img

Follow us on

Monday, May 20, 2024

Ram Mandir: রামলালার কোন মূর্তি মন্দিরের গর্ভগৃহে বসবে হয়ে গেল চূড়ান্ত, শিল্পী কে জানেন?

রামলালার মূর্তি তৈরি করলেন কে? চিনুন শিল্পীকে...

img

রাম লালার মূর্তি তৈরি করলেন অরুণ যোগীরাজ (সংগৃহীত ছবি)

  2024-01-02 12:32:14

মাধ্যম নিউজ ডেস্ক: কার তৈরি রামলালা অযোধ্যার রাম মন্দিরের গর্ভগৃহে স্থান পাবে, তা নিয়ে তিন শিল্পীর তৈরি তিন মূর্তি নিয়ে চলছিল জোর প্রতিযোগিতা। মূর্তি বাছাইয়ে হয়েছে ভোটাভুটিও। অবশেষে সেই ভোটাভুটির ফল প্রকাশ্যে এল। মঙ্গলবার এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলে সেই সুখবর দেন বিজেপি নেতা প্রহ্লাদ জোশী। তিনি জানান, কর্নাটকের শিল্পী অরুণ যোগীরাজের তৈরি মূর্তিই সর্বসম্মতিক্রমে চূড়ান্ত করা হয়েছে। 

কর্নাটকে এমবিএ করা অরুণ যোগীরাজ ২০০৮ সালে চাকরি ছেড়ে ভাস্কর্যকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। তাঁর উপরেই দায়িত্ব ছিল রামলালার মূর্তি তৈরির (Ram Mandir)। রামলালার একটি মূর্তি তৈরি হয়নি, তিনটি মূর্তি তৈরি হয়েছিল। রামলালার মূর্তি তৈরির জন্য 'রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট' তিনজনের উপর দায়িত্বভার অর্পণ করেছিল, তাঁদের মধ্যে অরুণ যোগীরাজ ছাড়াও বাকি দুজন হলেন রাজস্থানের সত্যনারায়ণ পান্ডে এবং বেঙ্গালুরুর জিএল ভাট। সেখান থেকে অরুণ যোগীরাজের মূর্তি বেছে নেওয়া হল। 

অরুণ যোগীরাজের তৈরি করা মূর্তিটি কেমন?

সূত্রের খবর, অরুণ যোগীরাজের তৈরি করা রামলালার মূর্তিটি ৮ ফুটেরও বেশি লম্বা। চওড়ায় প্রায় সাড়ে তিন ফুট। প্রায় ছয় মাস ধরে নিরলস পরিশ্রমের মাধ্যমে রামলালার মূর্তি তৈরি করেছেন তিনি। রামলালার মূর্তিটি তৈরির আগেও অরুণ যোগীরাজ কেদারনাথে স্থাপিত বর্তমানে আদি শঙ্করাচার্যের মূর্তিটিও (Ram Mandir) তৈরি করেছেন। দিল্লির ইন্ডিয়া গেটের সামনে বর্তমানে যে নেতাজি মূর্তিটি দেখতে পাওয়া যায়, সেটিও তাঁর হাতেই তৈরি। এই দুটি মূর্তিরই উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। অরুণ যোগীরাজের তৈরি রামলালার মূর্তিটি বাছা হল, অর্থাৎ সেক্ষেত্রে তাঁর তৈরি করা তৃতীয় মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২২ জানুয়ারি রয়েছে রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিন।

হাজারেরও বেশি মূর্তি তৈরি করেছেন অরুণ

সম্প্রতি, দিল্লির জয়সলমির হাউসের সামনে আম্বেদকরের একটি মূর্তি স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই মূর্তি গড়ার দায়িত্ব অর্পণ করা হয়েছে অরুণ যোগীরাজের উপর। চলতি বছরের ১৪ এপ্রিল আম্বেদকরের জন্মদিনে ওই মূর্তির উদ্বোধন হওয়ার কথা। উদ্বোধন করবেন অমিত শাহ। ৪০ বছর বয়সী অরুণ যোগীরাজ মাইসুরুর বাসিন্দা। তাঁর পূর্বপুরুষরাও মূর্তি তৈরির পেশায় যুক্ত ছিলেন বলে জানা যায়। অরুণের পরিবারের ৫ প্রজন্মই প্রতিমা তৈরির কাজ করেন। অরুণ নিজের হাতে এখনও পর্যন্ত তৈরি করেছেন হাজারেরও বেশি মূর্তি (Ram Mandir)। ছেলের সাফল্যে গর্বিত অরুণ যোগীরাজের মা সরস্বতী। তিনি বলেন, ‘‘আমাদের জন্য সবচেয়ে খুশির মুহূর্ত। আমি চেয়েছিলাম অরুণ রামলালার মূর্তি গড়ছে তা আমি নিজে চোখে দেখে আসি। কিন্তু, ও আমায় বলল অযোধ্যায় নিয়ে যাবে। প্রাণ প্রতিষ্ঠার দিন আমি অযোধ্যায় যাব।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ram Lalla in Ayodhya

sculptor Yogiraj Arun

grand 'Pran-Pratishtha' ceremony

Shri Ram Janmabhoomi Teerth Kshetra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর