img

Follow us on

Wednesday, May 01, 2024

Weather Update: জ্বলছে দক্ষিণবঙ্গ! তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস, এগিয়ে আসছে গরমের ছুটি

Heat Wave: সপ্তাহান্তে তিনদিন তাপমাত্রা বাড়তে পারে আরও ৩ ডিগ্রি! গরমের জেরে বন্ধ হতে পারে স্কুল

img

তীব্র তাপপ্রবাহের জেরে এগিয়ে আসতে পারে গরমের ছুটি।

  2024-04-18 12:47:54

মাধ্যম নিউজ ডেস্ক: দক্ষিণবঙ্গে চলছে তীব্র তাপপ্রবাহ। সপ্তাহান্তে তিনদিন কয়েকটি জেলায় অতি তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস (Weather Update) দিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। আগামী পাঁচদিনে  তাপমাত্রা আরও ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

কবে থেকে পড়বে ছুটি

চলতি বছরের এপ্রিলে পর্ষদের জারি করা বিজ্ঞপ্তি (Weather Update) অনুযায়ী, ৬ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল। যা চলত ২ জুন পর্যন্ত। কিন্তু যেভাবে গরম পড়ে গেছে এবং দাবদাহ (Heat Wave) শুরু হয়ে গেছে তাতে গরমের ছুটি এগিয়ে আনারই ভাবনাচিন্তা করা হয়েছে। সূত্রের খবর, রাজ্যের বর্তমান আবহাওয়ার পরিস্থিতি নিয়ে নবান্নে একটি বৈঠক হয়েছে। তারপরেই স্থির হয়েছে আগামী ২২ এপ্রিল সোমবার থেকে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি ঘোষণা করা হতে পারে। আগামী ২২ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলতে পারে। মে মাসেও দাবদাহের পরিস্থিতি থাকবে বাংলায়। এই গরমে স্কুল পড়ুয়ারা যাতে অসুস্থ হয়ে না পড়ে সে জন্যই গরমের ছুটি বাড়ানোর কথা ভাবা হয়েছে।

সন্ধ্যের পরেও বাড়বে তাপমাত্রা

চড়া রোদে বেলা ১১টার পর থেকেই লু বইছে শহরে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ যেন জ্বালিয়ে পুড়িয়ে দিচ্ছে। আলিপুর আবহাওয়া অফিস (Weather Update) জানাচ্ছে, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দাবদাহে জ্বলবে বাংলা। কলকাতাতেও তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। গরম ও অস্বস্তিকর আবহাওয়ায় ভোগান্তি আরও বাড়বে। সন্ধের পরেও নামবে না তাপমাত্রা। বরং পারদ আরও চড়বে।
দমদমে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন: বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের পরীক্ষা! প্রথম পর্বের প্রচার শেষ, শুক্রে ১০২ আসনে ভোটগ্রহণ

পশ্চিমের জেলাগুলোতে ইতিমধ্যেই তাপপ্রবাহ (Heat Wave) শুরু হয়েছে। বুধবার দক্ষিণবঙ্গের উষ্ণতম অঞ্চল ছিল পানাগড়। এখানকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। দ্বিতীয় স্থানে ছিল বাঁকুড়া (৪২.২)। কলকাতার উপকণ্ঠে ব্যারাকপুরেও বুধবার ছিল তাপপ্রবাহের পরিস্থিতি (Weather Update)। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিকের চেয়ে ৫.৪ ডিগ্রি বেশি। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৪ সেলসিয়াস। কলকাতার সল্টলেকে দিনের তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি বেশি।  পিছিয়ে নেই কলকাতাও। গতকাল কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রির আশপাশে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

bangla news

Weather Updates

Weather Updates in Kolkata

Weather Updates in Bengal

Hot Weather Updates


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর