img

Follow us on

Sunday, Apr 28, 2024

Weather Update: দোলের আগেই বাড়ছে গরম, বুধ থেকে শনি দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

Kolkata Temperature: শহরে ঘরে ঘরে ঘুরছে পাখা, পারদ চড়বে আরও, কী বলছে হাওয়া অফিস?

img

দক্ষিণবঙ্গে বাড়ছে তাপমাত্রা।

  2024-03-13 10:59:07

মাধ্যম নিউজ ডেস্ক: দোলের আগেই পারদ চড়ছে শহরে। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা (Weather Update)। বুধবার সকাল থেকে আকাশ মূলত পরিষ্কার রয়েছে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে তিন ডিগ্রি বেশি। বুধবার কলকাতার (Kolkata Temperature) সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস, চলতি সপ্তাহের মধ্যে তাপমাত্রা এক লাফে বৃদ্ধি পেতে পারে দুই থেকে তিন ডিগ্রি।

বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তাই প্রচুর পরিমাণে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গের (Weather Update) ওপর দিয়ে বয়ে যাচ্ছে। এর প্রভাবে বুধবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কোথাও হালকা কোথাও আবার মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি চলতে পারে শনিবার পর্যন্ত। যদিও, বৃষ্টির ফলে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের বাকি জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতার (Kolkata Temperature) পাশাপাশি হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমান জেলায় হালকা বৃষ্টি হতে পারে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এর পাশাপাশি শনিবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে ফের পদক্ষেপ স্বরাষ্ট্রমন্ত্রকের, জানেন কেন নিষিদ্ধ জেকেএনএফ?

রাজ্যে হাওয়া গরম

আলিপুর আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকতে চলেছে। আপাতত কোথাও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আগামী দিন দুয়েকে তাপমাত্রা আরও কিছুটা বাড়তে চলেছে। আগামী দু-তিন দিনে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। তাপমাত্রার সঙ্গে সঙ্গে বাতাসে বাড়বে জলীয় বাষ্পের পরিমাণ। বঙ্গোপসাগর থেকে আসা গরম, জলীয়বাষ্প ভরা পুবালি হাওয়ার সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়ার সংস্পর্শে বজ্রগর্ভ মেঘ তৈরি হবে স্থানীয়ভাবে। অন্যান্য বছরের তুলনায় চলতি বছর অপেক্ষাকৃত গরম বেশি পড়তে পারে বলে মনে করছেন আবহবিদরা। হাওয়া অফিস সূত্রে খবর, এপ্রিল-মে মাসে ভ্যাপসা গরমে ভোগান্তি বাড়তে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather

West Bengal

Weather Update

bangla news

West Bengal weather

kolkata weather

Kolkata Weather Today


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর