img

Follow us on

Sunday, Apr 28, 2024

Purba Medinipur: পর্ষদ স্বীকৃত গণিত বইতেই ‘শুভেন্দু-নওশাদে'র নাম! অঙ্ক-বিভ্রাট কাণ্ডে নতুন মোড়

নন্দীগ্রামের স্কুলে লাভ-ক্ষতির গণিতের প্রশ্নে 'শুভেন্দু-নওশাদে'র নাম কীভাবে এলো?

img

এই অঙ্ক প্রশ্ন, যাতে লেখা রয়েছে শুভেন্দু-নওশাদের নাম। সংগৃহীত চিত্র।

  2023-08-08 18:50:27

মাধ্যম নিউজ ডেস্ক: পরীক্ষার প্রশ্নপত্রে রয়েছে শুভেন্দু-নওশাদের নাম। আর এই প্রশ্ন পত্রকে ঘিরে তীব্র চাঞ্চাল্য শুরু হয়েছে। কেন এই ভাবে রাজ্যের বিরোধী দলের নেতাদের নামে গণিত (অঙ্কের) পরীক্ষার প্রশ্ন? নন্দীগ্রামের (Purba Medinipur) মহেশপুর স্কুল শিক্ষকের এমন প্রশ্নের জন্য সাসপেন্ড করা হয়েছে বলে জানা গেছে। এই ঘটনায় তীব্র শোরগোল এলাকায়।

কোথায় ঘটেছে ঘটনা(Purba Medinipur)?

নন্দীগ্রামের মহেশপুর (Purba Medinipur) হাইস্কুলের দশম শ্রেণির দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন পরীক্ষায় অঙ্কের প্রশ্ন বলে জানা গেছে। অঙ্কের উদাহরণের মধ্যে ব্যবসায়ী হিসাবে নামের উল্লেখ পাওয়া যায় শুভেন্দু এবং নওশাদের নাম। এই প্রশ্নপত্র ফাঁস হয়ে সমাজিক মাধ্যমে ব্যাপাক ভাইরাল হয়েছে বলে জানা গেছে। কিন্তু পরে জানা যায় এই প্রশ্ন স্কুল তৈরি করেনি, করেছে মধ্য শিক্ষাপর্ষদ। ফলে শিক্ষাপর্ষদ কীভাবে এই নাম ব্যবহার করে প্রশ্ন করলেন? এই প্রশ্নে তীব্র চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

প্রশ্নপত্রে কী রয়েছে?

ভাইরাল হওয়া প্রশ্নে রয়েছে, শুভেন্দু-নওশাদ উভয়ে যৌথ ব্যবসা করতে চেয়েছেন। এই ব্যবসার মাধ্যমে লাভ-ক্ষতির একটি বিশেষ হিসেব করতে বলা হয় ছাত্রদের। প্রশ্নের ভাষায় লেখা হয়, "শুভেন্দু- নওশাদ যাথাক্রমে ১৫০০ এবং ১০০০ টাকা দিয়ে একটি ব্যবসা শুরু করেন। একবছর পরে ব্যবসায় ৭৫ টাকা ক্ষতি হলে, শুভেন্দুর ক্ষতি হয়- (৪৫ টাকা/৩০ টাকা/২৫ টাকা/৪০ টাকা।” কিন্তু পঞ্চায়েত নির্বাচনের পর থকেই বিজেপি-আইএসএফকে নিয়ে বারবার শাসক দলের নেতা-নেত্রীদের সরব হতে দেখা গেছে। এখন স্কুলের (Purba Medinipur) প্রশ্ন কি কোনও উদ্দেশ্য প্রণোদিত? তা নিয়েই রাজনৈতিক মহলে তীব্র উত্তেজনার সৃষ্টি হয়েছে।

স্কুল শিক্ষকের বক্তব্য

স্কুলের(Purba Medinipur) শিক্ষক আশিস দাস বলেন, এই প্রশ্ন আমাদের স্কুলের। অনিচ্ছাকৃত ভাবে এটি ভুল হয়েছে। শিক্ষক আরও বলেন, এই প্রশ্নে এখনও পরীক্ষা হয়নি। আমরা প্রশ্ন বদলে দেবো। এই বিষয়ে আমাদের দুই শিক্ষকে প্রাথমিক ভাবে সাসপেন্ড করা হয়েছে। অপর দিকে স্কুলের অঙ্কের মাষ্টারমাশাই রাজীব বলেন, আমি যে প্রশ্ন তৈরি করেছি, ভাইরাল হওয়া প্রশ্নের সঙ্গে তার কোনও সাদৃশ্য নেই।

বিজেপর বক্তব্য

তমলুক (Purba Medinipur) সাংগঠনিক জেলার সহ সভাপতি প্রলয় পাল বলেন যে তৃণমূল সরকার এখন স্কুলের ছাত্রদের মধ্যেও রাজনীতির ষড়যন্ত্রের বীজ ঢুকিয়ে দিচ্ছে। অপর দিকে প্রশ্ন বিষয়ে নওশাদ সিদ্দিকি বলেন, বিষয়টি দেখেছি, এটি রাজনৈতিক ষড়যন্ত্র ছাড়া আর কিছুই না।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Suvendu Adhikari

bangla news

Bengali news

purba medinipur

mat

question papae

vira


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর