img

Follow us on

Wednesday, May 01, 2024

Bomb Blast: ৭ দিনে ৪ জায়গায় বিস্ফোরণ রাজ্যে কোথা থেকে এল এত বোমা?

৭ দিনে ৪ জায়গায় বিস্ফোরণ রাজ্যে কোথা থেকে এল এত বোমা?

  2023-05-23 21:02:48

এগরা বিস্ফোরণের রেশ কাটার আগেই ফের বোমা বিস্ফোরণ।

আগের সন্ধ্যায় বজবজ। পরের দিন সকালেই দুবরাজপুর। দুই বাঘের এলাকায় ফের বিস্ফোরণ। কোথাও বাজি কোথাও বোমা। দুই বিস্ফোরণেরই অভিঘাত এত বেশি উড়ে গেল বাড়ির কংক্রিটের ছাদ। আর আজ মালদায়। নেতাজী মার্কেটে ভয়াবহ আগুন। 

সরকারি বাজারে মজুত করা হয়েছিল বিপুল পরিমাণ বাজি। পুড়ে ছাই চারটি দোকান। এখনও পর্যন্ত উদ্ধার দুটি মৃতদেহ। একজনের নাম পরিচয় জানা গেছে, পেশায় ভ্যান চালক। মঙ্গলু ঋষি বয়স ৪৫। পুলিশের দাবি মঙ্গলবার ভোরে কার্বাইড নামানোর সময় ঘটে দুর্ঘটনা। দ্রুত ছড়িয়ে পড়ে আগুন তখনই জানা যায়, সরকারি বাজারে দোকানঘর ভাড়া নিয়ে মজুত করা হয়েছিল বিপুল পরিমাণ বেআইনি শব্দ বাজি।

দু দিন আগেই বজবজে ভয়াবহ বিস্ফোরণ। তীব্রতা এতটাই ধ্বসে গেছে দোতলার বাড়ির ছাদ।  চারদিকে পোড়া কাঠকয়লা। পুড়ে গিয়েছে ঘরের যাবতীয় জিনিসপত্র। তিনজনের মৃত্যু হয়েছে। সম্পর্কে মা-মেয়ে-ঠাকুমা। 

বাজেয়াপ্ত করা হয়েছে প্রচুর শব্দবাজি। কিন্তু রাজ্যে তো শব্দবাজি নিষিদ্ধ। তারপরেও বেআইনি শব্দবাজি এল কীভাবে? মিলেছে বোমা তৈরি যাবতীয় উপাদানও। তার সঙ্গে মিলেছে সুতুলি দড়ি। পুলিশ বোঝানর চেষ্টা করে, যে এখানে ঘরে ঘরে বাজি তৈরি হয়। আর সব চেয়ে হাস্যকর পরিস্থিতি তৈরি হয় যখন দমকল আধিকারিক টিকে দত্ত বোঝানর চেষ্টা করেন সাংবাদিকরা বারুদের গন্ধ পেতে পারেন কিন্তু তিনি কোন গন্ধ পাচ্ছেন না
 
দমকল আধিকারিকের কথাতেই বোঝা যাচ্ছে, ওপরওলার নির্দেশ না পেলে তিনি বোমার গন্ধ পাবেন না। কারণ বজবজ তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সাংসদ অঞ্চল। বজবজের বিধায়ক, পুরসভা সবটাই তৃণমূলের দখলে। অর্থাৎ প্রশাসন চালায় তৃণমূল কংগ্রেসই।

পরদিন সকালেই বীরভূমের দুবরাজপুরে তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণ। শতাধিক বোমা মজুত ছিল বলে জানা গেছে। বিস্ফোরণে ভেঙে পড়ে কংক্রিটের সিঁড়ি ঘর ৷ বিকট শব্দে কেঁপে ওঠে পুরো এলাকা। প্রতিবেশীর এক শিশুও বিস্ফোরণের শব্দে অজ্ঞান হয়ে যায়। তাঁকে দ্রুত পাঠান হয় স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে। খবর পেয়ে ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী। 

কয়েক দিন ধরে বীরভূমের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে ৷ সম্ভবত প্রচণ্ড গরমে অসাবধানতা বশত বিস্ফোরণ হয় বোমাগুলি। জানিয়েছে পুলিশ। বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে ওঠে এলাকা। ঘটনার পর থেকে পলাতক বাড়ির মালিক শেখ শফিক ও তাঁর পরিবার। পদুমা পঞ্চায়েতের ঘোড়াপাড়া গ্রামের বাসিন্দা শফিক পঞ্চায়েত প্রধান ঘনিষ্ঠ এবং সক্রিয় তৃণমূল কর্মী বলেই এলাকায় পরিচিত। সিঁড়ির ঘরে পঞ্চাশটিরও বেশি বোমা মজুদ ছিল বলে অনুমান  পুলিশের।  

পুলিশ ওই বাড়িটি ঘিরে রেখেছে৷ আরও বোমা মজুত রয়েছে কিনা দেখতে বোলপুরে সিআইডি বম্ব স্কয়ার্ডকে খবর দেওয়া হয়। পঞ্চায়েত তৃণমূলের। আর তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়েছে, সমস্ত বিষয় না জেনে এখনই কোন প্রতিক্রিয়া দিতে নারাজ। কড়া সমালোচনায় বিজেপি।
আর আজই মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বাজি ক্লাস্টার তৈরি পরিকল্পনা জানিয়েছে রাজ্য সরকার। 
 
আজই আইএনএ-র তদন্তের পাশাপাশি মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন রাজ্যের বিরোধী দলনেতা। 
 
শুধু গত সাতদিনে তিন তিনবার বোমা বিস্ফোরণে উড়ে গেল ১৬টি তাজা প্রাণ।

 

Tags:

Madhyom

bomb blast

West Bengal

bangla news

Bengali news

blast

bombs

bomb blast news

bomb blast news today

west bengal bomb blast

bomb blast in west bengal

state

bomb blast in bengal

bengal bomb blast news

egra blast

egra blast news

egra bomb blast

egra bomb blast news

khadikul bomb blast news update

bomb blasts

blast in egra

bombs exploded

come from

explosions

explode

budge budge bomb blast

dubrajpur bomb blast

malda bomb blast

firecracker blast

come


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর