img

Follow us on

Saturday, May 18, 2024

Royal Bengal Tiger: রয়্যাল বেঙ্গলের জন্য রাজকীয় খাবার, বক্সার জঙ্গলে ছাড়া হচ্ছে ১৫০ টি চিতল হরিণ

বক্সা সংলগ্ন অসমের রাইমোনা জাতীয় উদ্যানের রয়্যাল বেঙ্গল টাইগার মাঝেমধ্যেই বক্সার জঙ্গলে আসছে

img

এভাবেই বক্সার জঙ্গলে ছাড়া হবে হরিণ। ফাইল চিত্র

  2023-04-10 17:01:50

মাধ্যম নিউজ ডেস্ক: মাসখানেকের মধ্যেই উত্তর ২৪ পরগনার পারমাদন বিভূতিভূষণ অভয়ারণ্য থেকে আলিপুরদুয়ারের বক্সার জঙ্গলে ছাড়া হবে ১৫০ টি হরিণ। রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এ খবর জানিয়েছেন। তিনি বলেন, বনকে বাঘেদের (Royal Bengal Tiger) খাবারের জন্য আদর্শ জায়গা হিসেবে গড়ে তোলা হচ্ছে। বক্সা সংলগ্ন অসমের রাইমোনা জাতীয় উদ্যানের রয়্যাল বেঙ্গল টাইগার মাঝেমধ্যেই বক্সার জঙ্গলে আসছে। অসমের বাঘ পাকাপাকিভাবেই যাতে বক্সায় থেকে যায়, তার জন্য খাবারের পর্যাপ্ত জোগান দরকার। আর তা বাড়াতেই বাঘেদের প্রিয় খাবার হরিণ বক্সার জঙ্গলে এনে ছাড়া হচ্ছে। তবে এটাই প্রথম নয়, কিছুদিন আগেই বীরভূম থেকে প্রায় ২০০ টি হরিণ এনে বক্সার জঙ্গলে ছাড়া হয়েছিল।

কেন বক্সার জঙ্গলে বাঘ থাকছে না ?

বন দফতর সূত্রে জানা গিয়েছে, গত তিন বছরে বক্সার জঙ্গলে বাইরে থেকে এনে প্রায় ৭০০ টি হরিণ ছাড়া হয়েছে। প্রায় ৭৬০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে বক্সার জঙ্গল। কয়েক দশক আগেও বক্সার জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারদের (Royal Bengal Tiger) দেখা যেত। পরবর্তীকালে খাবারে টান পড়ায় ও নানা কারণে বক্সার জঙ্গলের রয়্যাল বেঙ্গল টাইগার অসমের রাইমোনার জঙ্গলে চলে যায় বলে বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন।

ট্রাপ ক্যামেরায় কী ধরা পড়েছিল ? 

গত কয়েক বছর ধরে বাঘেদের উপস্থিতি দেখা না গেলেও ট্রাপ ক্যামেরায় ২০২১ সালে বাঘের (Royal Bengal Tiger) একটি ছবি ধরা পড়েছে। বন দফতরের কর্তারা জানিয়েছেন, ওই ছবিটি রাইমোনা জাতীয় উদ্যান থেকে আসা একটি পরিযায়ী বাঘের। বিশেষজ্ঞরা জানিয়েছেন, রাইমোনা জাতীয় উদ্যানের পরিবেশের সঙ্গে বক্সা ব্যাঘ্র প্রকল্পের প্রাকৃতিক পরিবেশের অনেকটাই মিল রয়েছে। তাই আগামী দিনে বক্সায় রয়্যাল অতিথিদের পাকাপাকিভাবে থাকার ব্যবস্থা করতে তাদের পছন্দের খাবার চিতল হরিণ এনে জঙ্গলে ছাড়ার কাজ শুরু হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengal news

bangla news

deer

buxa tiger reserve

Royal Bengal Tiger

Tiger Food


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর