img

Follow us on

Monday, Apr 29, 2024

PM Modi: ‘‘ভারতের অর্থনৈতিক বৃদ্ধির সঙ্গেই জুড়ে তামাম বিশ্বের অগ্রগতি’’, বললেন প্রধানমন্ত্রী

“ভারতের অর্থনৈতিক বৃদ্ধি তামাম বিশ্বের উন্নতির সঙ্গে সম্পৃক্ত..."

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-12-10 11:38:42

মাধ্যম নিউজ ডেস্ক: শুক্রবারই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছিলেন দেশে জিডিপি বৃদ্ধির হার ছোঁবে ৭ শতাংশ। তার পর ২৪ ঘণ্টাও কাটেনি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জানিয়ে দিলেন উন্নততর ভবিষ্যৎ হাতছানি দিচ্ছে। তিনি বলেন, “ভারত যখন বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হবে, তখন প্রত্যেকেই উন্নততর ভবিষ্যৎ দেখতে পাবেন।”

ভারতের উজ্জ্বল অতীত স্মরণ

শনিবার লালকেল্লায় ইন্ডিয়ান আর্ট, আর্কিটেকচার অ্যান্ড ডিজাইন বিন্নেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি বলেন, ‘‘ভারতের অর্থনৈতিক বৃদ্ধির সঙ্গেই জুড়ে তামাম বিশ্বের অগ্রগতি। এর লক্ষ্যই হল, আত্মনির্ভর ভারত নতুন সুযোগ এনে দিচ্ছে।” এদিনের অনুষ্ঠানে ভারতের উজ্জ্বল অতীতের কথা মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। ভারতের অর্থনৈতিক সমৃদ্ধির কথাও মনে করিয়ে দেন তিনি। অতীতে ভারতের অর্থনীতি নিয়েও আলোচনা হত বিশ্বজুড়ে। প্রধানমন্ত্রী বলেন, “সেই থেকে আজও ভারতের সংস্কৃতি ও ঐতিহ্য পর্যটকদের আকর্ষণ করে চলেছে।”

ইন্ডিজেনাস ডিজাইনকে শিক্ষার অঙ্গ!

লালকেল্লায় আত্মনির্ভর ভারত সেন্টার ফর ডিজাইনেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী (PM Modi)। কমেমরোটিভ স্ট্যাম্পও চালু করেন। এদিন প্রদর্শনীকক্ষ ঘুরেও দেখেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, ইন্ডিয়ান আর্ট, আর্কিটেকচার অ্যান্ড ডিজাইন বিন্নেল দিল্লিতে সংস্কৃতিক ক্ষেত্র হিসেবে কাজ করবে। এনিয়ে দেশের পাঁচটি শহরে প্রধানমন্ত্রী সাংস্কৃতিক ক্ষেত্রের উদ্বোধন করলেন। এই শহরগুলির হল দিল্লি, কলকাতা, মুম্বই, আহমেদাবাদ এবং বারাণসী। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশজ ভারত ডিজাইন: ইন্ডিজেনাস ডিসাইনস অ্যান্ড সমতা: শেপিং দ্য বিল্টকে মিশন হিসেবে নেওয়ার কথাও বলেন। ইন্ডিজেনাস ডিজাইনকে শিক্ষার অঙ্গ হিসেবে গড়ে তোলার ওপরও জোর দেন প্রধানমন্ত্রী। একে আরও সমৃদ্ধশালী করতে গবেষণাও করা প্রয়োজন বলে মনে করেন।

আরও পড়ুুন: টপকে গেল পার্থ-অর্পিতাকেও! কংগ্রেস সাংসদের বাড়িতে উদ্ধার ৩০০ কোটি

আত্মনির্ভর ভারত সেন্টার ফর ডিজাইনের উদ্বোধন সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “এই সেন্টারটি একটা ইউনিক প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এটি ভারতের রেয়ার একটি ক্র্যাফ্ট হিসেবে গড়ে উঠবে, যখন ডিজাইনাররা এখানে জড়ো হয়ে তাঁদের শিল্প কীর্তি গড়ে তুলবেন।” প্রধানমন্ত্রী বলেন, “আর্টিজান ডিজাইন ডেভেলপমেন্ট সম্পর্কে জ্ঞান অর্জন করতে সাহায্য করবে। এর পাশাপাশি ডিজিটাল মার্কেটিং সম্পর্কেও দক্ষতা অর্জন করবে।” তিনি বলেন, “ভারতীয় শিল্পীরা গোটা বিশ্বে তাঁদের অবদান রাখতে পারেন।” প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “শিল্প ও সংস্কৃতি মানুষের মনের অন্তর্নিহিত ভাবনার সঙ্গে জড়িত এবং সেই অন্তর্নিহিত সম্ভাবনাকে স্বীকৃতি দেওয়ার জন্য শিল্প ও সংস্কৃতি বিশেষ গুরুত্বপূর্ণ।”

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

news in bengali

indias economic growth


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর