img

Follow us on

Monday, Apr 29, 2024

Indian Weddings: ২৩ দিনে ৩৫ লক্ষ বিয়ে! নয়া নজির ভারতে, ৪ লক্ষ ২৫ হাজার কোটি টাকার লেনদেন

রেকর্ড বিয়ে নভেম্বর-ডিসেম্বরে, কোটি টাকা খরচ করে 'স্বপ্নের সাত পাকে'  পিছপা নন হবু দম্পতিরা

img

দেশে ২৩ দিনে ৩৫ লক্ষ বিয়ে।

  2023-10-18 17:17:31

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয়দের কাছে বিয়ে (Indian Weddings) মানে শুধু সম্পর্কের বন্ধন নয়, সাত পাকে বাঁধার স্মরণীয় উদযাপন। ভারতীয় বিয়ে মানেই যার যতটা সাধ্য সেই অনুযায়ী ততটা জাঁকজমক, পেটভরে খাওয়ানো। তাই বিবাহ যাপনের ক্ষেত্রে ভারত নয়া নজির গড়তে চলেছে। চলতি বছর আগামী ২৩ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে ৩৫লক্ষ বিয়ে হতে চলেছে দেশে। সিএআইটি-র সমীক্ষা বলছে, এই বিয়ের অনুষ্ঠানগুলিতে মোট ৪ লক্ষ ২৫ হাজার কোটি টাকার লেনদেন হবে। যার সুফল পাবে ভারতীয় অর্থনীতি। 

বিয়ের মরশুম শুরু ২৩ নভেম্বর থেকে

দুর্গা পুজো, কালী পুজোর পরই আগামী ২৩ নভেম্বর থেকেই শুরু হয়ে যাচ্ছে বিয়ের (Indian Weddings) পালা। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এই ২৩ দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে প্রায় ৩৫ লক্ষটি বিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর এই এতগুলো বিয়ের অনুষ্ঠানের সঙ্গে মোট ৪.২৫ লক্ষ কোটি টাকার লেনদেন জড়িয়ে রয়েছে। বিয়ের জামা-কাপড়, গয়না, ডেকোরেশন, বাড়ি ভাড়া, ক্যাটারিং থেকে শুরু করে বিভিন্ন খরচ থেকে থাকে এই সময়। তাই একটি বিয়েকে কেন্দ্র করে টাকার হাতবদল হয় অনেকবার। ফলে অনেকেই বিয়ের মরশুমের অপেক্ষায় থাকেন। আর এই মরশুমই বর্তমানে রোজগারের পথ খুলে দেয় ওয়েডিং ফটোগ্রাফার ও মেকআপ আর্টিস্টদের। 

কী বলছে নয়া সমীক্ষা

বিয়ে (Indian Weddings) নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে সিএআইটি রিসার্চ অ্যান্ড ট্রেড ডেভেলপমেন্ট সোসাইট (Research and Trade)। সমীক্ষার শেষে জানা গিয়েছে ৫০ হাজারটি বিয়েবাড়ি এরকম হবে যেখানে প্রত্যেকটি বিয়েতে ১ কোটি বা তার বেশি খরচ হতে পারে। আর ৫০ হাজার বিয়েবাড়ি এরকম হতে পারে যেখানে এক একটি বিয়েবাড়িতে খরচ হবে ৫০ লক্ষ টাকা করে। ৬ লক্ষ বিয়েতে খরচ হতে পারে ২৫ লক্ষের কাছাকাছি। দিল্লি, কলকাতা, মুম্বইয়ের মত শহরে দেশের উচ্চবিত্তদের বিয়ের অনুষ্ঠান এখন কর্পোরেট ইভেন্টকে টেক্কা দিচ্ছে। তবে এটাও ঠিক বর্তমান বাজারে সব কিছুর এতই অগ্নিমূল্য যে মধ্যবিত্ত-নিম্নবিত্তদের বিয়ের অনুষ্ঠান করা বেশ চাপের ব্যাপার হয়ে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন: চতুর্থীতে হালকা বৃষ্টির পূর্বাভাস! নবমীতে কি ভাসবে কলকাতা?

 সমীক্ষায় দেখা গিয়েছে, গড়ে বিয়ের (Indian Weddings) মোট খরচের কুড়ি শতাংশ যায় বর-কনের পিছনে। বাকি আশি শতাংশই খরচ হয় অনুষ্ঠান আয়োজনে। সবচেয়ে বেশি খরচ করা হয় বাড়ি সারাই করতে। তার পর আসে গয়না, পোশাক ও খাওয়াদাওয়ার মতো বিষয়গুলি। আগে প্রচলন না থাকলেও ক্রমেই ‘ইভেন্ট ম্যানেজমেন্ট’ বা অনুষ্ঠানের ব্যবস্থাপনা সামলানোর সংস্থার প্রচলন বাড়ছে বলে জানানো হয়েছে সমীক্ষায়।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

business

Marriage ceremony

income

Indian Weddings

profit

wedding season


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর