img

Follow us on

Monday, May 20, 2024

Chanda Kochhar: আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোছরের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের

ফৌজদারি ষড়যন্ত্র, ফৌজদারি বিশ্বাসভঙ্গ ও দুর্নীতি দমন আইনে বিভিন্ন গুরুতর অভিযোগ করা হয়েছে...

img

ফাইল ছবি।

  2023-04-09 12:19:13

মাধ্যম নিউজ ডেস্ক: আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্কের প্রাক্তন সিইও (CEO) এবং এমডি ছন্দা কোছারের (Chanda Kochhar) বিরুদ্ধে চার্জশিট জমা দিল সিবিআই (Cbi)। ৩ হাজার ২৫০ কোটি টাকার ঋণ জালিয়াতি মামলায় ওই চার্জশিট দেওয়া হয়েছে। কেবল ছন্দা নন, তাঁর স্বামী দীপক কোছার ও ভিডিওকন গোষ্ঠীর প্রতিষ্ঠাতা বেণুগাপাল ধুতের বিরুদ্ধেও চার্জশিট জমা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শনিবার জমা পড়া চার্জশিটে অভিযুক্তদের বিরুদ্ধে ফৌজদারি ষড়যন্ত্র, ফৌজদারি বিশ্বাসভঙ্গ ও দুর্নীতি দমন আইনে বিভিন্ন গুরুতর অভিযোগ করা হয়েছে।

ছন্দা কোছরের (Chanda Kochhar) বিরুদ্ধে অভিযোগ...

এদিন যে চার্জশিট জমা করা হয়েছে, তাতে সব মিলিয়ে নাম রয়েছে ৯ জনের। এর মধ্যে রয়েছে সংস্থা ও সংস্থার পরিচালনায় জড়িত একাধিক ব্যক্তির (Chanda Kochhar) নাম। তথ্য যাচাইয়ের জন্য চার্জশিট জমা দেওয়া হয়েছে দায়রা আদালতে। পরে তা আনুষ্ঠানিকভাবে জমা করা হবে সিবিআই আদালতে। যাঁরা ঋণদানের নথিতে সই করেছিলেন তাঁদেরই নাম রয়েছে চার্জশিটে। নাম রয়েছে একজন চার্টার্ড অ্যাকাউন্টেন্টেরও। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ঋণের অর্থ সঠিক খাতেই খরচ হয়েছিল বলে জানিয়েছিলেন।

প্রসঙ্গত, সিবিআইয়ের দাবি, সিইও থাকাকালীন ছন্দা আইসিআইসিআই ব্যাঙ্ক ভিডিওকনকে ১৭০০ কোটি টাকা ঋণ দেয়। অনাদায়ী সেই ঋণের সিংহভাগই নন পারফর্মিং অ্যাসেট হয়ে যায়। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযোগ, এই ডিল করিয়ে দেওয়ার মূল্য হিসেবে ৬৪ কোটি টাকা কিক ব্যাক পেয়েছিলেন ছন্দা। যা ঘুরপথে বিনিয়োগ হয় দীপকের সংস্থায়। তিন দশকেরও বেশি সময় ধরে আইসিআইসিআই ব্যাঙ্কের বিভিন্ন পদে ছিলেন ছন্দা কোছার। ভারতের সব চেয়ে প্রভাবশালী মহিলা ব্যাঙ্কারদের একজন হয়ে উঠেছিলেন তিনি।

আরও পড়ুুন: শুভেন্দুর সভার আগেই খেজুরিতে তৃণমূলীদের তাণ্ডব! একাধিক বাড়ি ভাঙচুর, আক্রান্ত বহু বিজেপি কর্মী

ভিডিওকনকে (Chanda Kochhar) ঋণ দেওয়ার ক্ষেত্রে তাঁর বিরুদ্ধে ওঠা বেনিয়মের যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন তিনি। প্রসঙ্গত, এক সময় ছন্দা নয়া নীতি ঘোষণা করে জানিয়েছিলেন, শুধুমাত্র ওয়েল রেটেড ঋণগ্রাহকদেরই ঋণ দেওয়া হবে। যাতে ব্যাঙ্কের সম্পত্তি সুনিশ্চিত থাকে। কিন্তু নিজের সেই নীতি থেকে শেষ পর্যন্ত লক্ষ্যভ্রষ্ট হন কোছার। ভিডিওকন গোষ্ঠী সহ একাধিক কোম্পানিকে নিয়ম ভেঙে ঋণ দেওয়ার একের পর এক অভিযোগ উঠতে থাকে তাঁর বিরুদ্ধে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

bangla news

Bengali news

CEO

chanda kochhar

ICICI


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর