটি সম্মেলনে। সেখানেই এমন ঘোষণা করতে শোনা যায় প্রেম সিং তামাংকে।

সিকিমের (Sikkim) মুখ্যমন্ত্রীর বক্তব্য

প্রেম সিং তামাং বুধবার বলেন, ‘‘মাতৃত্বকালীন ছুটির এই ঘোষণা খুব শীঘ্রই কার্যকর হবে। সরকারের এই সিদ্ধান্তের ফলে কর্মচারীরা তাঁদের সন্তানদের আরও বেশি সময় দিতে পারবেন।’’ তাঁর আরও সংযোজন, ‘‘সরকারি কর্মীরা হলেন সরকারের মেরুদণ্ড। তাঁদের কাজের ফলেই উন্নতির শিখরে পৌঁছায় কোনও রাজ্য।’’ রাজ্যের নবনিযুক্ত সরকারি আধিকারিকদের শুভেচ্ছাও জানান তিনি। বিশেষজ্ঞরা বলছেন, ১৯৬১ সালের আইন অনুযায়ী সরকারি মহিলা কর্মচারীরা সাধারণভাবে ২৬ সপ্তাহ বা ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি পেতেন। কিন্তু হিমালয়ের কোলে অবস্থিত ভারতের ছোট্ট এই রাজ্যে এবার থেকে মিলবে ১ বছরের ছুটি।

আরও পড়ুন: এবার বুলেট ট্রেনের মানচিত্রে জুড়ল বাংলা! লোকসভায় ঘোষণা অশ্বিনী বৈষ্ণবের

জনসংখ্যা বৃদ্ধিতে জোর সিকিম সরকারের

সিকিমের (Sikkim) জনসংখ্যা হল ৬ লাখ ৩২ হাজার। জনসংখ্যা বৃদ্ধিতে উৎসাহ দিতেই সরকারের এমন সিদ্ধান্ত বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর আগেও একাধিক এমন ঘোষণা সামনে এসেছে সিকিম সরকারের তরফ থেকে। যেমন, ১ জানুয়ারি ২০২৩ থেকে শুরু হয়েছে একটি প্রকল্প। যেখানে বলা হয়েছে, ২টি বা ৩টি সন্তান রয়েছে যে সমস্ত সরকারি কর্মচারীর তাঁদের অতিরিক্ত ইনক্রিমেন্ট দেবে সরকার। গত ১০ মে এক নির্দেশিকা জারি করে একথা জানিয়েছেন সিকিম সরকারের আধিকারিক ভুটিয়া। সারা দেশে যেখানে জনসংখ্যা নিয়ন্ত্রণের ওপর জোর দেওয়া হচ্ছে, সেখানে সিকিম হাঁটছে বিপরীত পথে।

 

আরও পড়ুুন: ভোট-হিংসায় সিবিআই, বিস্ফোরণে এনআইএ চাই, রিপোর্ট পেশ ফ্যাক্ট ফাইন্ডিং টিমের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sikkim

long maternity leave in sikkim


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর