img

Follow us on

Sunday, Apr 28, 2024

Weather Updates: বেলা বাড়তেই চড়া রোদ! মার্চের প্রথম সপ্তাহেই গরম, আপাতত বৃষ্টি নেই

Bengal Weather: আরও চড়বে পারদ! মার্চের প্রথমেই চড়া রোদ, ভ্যাপসা গরম, কী বলছে হাওয়া অফিস? 

img

শহরে বাড়ছে গরম।

  2024-03-06 13:26:56

মাধ্যম নিউজ ডেস্ক: বাড়ছে গরম। মার্চের শুরু থেকেই ক্রমশ চড়ছে তাপমাত্রার পারদ। সকালবেলা হালকা মৃদুমন্দ ঠান্ডা হাওয়া। কিন্তু বেলা গড়ালেই অস্বস্তি। দুপুরে চড়া রোদে নাজেহাল স্কুল ফিরতি ছোট ছোট ছেলে-মেয়েরা। কপালে জমছে ঘাম। আবহাওয়ার (Weather Updates) খামখেয়ালিপনায় ঘরে ঘরে সর্দি-কাশি। আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার থেকে কলকাতাতে গরম বাড়তে থাকবে। বুধবার দিনভর থাকবে পরিষ্কার আকাশ। আগামী দু'দিন তাপমাত্রায় কোন উল্লেখযোগ্য পরিবর্তন নেই। আপাতত রাজ্য জুড়ে পরিস্কার আকাশ, মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। 

বাড়বে গরম

মার্চের শুরুতেই তাপমাত্রার (Weather Updates) পারদ বেশ চড়া ৷ আসন্ন গ্রাষ্মীকালে কী হতে চলেছে, সেই পূর্বাভাস পাওয়া যাচ্ছে ভালোই ৷ গত বছরের মতো এই বছরেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে ৷ মার্চ থেকে মে মাস পর্যন্ত এবার তীব্র তাপপ্রবাহ চলতে পারে বলে জানাল আবহাওয়াবিদরা। গতবছর দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলোতে তাপপ্রবাহ চলেছিল। এবছরও একই পরিস্থিতি দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলোতে ৷ মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৪৬ শতাংশ। স্বাভাবিকভাবেই তাপমাত্রা বাড়ায় অস্বস্তি বাড়ছে। তবে তিলোত্তমাতে আপাতত স্বস্তির সম্ভাবনা নেই। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৪৬ শতাংশ। 

আরও পড়ুন: হাইকোর্টের নির্দেশ বহাল রাখল শীর্ষ আদালত, আজই সিবিআই-এর হাতে শেখ শাহজাহান?

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর (Weather Updates) জানিয়েছে, উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। শুধুমাত্র পার্বত্য এলাকায় পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হলেও উত্তরবঙ্গের বাকি জেলায় মূলত শুষ্ক আবহাওয়া থাকবে।  শুক্রবার দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় বৃষ্টি হতে পারে। অন্যদিকে, সিকিম ও অরুণাচল প্রদেশে বৃষ্টির সঙ্গে তুষারপাতের পূর্বাভাস রয়েছে। বাংলা থেকে শীত বিদায় নিলেও জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ , উত্তরাখন্ডে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি এবং তুষারপাত হতে পারে। অন্যদিকে দক্ষিণ ভারতে তামিলনাড়ু ও কেরল সহ সংলগ্ন এলাকায় উষ্ণ ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengal Weather

bangla news

kolkata weather

Weather Updates

Weather in Bengal

Summer in Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর