img

Follow us on

Monday, May 20, 2024

Rajasthan Assembly Election 2023: ১৯৯টি কেন্দ্রে ১ লাখ ৭০ হাজার নিরাপত্তা রক্ষী! শুরু রাজস্থানে ভোটগ্রহণ

Rajasthan: রাজস্থানে রাজ্যপাট! ২০০ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার ‘জাদুসংখ্যা’ ১০১

img

রাজস্থানে শুরু ভোট দান।

  2023-11-25 08:31:55

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হল রাজস্থান বিধানসভা নির্বাচনে (Rajasthan Assembly Election 2023) ভোটগ্রহণ পর্ব। শনিবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণকে সামনে রেখে কড়া নিরাপত্তায় ঢাকা রয়েছে জয়পুর, জয়সলমীর, যোধপুর-সহ রাজস্থানের বিভিন্ন প্রান্ত। জানা গিয়েছে, মরুরাজ্যে মোট ১.৭০ লাখেরও বেশি নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। রাজস্থানে মোট ১৯৯টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। প্রতিটি বুথেই কঠোর নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এদিন সকালেই ভোটারদের শান্তিপূর্ণ ভোটদানের আর্জি জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

কী বলছে জনমত সমীক্ষা

কয়েকটি জনমত সমীক্ষা বলছে, পাঁচ বছর অন্তত সরকার বদলের প্রথা মেনেই এ বার কংগ্রেসকে হারিয়ে জয়পুরের কুর্সি (Rajasthan Assembly Election 2023) দখল করতে পারে বিজেপি। ১১৪ থেকে ১২৪টি আসনে জিতে সরকার গড়তে পারে পদ্ম শিবির। কংগ্রেস পেতে পারে ৬৭ থেকে ৭৭টি আসন। নির্দল এবং অন্য দলগুলির ঝুলিতে যেতে পারে ৫ থেকে ১৩টি আসন। বিজেপির গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে (ঝালারাপাটন) এবং প্রাক্তন দুই রাজ্য সভাপতি সতীশ পুনিয়া (অম্বর)। বিধানসভা ভোটে সাত জন লোকসভা সাংসদকেও প্রার্থী করেছে বিজেপি। তাঁদের মধ্যে রয়েছেন অলিম্পিক পদকজয়ী প্রাক্তন শুটার তথা জয়পুর গ্রামীণ কেন্দ্রের সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌর, রাজসমন্দের সাংসদ দিয়া কুমারী, ঝুনঝুনুর সাংসদ নরেন্দ্র কুমার, জালৌরের বিজেপি সাংসদ দেবজী পটেল, অজমেরের ভগীরথ চৌধুরি এবং অলওয়ারের সাংসদ মহন্ত বালকনাথ। এ বার বিজেপি তাদের প্রচারে জোর দিয়েছে গত কয়েক বছরে ক্রমবর্ধমান হিংসা এবং অপরাধের ঘটনার উপর। গহলৌত সরকারের বিরুদ্ধে প্রশ্নপত্র ফাঁস থেকে বিভিন্ন সরকারি কাজে দুর্নীতির ঢালাও প্রচার করা হয়েছে।

কড়া নিরাপত্তা ব্যবস্থা

নির্বাচন কমিশন (Rajasthan Assembly Election 2023) জানিয়েছে, নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ৭০ হাজারের বেশি রাজস্থান পুলিশ, ১৮ হাজার রাজস্থান হোম গার্ড, ২ হাজার রাজস্থান বর্ডার হোম গার্ড, ১৫ হাজার অন্যান্য রাজ্যে পুলিশ (উত্তরপ্রদেশ, গুজরাট, হরিয়ানা, মধ্যপ্রদেশ), ১২০ কোম্পানি আরএসি মোতায়েন করা হয়েছে। এর সঙ্গে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী (সিআরপিএফ, বিএসএফ, আইটিবিপি, সিআইএসএফ, এসএসবি, আরপিএফ ইত্যাদি) থেকে সশস্ত্র বাহিনী সহ সব মিলিয়ে মোট ১,৭০,০০০ এরও বেশি নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। রাজ্যের মোট ৫২,১৩৯টি ভোটকেন্দ্রে ভোট হবে।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rajasthan

bangla news

assembly election 2023

Rajasthan Assembly Election 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর