img

Follow us on

Sunday, Apr 28, 2024

Election Results 2023: ৩ রাজ্যে বিজেপির কাছে ভরাডুবি কংগ্রেসের, উচ্ছ্বাসে মেতেছে গেরুয়া শিবির

লোকসভা ভোটের আগে মোদি ঝড়ে ধূলিসাৎ 'ইন্ডি' জোট...

img

উচ্ছ্বাসে মেতেছে গেরুয়া শিবির (সংগৃহীত ছবি)

  2023-12-03 12:47:25

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভা ভোটের আগে বিজেপির কাছে ধূলিস্যাৎ হওয়ার পথে কংগ্রেস। ট্রেন্ড অনুযায়ী ছত্তিসগড়, রাজস্থান, মধ্যপ্রদেশে বিপুল জয়ের পথে বিজেপি। ৩ রাজ্যেই গেরুয়া আবির নিয়ে বিজোয়ৎসব পালন করতে শুরু করেছেন বিজেপি কর্মীরা। বছর ঘুরলেই রয়েছে লোকসভা ভোট। তার আগে অ্যাসিড টেস্ট ছিল এই নির্বাচন। ৩ রাজ্যে বিজেপি ভালো ব্যবধানে এগিয়ে রয়েছে। বিরাট কিছু অঘটন না ঘটলে জয় কার্যত নিশ্চিত বিজেপির। এরফলে 'ইন্ডি' জোটের ভবিষ্যতও প্রশ্ন চিহ্নের মুখে পড়ল। প্রতিবেদন লেখা পর্যন্ত রাজস্থানে বিজেপি এগিয়ে রয়েছে ১০৭ আসনে। মরুরাজ্যে কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৭২ আসন। অন্যদিকে, মধ্যপ্রদেশে বিজেপি এগিয়ে রয়েছে ১৪৮ আসনে, কংগ্রেস এগিয়ে ৭২ আসনে। ছত্তিসগড়ে বিজেপি এগিয়ে ৫০ আসনে, কংগ্রেস এগিয়ে ৪০ আসনে।

কোন রাজ্যে কবে ভোট হয়?

গত ২৫ নভেম্বর ভোট হয় রাজস্থানে। রাজস্থান বিধানসভা নির্বাচনে (Election Results 2023) ভোট পড়ে ৬৮ শতাংশ। ওই দিন মরুরাজ্যের ১৯৯টি আসনে ভোটগ্রহণ হয়। যদিও বিধানসভার আসন সংখ্যা ২০০। কংগ্রেস প্রার্থীর মৃত্যু হওয়ায় নির্বাচন স্থগিত রয়েছে একটি কেন্দ্রে। গত ৭ ও ১৭ নভেম্বর ভোট হয় ছত্তিসগড়ে। দুই দফায় ভোট পড়ে ৭৬.৩১ শতাংশ। মোট আসন রয়েছে ৯০টি। তেলঙ্গনায় ১১৯ সিটে ভোটগ্রহণ হয় ৩০ নভেম্বর। ১৭ নভেম্বর এক দফায় ভোট হয় মধ্যপ্রদেশের ২৩০ আসনে। মিজোরামে ভোট হয় গত ৭ নভেম্বর।

মিজোরামে আজ ভোট গণনা কেন হচ্ছে না? 

চলতি মাসেই শেষ হয়েছে রাজস্থান, ছত্তিসগড়, মধ্যপ্রদেশ, তেলঙ্গনা ও মিজোরাম বিধানসভার নির্বাচন (Election Results 2023)। সব রাজ্যেই ফল ঘোষণা হওয়ার কথা ছিল আজ ৩ ডিসেম্বর। কিন্তু মিজো নাগরিক সংগঠনের আর্জি মেনেই বদল হয়েছে ফল ঘোষণার দিন। সংগঠনের দাবি, মিজোরামের ৮৮ শতাংশ মানুষই খ্রিস্টান। রবিবার গির্জায় প্রার্থনা করতে যান তাঁরা। তাই এদিন ভোট গণনা হলে, সমস্যায় পড়বেন তাঁরা। মিজোরামের ১৫টি গির্জার যৌথ মঞ্চও এ ব্যাপারে আলাদা করে বার্তা দিয়েছিল কমিশনকে। কমিশনকে করা আবেদন যাতে মঞ্জুর হয়, সেজন্য গত রবিবার বিশেষ প্রার্থনাও হয়েছে মিজোরামের বিভিন্ন গির্জায়। প্রসঙ্গত, ২৩ নভেম্বর নির্বাচন হওয়ার কথা ছিল রাজস্থানে। সেদিন ওই রাজ্যে প্রচুর বিয়ে ও সামাজিক অনুষ্ঠান থাকায় দিন পরিবর্তনের দাবি ওঠে বিভিন্ন মহলে। তার জেরেই ২৩ তারিখের পরিবর্তে রাজস্থানে (Election Results 2023) নির্বাচন হয় ২৫ নভেম্বর।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

rajasthan assembly polls

Mizoram Assembly Polls

madhyapradesh Assembly Polls

chhatishgarh assembly polls

Telengana assembly polls


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর