img

Follow us on

Sunday, Apr 28, 2024

Sandeshkhali Incident: সন্দেশখালিকাণ্ডে মুখ্যসচিব ও ডিজিকে নোটিশ জাতীয় মানবাধিকার কমিশনের

NHRC: সন্দেশখালি নিয়ে ৪ সপ্তাহে রাজ্যের কাছে জবাব তলব জাতীয় মানবাধিকার কমিশনের

img

সন্দেশখালি নিয়ে উদ্বিগ্ন জাতীয় মানবাধিকার কমিশন।

  2024-02-22 12:11:17

মাধ্যম নিউজ ডেস্ক: সন্দেশখালি (Sandeshkhali Incident) নিয়ে রাজ্যের মুখ্যসচিব এবং ডিজিপি-কে নোটিশ দিল জাতীয় মানবাধিকার কমিশন। গত ৫ জানুয়ারি থেকে খবরের শিরোনামে সন্দেশখালি। এখনও বিভিন্ন জায়গায় ১৪৪ ধারা জারি রয়েছে। এদিকে, যাঁর বাড়িতে তল্লাশি করতে গিয়ে আক্রান্ত হয়েছিল ইডি, সেই শাহজাহান শেখ এখনও অধরা। এ প্রসঙ্গে উদ্বিগ্ন জাতীয় মানবাধিকার কমিশন (NHRC)। এবার গোটা ঘটনা খতিয়ে দেখতে সন্দেশখালিতে বিশেষ দল পাঠাচ্ছে জাতীয় মানবাধিকার কমিশন।

নোটিশে কী বলেছে কমিশন

ইতিমধ্যেই জাতীয় মহিলা, শিশু ও তফসিলি কমিশনের প্রতিনিধি দল সন্দেশখালি (Sandeshkhali Incident) ঘুরে গিয়েছে। এ বার সেখানে যাবে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দলও। সেই সঙ্গে সন্দেশখালিতে যে সব অভিযোগ উঠেছে, তাতে উদ্বেগ প্রকাশ করে রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিক এবং ডিজি রাজীব কুমারকে নোটিশও ধরিয়েছে কমিশন। রাজ্যের দুই শীর্ষ কর্তার থেকে চার সপ্তাহের মধ্যে জবাব তলব করা হয়েছে। সন্দেশখালির পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে কমিশন নোটিসে জানিয়েছে, সন্দেশখালিতে এক রাজনৈতিক নেতার আশ্রিত দুষ্কৃতীদের দ্বারা গ্রামবাসীরা আক্রান্ত হচ্ছে, মহিলারা যৌন হেনস্থার শিকার হচ্ছে। মহিলা, শিশু থেকে বয়স্করা নানাভাবে হেনস্থার শিকার হয়েছে। অসামাজিক এই সমস্ত দুষ্কৃতীদের বিরুদ্ধে পদক্ষেপ করতে ব্যর্থ স্থানীয় প্রশাসন। মহিলা, শিশু এবং বয়স্কদের জন্য সন্দেশখালি বিপজ্জনক বলেও নোটিসে উল্লেখ করা হয়েছে।

কী জানতে চাওয়া হয়েছে

কমিশন জানিয়েছে, দুই কর্তার কাছে জানতে চাওয়া হয়েছে, সন্দেশখালিকাণ্ডে (Sandeshkhali Incident) তারা এখনও পর্যন্ত কী কী পদক্ষেপ করেছে। স্থানীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করতে কী কী করা হয়েছে। এই পরিস্থিতিতে সন্দেশখালি ঘুরে দেখারও সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশনের এক সদস্যের নেতৃত্বে শীঘ্রই একটি প্রতিনিধি দল সন্দেশখালি যাবে বলে জানানো হয়েছে। তবে কবে সেই দল রাজ্যে আসবে তা এখনও নিশ্চিত করে বলা হয়নি। বুধবারই সন্দেশখালির পরিস্থিতি খতিয়ে দেখতে কলকাতায় এসেছেন জাতীয় তপসিলি উপজাতি কমিশনের ভাইস চেয়ারম্যান অনন্ত নায়েক। বৃহস্পতিবারই তিনি সন্দেশখালি যাবেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

NHRC

bangla news

Lok Sabha Election 2024

sandeshkhali incident


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর