img

Follow us on

Sunday, May 19, 2024

Note Exchange: আজ থেকে শুরু ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া! জেনে নিন নানা নিয়ম

RBI: একবারে ২ হাজার টাকার ১০টি নোট পরিবর্তন করতে পারেন

img

শুরু ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া।

  2023-05-23 14:47:12

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হয়ে গেল ২০০০ টাকার নোট বদলের (Note Exchange) প্রক্রিয়া। আজ, মঙ্গলবার থেকে বিভিন্ন ব্যাঙ্কের ব্রাঞ্চে বদলে দেওয়া হবে ২০০০ টাকার নোট। কোনও ফর্ম পূরণ করতে হবে না রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্টভাবে বলেছে যে ২ হাজার টাকার নোট বিনিময়ের জন্য ব্যাঙ্কে কোনও ফর্ম পূরণ করতে হবে না বা কোনও পরিচয়পত্রের প্রয়োজন হবে না। আপনি একবারে ২ হাজার টাকার ১০টি নোট পরিবর্তন করতে পারেন। 

নোট বদল করতেই হবে

২০০০ টাকার নোট বাতিলের (Note Exchange) ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। আরবিআই জানিয়েছে, ৩০ সেপ্টেম্বরের পরে ২ হাজার টাকার নোটটি সরিয়ে নেওয়া হবে। আরবিআই গভর্নর জনসাধারণকে তাড়াহুড়ো করতে বারণ করেছেন। তিনি জানিয়েছেন, এবার প্রায় ৪ মাস সময় আছে মানুষের হাতে তাই কোনও চিন্তা করার দরকার নেই।

কীভাবে নোট বদল 

আজ অর্থাৎ ২৩ মে থেকে ২০০০ টাকার নোট (Note Exchange) ব্যাঙ্কে গিয়ে জমা করা যাবে। তার বদলে অন্য টাকা নেওয়া যাবে। গ্রাহকরা তাঁদের নিকটতম ব্যাঙ্কের যে কোনও শাখায় যেতে পারেন। সেখানে নিজের অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিয়ে ২০০০ টাকার নোট জমা কিংবা বদল করে নিতে পারেন। ব্যাঙ্কগুলি আপনাকে একটি রিক্যুইজিশন স্লিপ দিতে পারে। সেগুলি গ্রাহককে অবশ্যই পূরণ করতে হবে। সেই স্লিপে নাম, কত টাকা বদল করতে চান, কতগুলি নোট রয়েছে ইত্যাদি উল্লেখ করতে হতে পারে। এছাড়া, গ্রাহকদের বিনিময়ের স্থান এবং তারিখও উল্লেখ করতে হবে। তারপরে গ্রাহকরা তাঁদের ২০০০ টাকার নোট সহ ব্যাঙ্কের দেওয়া ফর্মটিতে সই করে তা জমা দেবেন।

বিভিন্ন ব্যাঙ্কে ভিন্ন নিয়ম

বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে বিভিন্ন নিয়ম রয়েছে। পশ্চিমবঙ্গে বিভিন্ন ব্যাঙ্কের মোট ৯০০০ শাখা এবং আরবিআই-এর আঞ্চলিক শাখায় ২০০০ টাকার নোট বদলানো (Note Exchange) যাবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় নোট বদলের জন্য কোনও পরিচয়পত্র লাগবে না। অন্যান্য যেকোনও ব্যাঙ্কের শাখাতেও নোট বদলের জন্য কোনও নথির প্রয়োজন নেই বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী আবাস যোজনায় পুকুরচুরি! ‘প্রমাণ’ দিলেন শুভেন্দু

প্রয়োজনে আলাদা কাউন্টার

আরবিআই ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে, প্রয়োজনে ২০০০ টাকার নোট বদলের (Note Exchange) জন্য পৃথক কাউন্টার খোলা যেতে পারে। তবে তা প্রয়োজনের ভিত্তিতেই খোলা হবে। যদি কোনও শাখা মনে করে যে তাদের এখানে ২০০০ টাকার নোট বদলের জন্য সেভাবে ভিড় হচ্ছে না, তাহলে সাধারণ কাউন্টারেই সেই লেনদেন হতে পারে। এদিকে কোনও ব্যাঙ্কের শাখায় আপনার অ্যাকাউন্ট না থাকলেও সেখান থেকে ২০০০ টাকার নোট বদল করতে পারবেন আপনি। এদিকে যদি ২০০০ টাকার নোট বদল না করে তা নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দিতে চান, তাহলে তার ওপর কোনও বাধ্যবাধকতা নেই।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

RBI

bangla news

2000 Rupee Note

Indian Bank


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর