img

Follow us on

Sunday, May 19, 2024

Indian Railways: জেনারেল বগির যাত্রীদের জন্য ২০ টাকার ‘ইকোনমি মিল’ চালু রেলের

উত্তর-পশ্চিম রেলের উদয়পুর, আজমির এবং আবু রোড স্টেশনে ‘ইকোনমি মিল’ মিলছে

img

প্রতীকী ছবি

  2023-07-17 12:20:09

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় রেল (Indian Railways) হল দেশের লাইফ লাইন। উড়ানের খরচ অনেকাংশে কমলেও রেলের গুরুত্ব অটুট থেকেছে। প্রতিদিন দেশের লাখ লাখ নিত্যযাত্রী ট্রেনে করে যাতায়াত করেন। কেউ অফিস, তো কেউ গন্তব্যস্থলে যান। ভ্রমণের জন্য রেল বেশ পছন্দের। বাইরের দৃশ্য, জানলার ধার, সঙ্গে ট্রেনের খাবার। তথ্য বলছে, দেশের বহু ট্রেনেই প্যান্ট্রি কারের ব্যবস্থা আছে। এর ফলে দূরপাল্লার যাত্রীরা খাবার পান ট্রেনেই। কিন্তু জেনারেল কামরার জন্য নেই এই সুবিধা। সুবিধা মেলে শুধুমাত্র এসি এবং স্লিপার কোচের যাত্রীদের জন্য। জেনারেল কোচের যাত্রীদের জংশন স্টেশনে নেমে খুঁজতে হয় মিল। তবে আর খুঁজতে হবে না! ট্রেনের জেনারেল কামরায় 'ইকোনমি মিল' দিতে শুরু করেছে রেল (Indian Railways)।

মাত্র ২০ টাকায় মিলবে খাবার

রেল সূত্রে জানা গিয়েছে, ট্রেনের এই নতুন ব্যবস্থায় জেনারেল কোচের যাত্রীরা ২০ টাকায় খাবার পাবেন। জল কোথায় পাবেন? না স্টেশনে নেমে ভরতে হবে না। ২০০ মিলি জলও মিলবে মাত্র ৩ টাকায়। পকেট সাশ্রয়ী এই জল পেয়ে খুশি হবেন যাত্রীরা। কারণ এক বোতল এতদিন ২০ টাকায় কিনে খেতে হত। ফলে কিছুটা খরচ বাঁচবে জেনারেল কামরার যাত্রীদের। জানা গিয়েছে, ইতিমধ্যে উত্তর-পশ্চিম রেলের (Indian Railways) উদয়পুর, আজমির এবং আবু রোড স্টেশনে এই খাবার মিলছে। এই তিনটি স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মেই এই খাবার পাওয়া যাচ্ছে। রেলের আধিকারিকদের মতে, উদয়পুর, আজমির এবং আবু রোড স্টেশনের যেখানে জেনারেল বগি থামে, ঠিক তার সামনেই রয়েছে কাউন্টার।

২০ টাকার ডিশে থাকছে কী কী পদ?

জেনারেল বগির যাত্রীদের জন্য আপ্যায়নে ত্রুটি রাখতে চাইছে না রেল। জানা গিয়েছে, ২০ টাকার এই প্লেটে থাকবে ৭টি পুরি, আলু-সবজি ও আচার। তবে ভবিষ্যতে এই স্টলে স্ন্যাকস/কম্বো খাবারও পাওয়া যাবে, যার জন্য গুনতে হবে ৫০ টাকা। রাজমা-চাল, খিচুড়ি, ছোলা-বাটুরে, ধোসা ইত্যাদি পাওয়া যাবে কম্বো খাবারে। ওয়াকিবহাল মহল বলছে, দূরপাল্লার ট্রেনে জেনারেল কামরার যাত্রীদের খাবার নিয়ে নানা সমস্যায় পড়তে হয়। তাই এমন সিদ্ধান্ত নিয়েছে রেল। কারণ, জেনারেল কামরা ভিড়ে ঠাসা থাকে। কোথাও ট্রেন থামলে খাবার কিনতে গিয়ে তাড়াহুড়ো করেন যাত্রীরা, যার জেরে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Railway

bangla news

Bengali news

economy meal in 20 rupees


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর