img

Follow us on

Saturday, Apr 27, 2024

HS Result 2023: চাঁদের পাহাড়ে চন্দ্রবিন্দু, রাস্তা থেকে উচ্চ মাধ্যমিকের প্রথম তিনে

চাঁদের পাহাড়ে চন্দ্রবিন্দু, রাস্তা থেকে উচ্চ মাধ্যমিকের প্রথম তিনে

  2023-05-25 10:14:49

সারাদিন এই দোকানেই কাজ। সঙ্গে পড়াশোনা। এবং ইস্কুল। এবার উচ্চ মাধ্যমিকে তৃতীয় সর্বোচ্চ নম্বরের অধিকারী চন্দ্রবিন্দু মাইতি। দারিদ্র অভাব পরিশ্রম ক্লান্তি সমস্ত স্রোতের বিপরীতে সাঁতার দিয়ে মোট নম্বর ৪৯৪

পূর্ব মেদিনীপুরের তমলুকে রাস্তার ধারেই এই দোকান। সকালের চা বিস্কুট পাউরুটি থেকে দুপুরের ভাত রুটি সবজি মাছ। ভোর থেকে ভিড় লেগেই থাকে। চলে প্রায় গভীর রাত পর্যন্ত। বাবা-মায়ের সঙ্গে কাঁধে কাঁধ দোকান চালানো। তাঁর মধ্যেই লেখাপড়া। নিজের গয়না জমি বিক্রি করে ছেলে পড়িয়েছেন বাবা-মা। সেই পথে হেঁটেই এল সাফল্য।

স্বাভাবিক ভাবেই ছেলের এই সাফল্যে খুশি বাবা মা। কিন্তু কথা বলার অবস্থায় ছিলেন না বাবা। তখন তিনি ব্যস্ত তাঁর নিত্যদিনের কাস্টমার নিয়ে। চন্দ্রবিন্দুর মাই জানালেন তাঁদের লড়াইয়ের গল্প। বললেন কষ্টের দাম রেখেছে ছেলে। 

আইআইটিতে গবেষণা করতে চায় চন্দ্রবিন্দু। সেই পাঠের প্রস্তুতি চলছে। কিন্তু অভাবের সংসারে আরও একদফা নতুন লড়াইয়ের প্রস্তুতি। হয়ত জমি সামান্য যে টুকু জমি আছে সেই জমি বেচেই চালাতে হবে পরের পাঠ। আর মা জানিয়েছেন তাঁর তীব্র ঋণের বোঝা। আর অভাবের জোয়াল টেনে চাঁদের বুকে বিন্দু আঁকার গল্প

চন্দ্রবিন্দু। বাংলা বর্ণমালার এক্কেবারে শেষ অক্ষর। যার নিজের কোন উচ্চারণ নেই। শুধু অবস্থান আছে। তাঁর অবস্থানই বদলে দেয় বিভিন্ন বর্ণের উচ্চারণবিধি। সেই শেষ অক্ষরেই ছেলেটির নাম। এখন নিজের অবস্থান দিয়েই বদলাতে চাইছেন বর্তমান জীবন। গড়তে চাইছেন নতুন অধ্যায়। সকলের সাহায্য পেলে সেই বিন্দু সাহায্য এলে অভাবী মেধাবী ছেলেটি গড়ে ফেলতে পারেন একটা গোটা চাঁদ। 

Tags:

Madhyom

Moon

bangla news

Bengali news

HS Topper

Result

street

WB HS Results 2023

topper

merit

wb hs result 2023

west bengal hs result 2023

hs result 2023

hs result 2023 west bengal

hs 2023 result

2023 hs result

hs result 2023 news

hs result news 2023

hs topper 2023

wb hs topper 2023

wb hs topper

to the moon

from street to the moon

top three ranks in hs

top three ranks in wb hs

top three

wb hs result

wb 12th result

virtue of merit

virtue

chandrabindu


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর