img

Follow us on

Wednesday, May 08, 2024

The Kerala Story: ‘‘আপনি ভয় পাচ্ছেন কেন?’’ ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করায় মমতাকে প্রশ্ন বিবেকের

ফোন করে হুমকি দেওয়া হল বিতর্কিত বলিউড ছবি ‘দ্য কেরালা স্টোরি’র এক কলাকুশলীকে

img

মমতা বন্দ্যোপাধ্যায় ও বিবেক অগ্নিহোত্রী।

  2023-05-09 15:20:40

মাধ্যম নিউজ ডেস্ক: সুদীপ্ত সেনের পরিচালনা এবং আদাহ শর্মা অভিনীত ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story) ছবিটি রাজ্যে নিষিদ্ধ করা হয়েছে। সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শান্তি-সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা হল। এরপরই মুখ্যমন্ত্রীকে কড়া ভাষায় আক্রমণ করলেন ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী।  

বেঙ্গল ফাইলস

সোমবার রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story) ছবিটির প্রদর্শন প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এই সিনেমায় যে সব দৃশ্য দেখানো হয়েছে, তা রাজ্যের শান্তিশৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে। তাই এই ছবিকে নিষিদ্ধ করা হল।’’ এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর কথায় উঠে এসেছে ‘দ্য দিল্লি ফাইল্‌স’ প্রসঙ্গও। দিন কয়েক আগেই ‘দ্য কাশ্মীর ফাইলস’ খ্যাত পরিচালক বিবেক অগ্নিহোত্রী এসেছিলেন বাংলায়। এসেছিলেন ওই ছবির অভিনেতা অনুপম খেরও। বাংলায় এসে তাঁরা জানিয়েছিলেন, খুব শীঘ্রই ‘দ্য দিল্লি ফাইল্‌স’ নামেও একটি ছবি করতে চলেছেন তাঁরা। সেখানে ‘বেঙ্গল ফাইলস’ অর্থাৎ বাংলার গোপন তথ্য প্রকাশ্যে আনবেন তাঁরা। 

মমতার দাবি

মমতা সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘বিজেপি মনোনীত কিছু তারকা এখানে এসেছিলেন। ওঁরা বলেছিলেন, ওঁরা ‘বেঙ্গল ফাইল্‌স’ খুলবেন। যদি এঁরা ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ করে থাকেন কাশ্মীরের মানুষকে খাটো করে দেখানোর জন্য, এ বার কেরলের মানুষের ক্ষেত্রে একপেশে বক্তব্য দিয়ে ‘দ্য কেরালা স্টোরি’ করেছেন, বাংলাকে তা হলে এ ভাবেই দেখাবে।’’

বিবেকের ট্যুইট

এনিয়ে, বিবেকের ট্যুইট, ‘‘হ্যাঁ ঠিক কথাই। আমি দিন কয়েক আগে বাংলায় এসেছিলাম। গোপাল পাঁঠা ও খিলাফত দ্বারা সংগঠিত যে গণহত্যা হয়েছিল সেই সম্পর্কিত সাক্ষাৎকার নিতে। আপনি কেন এত ভয় পাচ্ছেন?’’ বিবেক মমতাকে পাল্টা প্রশ্ন করেছেন, ‘‘কিসের ভিত্তিতে আপনি বলছেন ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’ ছবিতে সেখানকার মানুষদের ছোট দেখানো হয়েছে? এই ছবি কোনও একটি রাজনৈতিক দলের মদতে পুষ্ট— এমন তথ্যই বা পেলেন কোথা থেকে? এ বার আমি যদি একটি মানহানি ও গণহত্যা অস্বীকারের মামলা করি আপনার বিরুদ্ধে তা হলে কেমন হয়?’’

বিবেকের খোলা চিঠি

‘দ্য কেরালা স্টোরি’র (The Kerala Story)  মুক্তির প্রসঙ্গে ট্যুইটারে একটি খোলা চিঠিতে লেখেন, “প্রিয় বিপুল শাহ এবং সুদীপ্ত সেন। আদাহ্ এবং ‘দ্য কেরালা স্টোরি’র সমগ্র দল, প্রথমে আমি আপনাকে সাহসী প্রচেষ্টার জন্য অভিনন্দন জানাই। একইসঙ্গে, আমি আপনাকে এই দুঃসংবাদটিও দিই যে এরপর থেকে আপনার জীবন আগের মতো হবে না। আপনি অকল্পনীয় ঘৃণা দেখতে পাবেন। আপনার দমবন্ধ লাগবে। অনেক সময় আপনি বিভ্রান্ত এবং হতাশ হয়ে পড়তে পারেন।” তিনি আরও বলেছেন, “কিন্তু মনে রাখবেন, ঈশ্বর সেই কাঁধকে পরীক্ষা করেন যার উপর তিনি পরিবর্তনের এজেন্ট হওয়ার দায়িত্ব দিতে পারেন। সিনেমা যদি আপনার ধর্মের পথ অনুসরণ করার একটি মাধ্যম হয়, তবে কখনওই থামবেন না। ভারতীয় গল্পকারদের সম্প্রদায় বৃদ্ধি পেতে দিন। নতুন, তরুণ প্রতিভাবান, ভারতীয় গল্পকারদের সাহায্য করুন। এই ভারতীয় রেনেসাঁ একটি নতুন ভারতের পথপ্রদর্শক আলো হয়ে উঠুক।”

আরও পড়ুন: “মমতা কি আইএস-এর প্রতি সহানুভূতিশীল?”, ‘দ্য কেরালা স্টোরি’ প্রসঙ্গে প্রশ্ন শুভেন্দুর

ফোনে হুমকি

ফোন করে হুমকি দেওয়া হল বিতর্কিত বলিউড ছবি ‘দ্য কেরালা স্টোরি’র (The Kerala Story) এক কুশলীকে। ছবির পরিচালক সুদীপ্ত সেন থানায় অভিযোগ দায়ের করার পর পুরো বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে মুম্বই পুলিশ। পুলিশ সূত্রে খবর, অভিযোগ পাওয়ার পর ওই কলাকুশলীর জন্য পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তবে লিখিত অভিযোগ না করার কারণে কোনও এফআইআর নথিভুক্ত করা হয়নি বলে পুলিশ জানিয়েছে। ছবির পরিচালক সুদীপ্তর অভিযোগ, তাঁর ছবিতে কাজ করার জন্যই ওই কলাকুশলীকে হুমকি দেওয়া হয়েছে। ফোনে হুমকি দিয়ে বলা হয়, এই ছবি তৈরি করে ভাল কাজ করেননি ছবির নির্মাতা এবং কলাকুশলীরা। ওই কলাকুশলীকে বাড়ি থেকে একা না বেরনোর হুমকি দেওয়া হয় বলেও সুদীপ্তের অভিযোগ।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Vivek Agnihotri

The Kerala Story


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর