img

Follow us on

Sunday, Apr 28, 2024

Murshidabad: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে মুর্শিদাবাদ কী পেলো? প্রশ্ন জেলার ব্যবসায়ীদের

মুর্শিদাবাদে কবে আসবে শিল্প?

img

প্রতিকী চিত্র।

  2023-12-03 14:27:03

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে মুর্শিদাবাদ (Murshidabad) কী পেলো? এই প্রশ্ন জেলাবাসীর মনে বারবার ঘুরপাক খাচ্ছে। রেজিনগর শিল্পতালুকে ই-বাস কারখানা তৈরি জন্য রাজ্য সরকার একটি সংস্থার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছিল। কিন্তু কার্যকর হয়নি কারখানার কাজ। গতমাসে নভেম্বরের শেষেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘটা করে বাণিজ্য সম্মেলন করলেন কিন্তু মুর্শিদাবাদ কিছুই পেলনা। জেলার ব্যবসায়ী সংগঠনের পক্ষে বলা হয়, আমাদের জেলার জন্য কোনও চুক্তি স্বাক্ষর হয়নি।

জেলার ব্যবসায়ী সংগঠনের বক্তব্য (Murshidabad)

মুর্শিদাবাদ (Murshidabad) জেলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ়ের সাধারণ সম্পাদক স্বপন কুমার ভট্টাচার্য বলেন, “প্রত্যেক বারের মতো এই বারেও আমরা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ডাক পেয়েছি। আগেই ই-বাস তৈরির কারখানার জন্য একটি চুক্তি স্বাক্ষর হয়েছিল। এই বছর আমাদের চোখের সামনে অন্য জেলার জন্য চুক্তি স্বাক্ষর হলেও আমাদের জন্য কিছুই মেলেনি। বারবার বাণিজ্য সম্মেলনে আমরা পিছিয়ে পড়ছি। জেলায় বড় পর্যটন ক্ষেত্রে কোনও বিনিয়োগ নেই।”

স্থানীয় মানুষে বক্তব্য

বহরমপুরের (Murshidabad) এক স্থানীয় দীপক মণ্ডল বলেন, “আমাদের জেলায় তিন মাসে ৩ লক্ষ পরিযায়ী শ্রমিকের নাম নথিভুক্ত করেছেন। ফলে খুব স্পষ্টত জেলায় কত মানুষ বেকার। কাজের জন্য অন্য রাজ্যে গিয়ে পরিযায়ী শ্রমিকের কাজ করতে হচ্ছে। জেলায় কাজ থাকলে তাঁদের আর বাইরে গিয়ে কাজ করতে হতো না। বেকারত্ব এবং পরিযায়ী শ্রমিকের সংখ্যা কমাতে গেলে প্রয়োজন শিল্প কারখানা। যা আমাদের জেলায় নেই।”

জেলা শিল্প কেন্দ্রের বক্তব্য

মুর্শিদাবাদ (Murshidabad) শিল্প কেন্দ্রের ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার আহমদুল্লা তালিব বলেছেন, “বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আমাদের কিছু জানানো হয়নি। রাজ্য থেকে জানানো হলে আমরা অবশ্যই জানাবো।” অপরদিকে প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০০৮ সালের রেজিনগর শিল্পতালুকে ১৮৭ একরের জমিতে শিল্পের শিলান্যাস করেছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পরবর্তী কালে আর কিছুই কার্যকর হয়নি। বর্তমানে খা খা করছে এই শিল্পতালুক।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Murshidabad

bengal global business summit 2023

world trade conference

district traders


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর