img

Follow us on

Saturday, May 18, 2024

West Bengal: পদস্খলন! ছয়ের দশকে মাথাপিছু আয়ে শীর্ষে ছিল বাংলা, এখন কোথায় জানেন?

২০১৮-১৯ সালে পশ্চিমবঙ্গ ছত্তিসগড়ের থেকেও দরিদ্র রাজ্য হিসেবে তলায় নেমে গেছে

img

প্রতীকী ছবি

  2023-05-30 07:52:22

মাধ্যম নিউজ ডেস্ক: স্বাধীনতার পরপরই আমাদের পশ্চিমবঙ্গ (West Bengal) সারাদেশের মধ্যে মাথাপিছু আয়ে শীর্ষস্থান অধিকার করত। আর বর্তমানে তার স্থান শেষের দিক থেকে সাত নম্বরে। কেন্দ্রীয় সরকারের রিপোর্ট বলছে, ১৯৬১ সালে রাজ্যগুলির মাথা পিছু আয়ের নিরিখে শীর্ষস্থান পেয়েছিল পশ্চিমবঙ্গ। এবং ওই বছরে সবথেকে নিচে স্থান ছিল প্রতিবেশী রাজ্য ওড়িশার। এখন ওড়িশাও পশ্চিমবঙ্গকে পিছনে ফেলে দিয়েছে। ২০১৮-১৯ সালের রিপোর্ট বলছে, বর্তমানে মাথা পিছু আয়ের নিরিখে পশ্চিমবঙ্গের স্থান ১৪। ঠিক ছত্তিশগড়ের নীচে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ‘‘৩৪ বছরের বামপন্থী শাসন এবং তার পরবর্তীকালে ১২ বছরের তৃণমূল কংগ্রেসের শাসনে এ রাজ্যের প্রকৃত উন্নয়নের মুখোশ খুলে দিয়েছে 'দ্য মিনিস্ট্রি অফ স্ট্যাটিসটিক্স অ্যান্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন।’ রাজ্যের মেধা অথবা শ্রমিক প্রত্যেককে কর্মসংস্থানের তাগিদে আজকের রাজ্য ছাড়তে হয়। এ নিয়ে বারবার সরব হয়েছে বিজেপি এবং তাদের দাবি যে মিথ্যা নয় তাতেই সিলমোহর দিচ্ছে এই পরিসংখ্যান। 

কী দেখা যাচ্ছে ওই পরিসংখ্যানে?

ওই পরিসংখ্যানে দেখা যাচ্ছে আমাদের পশ্চিমবঙ্গ (West Bengal) যা কখনও ছিল মহারাষ্ট্রের থেকেও ধনী। ২০১৮-১৯ সালে সেই পশ্চিমবঙ্গ ছত্তিশগড়ের থেকেও দরিদ্র রাজ্য হিসেবে তলায় নেমে গেছে। ওয়াকিবহাল মতে, দলতন্ত্রের জন্যই রাজ্যে গড়ে উঠতে পারেনি কোনও বড় শিল্প বা আগ্রহ দেখায়নি শিল্পপতিরা, যার ফলে কর্মসংস্থান মুখ থুবড়ে পড়েছে এবং রাজ্যের মেধাকে পশ্চিমবঙ্গ ছাড়তে হয়েছে। এই দলতন্ত্র কায়েমের রাজনীতিই মাথাপিছু আয়ের দিক থেকে পশ্চিমবঙ্গকে এত নীচে নামিয়েছে।

এক নজরে...

কেন্দ্রীয় রিপোর্টে দেখা যাচ্ছে ১৯৬১ সালে পশ্চিমবঙ্গের জনগণের মাথাপিছু আয় ছিল ৪৪২ টাকা। দ্বিতীয় স্থানে ছিল মহারাষ্ট্র যাদের মাথাপিছু আয় ছিল ৪০৩ টাকা। এভাবে সব শেষে ছিল ওড়িশা যাদের মাথাপিছু আয় ছিল ২৫ টাকা।

অন্যদিকে ২০১৮-১৯ সালের রিপোর্টে দেখা যাচ্ছে সর্বোচ্চ স্থানে রয়েছে হরিয়ানা, যাদের মাথাপিছু আয় ১ লক্ষ ৬৯ হাজার ৪০৯ টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট মাথাপিছু আয় ১ লক্ষ ৫৩ হাজার ৪৯৫ টাকা, পশ্চিমবঙ্গ ১৪ তম স্থান অধিকার করেছে মাথাপিছু আয় ৬৭ হাজার ৩০০ টাকা। পশ্চিমবঙ্গের উপরে রয়েছে ছত্তিশগড় যাদের মাথাপিছু আয় ৬৯ হাজার ৫০০ টাকা। ১৯৬১ সালে যে ওড়িশা সবথেকে নিচে ছিল মাথাপিছু আয় এর তালিকাতে। তারাও পশ্চিমবঙ্গের (West Bengal) থেকে দু' ধাপ এগিয়েছে তাদের মাথাপিছু ইনকাম ৭৬ হাজার ৪১৭ টাকা।

আরও পড়ুন: ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য, ১১ কোটি বাড়িতে জলের লাইন! অভাবনীয় সাফল্য মোদি সরকারের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

west bengal economys fall


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর