img

Follow us on

Saturday, Apr 27, 2024

Weather Update: শনি-সন্ধ্যায় ভিজবে কলকাতা, দক্ষিণবঙ্গ জুড়ে টানা পাঁচ দিন বর্ষণের পূর্বাভাস

Rainfall: ছয় জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনা! বৃষ্টি হলেও বাড়বে গরম

img

জেলায় বৃষ্টির সম্ভাবনা।

  2024-03-16 11:35:59

মাধ্যম নিউজ ডেস্ক: চৈত্র পবণে উষ্ণতার ছোঁয়া। ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। গরমে নাজেহাল ছোট থেকে বড়রা। এই সময় খুশির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। তার ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সপ্তাহভর বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। শনিবার বিকেল থেকে বৃষ্টি শুরু হতে পারে কলকাতায়। বিকেলে কলকাতার বিভিন্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস (Weather Update) দেওয়া হয়েছে। রবিবার বৃষ্টি আরও বাড়বে। তবে বৃষ্টি হলেও তাপমাত্রার পারদ চড়বে শহর থেকে জেলায়।

জেলায় জেলায় কেন বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তার প্রভাবেই সপ্তাহভর বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে গাঙ্গেয় বঙ্গে। কোথাও কোথাও বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত ভিজতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম-সহ  দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। শনিবার এই জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। রবিবার সর্বত্রই বৃষ্টি বাড়তে পারে। সোম থেকে বুধবার পর্যন্ত সব ক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। বেশ কয়েকটি জেলায় শিলাবৃষ্টিরও পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন: "হিন্দু বা মুসলিম পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা ভারতীয়" বললেন অমিত শাহ

কলকাতার আবহাওয়া

শনিবার সকাল থেকেই শহরের আকাশ মেঘলা। সঙ্গে রয়েছে ভ্যাপসা গরম। শুক্রবার বিকেলে শহরে সামান্য বৃষ্টি (Weather Update) হওয়ায় ফের গরম বাড়ে। শনিবার বিকেল থেকে ঝেঁপে বৃষ্টি নামতে পারে। গত কাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা (Lowest Temperature Of The Day In Kolkata) ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গ আপাতত শুকনো থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, দার্জিলিং এবং কালিম্পঙে শনিবার সামান্য বৃষ্টির সম্ভাবনা আছে। তবে সপ্তাহের বাকি দিনগুলি শুকনোই থাকবে। উত্তরের অন্যান্য জেলাতেও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rainfall

Weather Update

bangla news

West Bengal Weather update

Rain Forecast

Thunderstorm


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর