img

Follow us on

Monday, May 20, 2024

Oil Import: ফের ভেনেজুয়েলা থেকে তেল কিনছে ভারত, কবে আসছে ‘তরল সোনা’ ভর্তি ট্যাঙ্ক?

কেন ভেনেজুয়েলা থেকে বন্ধ ছিল তেল আমদানি?...

img

প্রতীকী ছবি।

  2023-12-07 13:44:26

মাধ্যম নিউজ ডেস্ক: এক সময় দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা থেকে ভারতে আসত টন টন অপরিশোধিত তেল। বছর তিনেক বন্ধ থাকার পর ফের ভেনেজুয়েলা থেকে তেল আমদানি (Oil Import) শুরু করছে নয়াদিল্লি। ২০২০ সালের নভেম্বর মাসে শেষবারের মতো তেল এসেছিল ভেনেজুয়েলা থেকে। তারপর ওই দেশ থেকে ভারতে আসেনি আর কোনও তেলভর্তি জাহাজ।

কেন বন্ধ ছিল তেল আমদানি

প্রসঙ্গত, ভেনেজুয়েলা তেল সরবরাহকারী দেশগুলির সংগঠন ওপেকের অন্যতম সদস্য। ভারতীয় তৈলশোধনাগারগুলি, যার মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজও রয়েছে, অপরিশোধিত তেল আমদানি করতে উদ্যোগী হয়েছে। বছর তিনেক আগে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলার প্রেসিডেন্টের বিরুদ্ধে গণতান্ত্রিক পরিবেশ লঙ্ঘনের অভিযোগ তুলেছিলেন। জারি করা হয়েছিল একাধিক বিধিনিষেধ। তার জেরে বন্ধ হয়ে যায় তেল আমদানি (Oil Import)। অক্টোবরে এই বিধিনিষেধই খানিক শিথিল করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার।

শুরু হয়ে গিয়েছে ডিল

আমেরিকার তরফে জানানো হয়েছে, আগামী ছ’ মাস নিজেদের পছন্দমতো যে কোনও দেশকে তেল রফতানি করতে পারবে ভেনেজুয়েলা। তেল রফতানির বিষয়ে কোনও ঊর্ধ্বসীমা থাকবে না বলেও জানিয়ে দিয়েছে বাইডেন প্রশাসন। তার পরেই ভেনেজুয়েলার তেল সংস্থা পিডিভিএসএ এবং ভারতীয় তেল কোম্পানির মধ্যে প্রত্যক্ষভাবে ডিল শুরু হতে চলেছে। ইতিমধ্যেই রিলায়েন্সের তরফে পিডিভিএসএর এক্সিকিউটিভদের সঙ্গে আগামী সপ্তাহে আলোচনার দিন স্থির হয়েছে।

জানা গিয়েছে, ডিসেম্বর থেকে জানুয়ারির মধ্যে তেল নিয়ে ভারতের বন্দরে ভিড়বে ভেনেজুয়েলার বেশ কয়েকটি জাহাজ। রিলায়েন্সের পাশাপাশি তেল আমদানি করতে উদ্যোগী হয়েছে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন এবং এইচপিসিএল-মিত্তল এনার্জি। জানা গিয়েছে, ইতিমধ্যেই ইন্ডিয়ান ওয়েল রিফাইনারি ভেনেজুয়েলা থেকে ৪ মিলিয়ন অপরিশোধিত তেল কিনতে চলেছে। প্রতি ব্যারেলের দাম পড়বে ৭.৫০ থেকে ৮ ডলার।

আরও পড়ুুন: তিন রাজ্যের মুখ্যমন্ত্রী পদে কে? গুরুবারে ফের বৈঠকে বিজেপি নেতৃত্ব

ভেনেজুয়েলা থেকে তেল আমদানি বন্ধ হওয়ার আগে সে দেশ থেকে ভারত আমদানি করত এ কোটি ৬০ লক্ষ টন অপরিশোধিত তেল। যেহেতু ওপেকের সদস্য দেশগুলির মধ্য সব চেয়ে বড় তেলের ভান্ডার রয়েছে ভেনেজুয়েলায়ই, তাই দীর্ঘদিন ধরে এই দেশ থেকে তেল আমদানি করছিল ভারত। মার্কিন নিষেধাজ্ঞার জেরে বছর তিনেকের জন্য যা বন্ধ হয়ে গিয়েছিল। এবার ফের আসতে চলেছে ভেনেজুয়েলার ‘তরল সোনা’ (Oil Import)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

oil

news in bengali

Import

Oil Import

Venezuelan crude oil

Venezuela


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর