img

Follow us on

Sunday, Apr 28, 2024

Visva Bharati: বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে আদালতে হাজিরার নির্দেশ, কেন জানেন?

বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্যের বিরুদ্ধে জাতিবিদ্বেষের মামলার শুনানি, কী হল জানেন?

img

বিদ্যুৎ চক্রবর্তী (সংগৃহীত ছবি)

  2023-12-05 18:52:27

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বভারতীর (Visva Bharati) প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সহ চারজনের বিরুদ্ধে আদালতে জাতিবিদ্বেষের মামলা হয়েছে। সেই মামলায় শুনানিতে তিনি আদালতে হাজির ছিলেন না। এই মামলার পরবর্তী শুনানিতে তাঁকে হাজির থাকার নির্দেশ দিলেন বীরভূমের অতিরিক্ত জেলা বিচারক (এডিজে)। এই মর্মে নোটিস জারি করার নির্দেশ দিল আদালত। আগামী ১৯ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

কেন আদালতে মামলা? (Visva Bharati)

চলতি বছরের ৫ জুলাই বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে জাতিবিদ্বেষের মামলা করেছিলেন বিশ্বভারতীরই (Visva Bharati) কর্মী প্রশান্ত মেশরাম। তিনি বিশ্বভারতীর অ্যাকাডেমিক এবং রিসার্চ বিভাগের রেজিস্ট্রার। তাঁর অভিযোগ, ওড়িশার কোরাপুটে সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নিয়ামক পদে মনোনীত হই। আমার পদোন্নতি আটকাতে নানা রকমভাবে ষড়যন্ত্র করা হয়। এমনকী, তফসিলি সম্প্রদায়ভুক্ত হওয়ার জন্য আমাকে অপমান করা হয়। জানা গিয়েছে, এরপরই বিশ্বভারতীর ওই কর্মী বিদ্যুৎ চক্রবর্তী-সহ বিশ্বভারতীর জয়েন্ট রেজিস্ট্রার তন্ময় নাগ, জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় এবং ইন্টারনাল অডিট অফিসার প্রশান্ত ঘোষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। মামলা চলছে সিউড়ির এডিজে আদালতে। মঙ্গলবার ছিল সেই মামলার শুনানি। শুনানিতে অভিযুক্ত চারজনের মধ্যে তিনজন উপস্থিত ছিলেন। কিন্তু, প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী হাজিরা দিতে আসেননি। এর পরেই নোটিস জারি করার নির্দেশ দেয় আদালত। এর আগেও অক্টোবর মাসে অসুস্থতার কথা জানিয়ে শুনানিতে হাজির হননি তিনি।

সরকারি আইনজীবী কী বললেন?

বিশ্বভারতীর আইনজীবী সুচরিতা বিশ্বাস জানিয়েছেন, বিদ্যুৎ চক্রবর্তী এখন আর বিশ্বভারতীর (Visva Bharati) উপাচার্য নেই। দিল্লিতে থাকেন। এখনও সেখানেই রয়েছেন। সে কারণে আসতে পারেননি।  সরকারি আইনজীবী রঞ্জিত গঙ্গোপাধ্যায় আদালতে পাল্টা সওয়াল করে জানান, বীরভূমের সিউড়িতে তাঁর পৈতৃক বাড়ি রয়েছে। অন্য জায়গায় থাকলেও আদালতে হাজিরা দিতে অসুবিধা হওয়ার কথা নয়। পরবর্তী শুনানির দিন বিদ্যুৎবাবু আদালতে হাজির না থাকলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

Visva Bharati

bidyut chakraborty

ex vice chancellor


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর