img

Follow us on

Wednesday, May 01, 2024

Lok Sabha Election 2024: বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের পরীক্ষা! প্রথম পর্বের প্রচার শেষ, শুক্রে ১০২ আসনে ভোটগ্রহণ

Election 2024 First Phase: কাল শুরু প্রথম দফার নির্বাচন, জানেন কোথায় কোথায় ভোট, উল্লেখযোগ্য প্রার্থী কারা? 

img

শুক্রবার প্রথম দফার নির্বাচন দেশ জুড়ে।

  2024-04-18 10:47:58

মাধ্যম নিউজ ডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। পরীক্ষা শুরু হবে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের। অষ্টাদশ লোকসভার সাত দফা ভোট-পর্বের (Lok Sabha Election 2024) প্রথম দফায় শুক্রবার দেশের ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে। প্রথম পর্বের প্রচারের পালা শেষ হয়েছে বুধবার সন্ধ্যা ৭টায়। এই পর্বে পশ্চিমবঙ্গে ভোট হবে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্রে। প্রথম ধাপে মোট ১,৬২৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মাত্র ১৩৪ জন মহিলা প্রার্থী (৮%), বাকি ১,৪৯১ জন পুরুষ।

কোথায় কোথায় ভোট

শুক্রবার প্রথম দফায় অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দু’টি করে আসনে ভোটগ্রহণ (Lok Sabha Election 2024) হবে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তিশগড়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরিতে। উল্লেখ্য, মণিপুরে মোট দু’টি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দু’দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার তাই আউটার মণিপুরের চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। বিহারের চার, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয়, উত্তরপ্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ হবে। এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। দক্ষিণ ভারতের এই রাজ্যে ৩৯টি লোকসভা আসনের সবগুলিতেই ভোটগ্রহণ হবে প্রথম দফায়। 

লোকসভার পাশে বিধানসভাও

লোকসভার পাশাপাশি অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনের সবক’টিতেই ভোটগ্রহণ হবে এই দফায়। শুক্রবার যে ১০২ আসনে ভোটগ্রহণ হবে তার মধ্যে ২০১৯ সালে উত্তরবঙ্গের তিন কেন্দ্র-সহ মোট ৫১টিতে জিতেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। যার মধ্যে ৪০টিতে জয়ী হয়েছিল বিজেপি।

প্রথম দফায় উল্লেখযোগ্য প্রার্থীরা

নির্বাচনের (Lok Sabha Election 2024) প্রথম দফায় ভাগ্য পরীক্ষার জন্য প্রস্তুত প্রার্থীদের মধ্যে আটজন কেন্দ্রীয় মন্ত্রী, দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং একজন প্রাক্তন রাজ্যপাল রয়েছেন৷ এর মধ্যে রয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করি। নাগপুর আসন থেকে জয়ের হ্যাটট্রিক করতে চলেছেন নিতিন। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু অরুণাচল পশ্চিম আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর প্রতিদ্বন্দ্বি প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং অরুণাচল প্রদেশ কংগ্রেসের সভাপতি নবম টুকি। অসমের ডিব্রুগড় কেন্দ্রের প্রার্থী কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালিয়ান উত্তরপ্রদেশের মুজাফফরনগর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংও প্রতিযোগিতায় রয়েছেন। উধমপুরে জয়ের হ্যাটট্রিক করাই তাঁর লক্ষ্য। কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যসভার সদস্য ভূপেন্দ্র যাদব আলওয়ার আসন থেকে কংগ্রেস বিধায়ক ললিত যাদবের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন: ‘এই নির্বাচন উন্নত জীবনযাত্রার নির্ণায়ক’, ভোটের আগে এনডিএ প্রার্থীদের বিশেষ চিঠি মোদির

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রীদের মধ্যে রয়েছেন রাজস্থানের বিকানের সংসদীয় আসন থেকে আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এবং তামিলনাড়ুর নীলগিরিস আসনে কেন্দ্রীয় মৎস্য প্রতিমন্ত্রী এল মুরুগান। তামিলিসাই সুন্দররাজন, যিনি সম্প্রতি তেলঙ্গানার রাজ্যপাল এবং পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর পদ থেকে পদত্যাগ করেছেন, চেন্নাই দক্ষিণ লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন৷ অন্যান্য বিশিষ্ট নামগুলির মধ্যে রয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমের পুত্র তথা শিবগঙ্গার সাংসদ কার্তি চিদাম্বরম। কোয়েম্বাটুর আসন থেকে তামিলনাড়ু বিজেপির সভাপতি কে আন্নামালাই, নীলগিরি থেকে তামিলনাড়ুর প্রাক্তন মন্ত্রী এ রাজা, থুথুকুডি থেকে ডিএমকে-র কানিমোঝি, মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া থেকে সেখানকার প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

election

vote

bangla news

lok sabha

Campaign

lok sabha election

Lok Sabha Election 2024

vote campaign

Election 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর